আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

মাধবপুরে সার্বজনীন ব্যবহার যোগ্য জায়গা দখল করে পারিবারিক কবরস্থান

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১০-০৯ ১৫:৫১:২২

মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি :: হবিগঞ্জের মাধবপুর উপজেলার ধর্মঘর এলাকায় একটি কবরস্থান দখল করে গাছ কেটে বিক্রি করে দিয়েছে প্রভাবশালী মহল।

এ ঘটনায় ওই এলাকার সালাউদ্দিন নামে এক যুবক উপজেলা নিবার্হী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন। অভিযোগ সুত্রে জানা যায়, ধর্মঘর বাজারে জামে মসজিদের দক্ষিণ পাশে মৌজা ধর্মপুর,জেএল নং- ১৭৬, খতিয়ান নং ১ ও ৬ নং দাগের কবরস্থান টিতে দীর্ঘদিন যাবত এলাকার লোকজন মৃত্যুবরন করলে দাফন করা হয়।

সম্প্রতি  মালঞ্চপুর গ্রামের প্রভাবশালী ফয়সল নামে এক লোক ও তার লোকজন কবরস্থানের চারপাশে বাউন্ডারী দিয়ে একটি লোহার গেইট লাগিয়ে মালঞ্চপুর বড়বাড়ি পারিবারিক কবরস্থান নাম করে গেইটে তালা লাগিয়ে দিয়েছে। সরকারিভাবে সর্ব সাধারণের জন্য কবরস্থানটি উন্মুক্ত করার বিধান থাকলেও প্রভাবশালী মহলটি বাউন্ডারী নির্মাণ করে জন সাধারণের দাফন করার বাধা সৃষ্টি করছে। ২০/২৫ দিন পূর্ব  ধর্মঘর গ্রামের সোনা মিয়া নামে এক লোক মারা গেলে সরকারী কবরস্থানে ওই লোকের লাশ দাফন করতে গেলে প্রভাবশালী মহল গেইটের চাবি দিতে অস্বীকার করেন। পরে স্থানীয় লোকজনদের চাপে গেইটের চাবি দিলে লাশ দাফন করা হয়।  প্রভাবশলীরা বলে বেড়াচেছ তারা পরবর্তীতে আর গেইটের চাবি দিবে না। ওই প্রভাবশালী মহলটি গত ২/৩ বৎসর পূর্বে কবরস্থানের ১৫/২০টি পুরাতন জাম গাছ কেটে বিক্রি করে দেয়। গাছ কাটার সময় স্থানীয় লোকজন প্রভাবশালীদের বাধা প্রদান করে এবং মনতলা ভুমি অফিসের তহসিলদারকে অবহিত করলে তহসিলদার সরজমিনে গিয়ে দেখে আসে। কিন্তু বাস্তবে আইনগত কোন ব্যবস্থা নেননি।প্রভাবশালীদের দখল থেকে করবস্থানটি উন্মুক্ত করে দেওয়া না হলে এলাকার লোকজনদের লাশ দাফন করা সমস্যা হয়ে দাড়াবে।

এ ব্যাপারে উপজেলা নিবার্হী কর্মকর্তা তাসনূভা নাশতারানের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, অভিযোগ টি তদন্ত করে দেখার জন্য সহকারী কমিশনার (ভুমি) কে দায়িত্ব দেওয়া হয়েছে। তদন্ত না করে কোন কিছু বলা যাবে না। এ রির্পোট লেখা পর্যন্ত সহকারী কমিশনার (ভুমি) সরজমিনে গিয়ে কোন রকম তদন্ত কার্যক্রম চালান নি।

সিলেটভিউ২৪ডটকম/০৯ অক্টোবর ২০১৯/সানাউল/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন