আজ শনিবার, ১১ জুলাই ২০২০ ইং

মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানিতে সিন্ডিকেট নয়: প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৫-১৩ ১১:৩১:৫৭

শাহাদাত হোসেন, মালয়েশিয়া :: মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানিতে কোনও সিন্ডিকেট হতে দেয়া হবে না বলে দৃঢ় ভাবে আবারো মন্তব্য করেছেন প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী ইমরান আহমেদ। সরকারি সফরে প্রতিমন্ত্রী এখন কুয়ালালামপুরে গতকাল প্রতিবেদকের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

প্রবাসীকল্যাণ মন্ত্রী বলেন- দেশের স্বার্থে, শ্রমিকদের স্বার্থের বিরুদ্ধে কোনও সিন্ডিকেট হতে দেবো না। নতুন প্রক্রিয়ায় স্বচ্ছতার ভিত্তিতে বৈধ রিক্রুটিং এজেন্সির মাধ্যমে মালয়েশিয়ায় কর্মী পাঠানো হবে বলেও মন্তব্য করেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, প্রবাসে অবৈধভাবে কেউ যেন অবস্থান না করেন, স্থানীয় আইন মেনে চলেন, মালয়েশিয়া বিশ্বের অন্যতম শ্রমবাজার একটি। এটি আরো দ্রুত সচল করার ব্যবস্থা করা যায় এই বিষয় নিয়ে তিনি আবার মন্তব্য করেন। আজ এবং কাল দুই দেশের সংশ্লিষ্টদের সাথে প্রতিনিধিদলের একাধিক বৈঠক হবে। আশা করি এই বৈঠকে ভালো একটা ফলাফল আপনাদের মাধ্যমে জানাতে পারবো। এমন সময় মধ্যে এই সফরটি যখন দেশটিতে বিপুল পরিমাণ প্রবাসী মালয়েশিয়া সরকারের দেওয়া বৈধ হওয়ার সুযোগ থাকা সত্ত্বেও বিভিন্নভাবে প্রতারণার শিকার হয়ে অবৈধ হয়ে আছেন, দেশ ও যেতে পারছেন না।

এই বিষয়ে তিনি বলেন, এইসব অবৈধ বাংলাদেশিদের যাতে বৈধ করণ বা দেশে যাওয়ার সুযোগ দেয় সে বিষয়ে বৈঠকে আলোচনার মাধ্যমে। আমরা সর্বোচ্চ চেষ্টা করব, সবকিছুই নির্ভর করছে মালয়েশিয়া সরকারের উপর, আমরা এইসব প্রস্তাবনাগুলো তাদের কাছে উপস্থাপন করব। তবে মালয়েশিয়া বাংলাদেশের বন্ধু প্রিয় দেশ রোহিঙ্গা ইস্যুসহ বিভিন্ন বিষয়ে মালয়েশিয়া বাংলাদেশের পাশে ছিল এবং ভবিষ্যতেও থাকবেন তিনি আশা করেন।

সফরে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদের সঙ্গেও সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে প্রবাসীকল্যাণ মন্ত্রীর। এছাড়া দুই দেশের মন্ত্রী পর্যায়ের বৈঠক হওয়ার ও কথা রয়েছে। প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদের নেতৃত্বে এ
চার সদস্যের প্রতিনিধি দল এ বৈঠকে অংশ নেবেন।

১৪ মে তিনি মালয়েশিয়ার মানবসম্পদ বিষয়ক মন্ত্রী কুলাসেগারনের সঙ্গে বৈঠক করবেন। ১৫ মে তিনি সারাওয়াক প্রদেশ সফর করবেন। সেখানে সফরকালে তিনি বৃহস্পতিবার (১৬ মে) সারাওয়াক প্রদেশের গভর্নরের সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হবেন।

@

শেয়ার করুন

আপনার মতামত দিন