আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

হবিগঞ্জে ‘অভিবাসী চাকরি মেলা’য় চার শতাধিক আবেদন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১২-০৪ ১৬:২৯:৪৭

নিজস্ব প্রতিবেদক, হবিগঞ্জ :: হবিগঞ্জে ‘অভিবাসী চাকরি মেলা’য় প্রায় চার শতাধিক স্নাতক ডিগ্রিধারী যুবক আবেদন জমা দিয়েছেন। এখান থেকে ইন্টারভিউর মাধ্যমে প্রায় দেড়শ’ আবেদনকারীকে প্রাথমিকভাবে মনোনয়ন করা হবে।

পরে পাসপোর্ট ও কাগজপত্র যাচাই-বাচাইসহ যাবতীয় প্রকৃয়া সম্পন্ন করতে পারবেন এমন ৫০ জন যুবককে চীন পাঠানোর জন্য চুড়ান্তভাবে মনোনয়ন করা হবে।

বুধবার (৪ ডিসেম্বর) সকাল ১০টায় জেলা শিল্পকলা একাডেমিতে এ অভিবাসী চাকরির মেলা’ শুরু হয়। বিশ্বের সবচেয়ে অর্থনৈতিক শক্তিধর দেশ চীনে শিক্ষিত ও দক্ষ জনশক্তি পাঠানোর লক্ষ্যে সরকার অনুমোদিত রিক্রুটিং এজেন্সি ‘সাইক ওভারসিজ’ একদিনের জন্য এই মেলার আয়োজন করেছে।

মেলা উপলক্ষে দুপুরে শিল্পকলার থিয়েটার হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ‘সাইক গ্রুপ ও সাইক ওভারসিজ’র চেয়ারম্যান আবু হাসনাত মো. ইয়াহিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- হবিগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান।

বিশেষ অতিথি ছিলেন- হবিগঞ্জ পৌরসভার মেয়র মিজানুর রহমান মিজান, হবিগঞ্জ টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ প্রকৌশলী এসএম তরিকুল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা কার্যালয়ের উপ পরিচালক শাহ মুহাম্মদ নজরুল ইসলাম, হবিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মো. হারুনুর রশীদ চৌধুরী প্রমূখ।

আলোচনা সভায় ‘সাইক ওভারসিজ’এর পক্ষ থেকে জানানো হয়- ‘চীনের জিয়াংশি প্রদেশের ২টি কারখানার জন্য অপারেটর হিসেবে মনোনীত ৫০ জন যুবক এ সুযোগ পাবেন। তাদের প্রাক মুল্য এয়ার টিকেটসহ (বিমান ভাড়া) মাত্র দুই লাখ টাকা। সেখানে তারা কোম্পানীর অধিনে থাকা খাওয়া ও চিকিৎসার ব্যবস্থা পাবেন। আর প্রতিমাসে বেতন পাবেন ৩৬ হাজার টাকা।

আলোচনা সভায় প্রধান অতিথি হবিগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান তার বক্তব্যে বলেন- ‘কোন ধরণের প্রশিক্ষণ ছাড়া অনেকেই বেআইনীভাবে বিদেশ পাড়ি জমাতে গিয়ে সাগরে প্রাণ হারাচ্ছেন। অথচ সরকারসহ বিভিন্ন বেসরকারী কোম্পানী প্রশিক্ষণ দিয়ে অল্প খরচে বিদেশে যাওয়ার সুযোগ করে দিচ্ছে।’

উপস্থিত সকলকে পরামর্শ দিয়ে তিনি বলেন, ‍‍‍“আপনার যারা বিদেশ যেতে আগ্রহি তারা কোন দালালের মাধ্যমে বিদেশ না গিয়ে সব কিছু যাচাই-বাচাই করে যাবেন। সেখানে গিয়ে আপনে কি কাজ করবেন সে বিষয়ে নিশ্চিত হয়ে যাবেন। কোন দেশে যেতে কত টাকা খরচ হয় তার খোঁজ-খবর নেয়ার জন্য প্রবাসী কল্যাণ মন্ত্রনালয়ের ওয়েবসাইটে যাচাই-বাচাই করতে পারবেন। এছাড়া যে এসেন্সির মাধ্যমে বিদেশ যাবেন সেই এসেন্সি সরকার অনুমোদিত কি-না সেটিও যাচাই করবেন।”

এ ব্যাপারে ‘সাইক ওভারসিজ’র পরিচালক নূরনবী সিদ্দিক সুইন জানান, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্প্রতি রাজশাহীসহ জেলায় জেলায় ‘সাইক ওভারসিজ’কে চাকরি মেলা আয়োজন করার অনুমতি প্রদান করে। দেশের শিক্ষিত ও দক্ষ জনশক্তির বড় একটি অংশকে দেশের বাইরে সম্মানজনক কাজে পাঠানো হবে। উন্নত পরিবেশে থাকা-খাওয়া, মেডিকেল, ইন্স্যুরেন্সসহ লোকাল ট্রান্সপোর্ট কোম্পানি বহন করবে। বেতনও অনেক দেশের তুলনায় স্ট্যান্ডার্ড মানের। কাজের পরিবেশ অত্যন্ত চমৎকার।’


সিলেটভিউ২৪ডটকম/০৪ ডিসেম্বর ২০১৯/এসকে/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন