আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

‘চীনা নাগরিক একজনও পাইনি’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০২-১৯ ১৪:৫৬:৫৮

নিজস্ব প্রতিবেদক, হবিগঞ্জ :: হবিগঞ্জে কর্মরত হাজারের অধিক চীনা নাগরিক। হবিগঞ্জ জেলার বিভিন্ন প্রতিষ্ঠানে হাজারের অধিক চীনা নাগরিক কর্মরত রয়েছে। সেই সাথে চীন থেকে ফিরেছেন জেলার অন্তত ২০/২৫ জন।

কিন্তু সিভিল সার্জন বলছেন জেলায় চীন ফেরত বা চীনা নাগরিক একজনও পাননি!

চীনে উৎপত্তি হওয়া ‌‘করোনা’ ভাইরাস বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ায় বাংলাদেশেও বেড়েছে আতঙ্ক। সরকারের পক্ষ থেকে সারাদেশে কঠোর সতর্কতা অবলম্বন করা হলেও কিছুতেই কমছে না আতঙ্ক। বিশেষ করে হবিগঞ্জে ‘করোনা’ আক্রান্ত সন্দেহে চীন ফেরত এক শিক্ষার্থী হাসপাতালে ভর্তি হওয়া এবং স্বাস্থ্য বিভাগের উদাসীনতার কারণে জেলাজুড়ে ‘করোনা’ আতঙ্কের মাত্র বেড়েছে কয়েকগুণ। স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা থাকার পরও এখন পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে অবস্থা করা চীনা নাগরিক ও চীন ফেরত বাংলাদেশীদের তালিকা তৈরী করতে পারেনি জেলা সিভিল সার্জন অফিস। বিষয়টি নিয়ে আতঙ্কের পাশাপাশি ক্ষোভ প্রকাশ করেছেন সাধারণ মানুষ।

তবে স্বাস্থ্য বিভাগ বলছে, তালিকা তৈরী করতে বিভিন্ন কোম্পানী ও মাঠ পর্যায়ের স্বাস্থ্য কর্মীদের নির্দেশনা দেয়া হয়েছিল। কিন্তু এতে সাড়া পাওয়া যায়নি। তবে নিজস্ব প্রক্রিয়ায় দ্রুত তালিকা তৈরীর কাজ শেষ করা হবে।

অনুসন্ধানে জানা যায়, চীনে উৎপত্তি হওয়া নোভেল ‘করোনা’ ভাইরাস বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ায় সারাদেশের সাথে হবিগঞ্জেও আতঙ্ক বেড়ে যায়। এরমধ্যে বিভিন্ন সময় চীন থেকে বাড়ি ফিরেছেন হবিগঞ্জের অন্তত ২০/২৫ জন শিক্ষার্থী ও ব্যবসায়ি। পাশাপাশি জেলার বিভিন্ন প্রতিষ্ঠানে হাজারের অধিক চীনা নাগরিক কর্মরত হয়েছেন। এমনকি সম্পূর্ণ চীনা মালিকানার একটি সিরামিক্স কোম্পানীও রয়েছে এ জেলায়। ‘বিএইচএল সিরামিক্স লিঃ’ নামের ওই কোম্পানীতে কর্মরত সবাই চীনা নাগরিক। এছাড়াও, এশিয়া মহাদেশের বৃহত্তম বিবিয়ানা গ্যাস ক্ষেত্র, বিবিয়ানা বিদ্যুৎ পাওয়ার প্লান্ট, শাহজীবাজার বিদ্যুৎ পাওয়ার প্লান্ট, রশীদপুর গ্যাসক্ষেত্র, স্টার সিরামিক্স, যমুনা ইন্ডাস্ট্রিয়াল পার্কসহ বিভিন্ন কোম্পানীতে হাজারের অধিক চীনা নাগরিক কর্মতর হয়েছেন। যারা বিভিন্ন সময় চীন ও বাংলাদেশে আসা যাওয়া করেছেন। ‘করোনা’ আতঙ্ক ছড়িয়ে পড়ার পর স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এসব চীনা নাগরিক ও চীন ফেরত বাঙ্গালিদের তালিকা তৈরী করে তাদের নজরধারীতে রাখার নির্দেশ দেয়া হয় জেলা সিভিল সার্জন অফিসকে। কিন্তু এখন পর্যন্ত হবিগঞ্জ জেলা সিভিল সার্জন অফিস সেই তালিকা তৈরী করতে পারেনি। তালিকা জমা দেয়ার জন্য বিভিন্ন কোম্পানী ও মাঠ পর্যয়ের স্বাস্থ্য কর্মীদেরে নির্দেশনা দিয়েই দায় সেড়ে নিয়েছে হবিগঞ্জ জেলা সিভিল সার্জন অফিস। বিষয়টি নিয়ে আতঙ্ক ও ক্ষোভ প্রকাশ করছেন জেলার সর্বস্তরের মানুষ।

এ ব্যাপারে জেলা সিভিল সার্জন মোস্তাফিজুর রহমান বলেন, “আমরা বিভিন্ন কোম্পানী বলেছিলাম তাদের কোম্পানীতে কর্মরত চীনা নাগরিকদের তালিকা দেয়ার জন্য। পাশাপাশি মাঠ পর্যায়ের আমাদের যে স্বাস্থ্য কর্মী রয়েছেন তাদেরকেও নিজ নিজ এলাকায় চীন ফেরত বাংলাদেশীদের তালিকা সংগ্রহ করে আমাদের কাছে জমা দিতে বলেছিলাম। কিন্তু তারা কেউই এখনও আমাদের কাছে তালিকা জমা দেয়নি।”

তিনি বলেন, “স্বাস্থ্য কর্মীরা বিভিন্ন দাবি নিয়ে কর্ম বিরতির প্রস্তুতি নিচ্ছেন। যার ফলে তারা বিষয়টি ততোটা গুরুত্ব দিচ্ছেন না। কাল থেকে আমরা নিজেরাই তালিকা তৈরীর কাজে নামব। প্রয়োজনে আমরা আইনের সহযোগিতা নিয়ে এই তালিকা তৈরীর করব।”

সিলেটভিউ২৪ডটকম/১৯ ফেব্রুয়ারি ২০২০/কেএস/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন