Sylhet View 24 PRINT

বানিয়াচংয়ে ১ ও ২ টাকার কয়েন অচল, বিপাকে সাধারণ মানুষ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৬-০৩ ১১:৫৮:১৩

বানিয়াচং প্রতিনিধি :: সারাদেশে খুচরা মুদ্রা ১ ও ২ টাকার কয়েন বাজারে ও মানুষের মধ্যে আদান প্রদান হলেও হবিগঞ্জের বানিয়াচং উপজেলায় এর চিত্র উল্টো। এ উপজেলায় ১ ও ২ টাকার কয়েন কার্যত ধীরে ধীরে অচল ও অকেজো হয়ে পড়েছে। যার ফলে সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের হাতে বিপুল পরিমান কয়েন মুদ্রা অলসভাবে পড়ে আছে।

সবেচেয়ে আলোচিত বিষয় হচ্ছে ভিক্ষুকরাও এসকল মুদ্রা গ্রহণ করছে না। এ ব্যাপারে সাধারণ ব্যবসায়ীরা বলেছেন ব্যাংক কর্তৃপক্ষ মুদ্রা জমা নিচ্ছে না। আর ব্যাংক কর্তৃপক্ষ বলছে মুদ্রা কখনও অচল হতে পারেনা। সোনালী ব্যাংক বানিয়াচং শাখার এক কর্মকর্তা ১ ও ২ টাকার কয়েন গ্রহণ করছেন না বলে স্বীকার করেছেন। সাধারণ মানুষ এ বিষয়ে হস্তক্ষেপ কামনা করছেন।

জানা যায়, প্রাচীনকাল থেকেই একটি প্রথা রয়েছে মাটির ব্যাংকে কয়েন সংরক্ষণ। এখন আর আগের মত ঘরে ঘরে মাটির ব্যাংকে কয়েন পয়সা সংরক্ষণ করা না হলেও গরীব ও দিন মজুররা এ প্রথাটি চালু রেখেছেন। আর যারাই ভবিষ্যত চিন্তায় টাকাগুলো জমিয়েছেন এক ও দুই টাকার কয়েন অচল হওয়ায় বিপাকে পড়েছেন তারা।

এদিকে বানিয়াচংয়ের ব্যবসায়ীরা ১ ও ২ টাকার কয়েন নিয়ে ক্রেতাদের সাথে প্রায়ই ঝগড়া বিবাদে লিপ্ত হচ্ছে। কোন কোন ব্যবসায়ী মারমুখী আচরণও করছেন সাধারণ ক্রেতাদের সাথে।

ব্যবসায়ী সুমন মিয়া জানান, ব্যাংক কর্তৃপক্ষ কয়েন মুদ্রা জমা নিতে নারাজ। তাই তার দোকানে কয়েক হাজার টাকার কয়েন মুদ্রা অলস হয়ে পড়ে আছে।

ব্যবসায়ী কাদির মিয়া জানান, প্রায় ২ বছর যাবৎ বানিয়াচংয়ে ১ ও ২ টাকার কয়েন অচল হয়ে পড়েছে। সাধারণ ক্রেতা ছবিল মিয়া জানান, তার বাড়িতে কষ্ট করে জমানো কয়েক হাজার কয়েন মুদ্রা রয়েছে। এগুলো দিয়ে বাজারে সওদা করতে গেলে ব্যবসায়ীরা গ্রহণ করেন না। ব্যাংক কর্তৃপক্ষও এগুলো জমা নিচ্ছে না।

তিনি বলেন, ভিক্ষুককে ভিক্ষা দিলেও তারা কয়েন মুদ্রা গ্রহণ করে না। ধারণা করা হচ্ছে উপজেলা প্রায় কোটি টাকার কয়েন মুদ্রা অচল হয়ে পড়ে আছে।

সোনালী ব্যাংক বানিয়াচং শাখার ম্যানেজার নারায়ন চন্দ্র পাল বলেন, তার ব্যাংকে কয়েন বর্তমানে জমা নেয়া হয়না। কেন জমা নেয়া হয়না জানতে চাইলে তিনি বলেন, কর্তৃপক্ষ যে পরিমাণ মুদ্রা জমা নেয়ার নির্দেশ দিয়েছেন সে পরিমাণ মুদ্রা তার ব্যাংকে জমা আছে।

পূবালী ব্যাংক বানিয়াচং শাখার ব্যবস্থাপক অসীম কুমার জানান, তার ব্যাংকে ৮০ হাজার টাকা পরিমাণ কয়েন রয়েছে। বাংলাদেশ ব্যাংক এর নিয়মানুযায়ী ১ ও ২ টাকার কয়েন অচল নয়। যেকোন ব্যবসায়ী ও ক্রেতারা ওই সকল কয়েন দিয়ে ব্যবসা করতে পারবেন।

সিলেটভিউ২৪ডটকম/৩ জুন ২০১৯/জেইউ/ডিজেএস

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.