আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

করোনা: মাধবপুরে ধান কাটা নিয়ে চিন্তিত কৃষকেরা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৪-০৯ ১৮:৪৫:৩১

মাধবপুর প্রতিনিধি :: হবিগঞ্জের মাধবপুর উপজেলা জুড়ে ক্ষেতে পেকে আসতেছে সোনালী ধান। ফসল ঘরে তোলার অপেক্ষার প্রহর গুনছেন মাধবপুরের কৃষাণ-কৃষাণী।

বৃহস্পতিবার মাধবপুর উপজেলার বিভিন্ন জায়গাতে ঘুরে দেখা যায় ক্ষেতে ধান পাকা শুরু হয়েছে। কিন্তু বর্তমান করোনা পরিস্থিতিতে কৃষক-শ্রমিকসহ সবাই ঘরমুখো। ফসল ঘরে তুলতে শ্রমিক সংকট দেখা দেওয়ার আশঙ্কা করছেন কৃষকরা।
কৃষকরা জানান, অন্যান্য বছরের তুলনায় এবছর বোরো ধানের ফলন ভালো হয়েছে। মাত্র কয়েকদিন পরই পুরোপুরি ধান কাটা শুরু হবে। ৫শ টাকা দৈনিক শ্রমমূল্যেও মিলছে না ধান কাটার শ্রমিক। ফসল ভালো হওয়াতে কৃষকরা খুশি। কিন্তু সে খুশি যেন আর স্থায়ী হতে পারছে না।
এক কৃষক জানান, আমি ব্যাংক থেকে লোন উঠিয়ে এই বার প্রায় ১৮০ শতকে বোর ধান আবাদ করেছি। সময় মত ধান ঘরে না তুলতে পারলে আর্থিক ক্ষতিতে পরতে হবে ও ব্যাংক লোন পরিশোধ করতে পারব না।
উপজেলা উপ-কৃষি কর্মকর্তা তাপস চন্দ্র দেব জানান, মাধবপুর উপজেলায় এই বছরের বোরো ১১৫০০ হেক্টর জমিতে ধান চাষ করেছে কৃষকরা। এই পরিস্থিতিতে ধান কাটা শ্রমিক সংকটে প্রায় কোটি কোটি টাকার ধানের ক্ষতি হতে পারে বলে জানান এবং দেশে করোনা দূর্যোগ কাটিয়ে উঠলে কৃষকদের আর্থিক সহযোগিতা করার ঘোষণা দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী। 
সিলেটভিউ২৪ডটকম/৯ এপ্রিল ২০২০/এসএইচসি/এসএইচ

শেয়ার করুন

আপনার মতামত দিন