Sylhet View 24 PRINT

দুবাইর সবচেয়ে বড় ফল ও সবজি মার্কেট আল-আবীর

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৪-১৪ ২০:৩৬:৩৯

কয়েস আহমদ, দুবাই প্রতিনিধি :: সংযুক্ত আরব আমিরাতে দুবাইয়ের বিভিন্ন দেশীয় সবজির সমাহার মিলে আল আবীর ফ্রুট অ্যান্ড ভেজিটেবল মার্কেটে। মৌসুম ছাড়াও ফলের দেখা মেলে আল্ আবীর সবজি মার্কেটে। এখান থেকেই মূলত পাইকারি মূল্যে সবজি ও ফলমূল সংযুক্ত আরব আমিরাতের বিভিন্ন জায়গায় খুচরা বিক্রির জন্য নিয়ে যাওয়া হয়। সবজি ও বিভিন্ন রকমের ফলের একটি বিশাল অংশ আমিরাতের পার্শ্ববর্তী দেশসহ- চীন, ভারত, পাকিস্তান, ভিয়েতনাম, থাইল্যান্ড হতে আমদানী করা হয়। শুধুমাত্র তাদের কম পরিবহন খরচ ও উন্নত যোগাযোগ ব্যবস্থার কারণে এসব দেশ থেকে আমদানী করা হয়ে থাকে।

আমিরাতের এই বিশাল সবজি মার্কেটে শতকরা ৮০ ভাগের মত বাংলাদেশি ব্যবসায়ী ও চাকরিজীবী রয়েছেন। কেউ সবজি, ফলের ব্যবসায়ী কেউ বা জীবিকার তাগিদে বেতনভুক্ত কর্মচারী।

আবীর‌‌ মার্কেটে গেলে মনে হয় এই যেন এক বাংলাদেশি বাজার। তারা দেশের সাথে সাথে প্রবাসেও নববর্ষ, স্বাধীনতা দিবস, সকল বাংলাদেশী অনুষ্ঠানে আবিরকে সজ্জিত করে জমকালো সাজে। আমিরাতে অবস্থানরত বাংলাদেশীদের মধ্যে দেশী সবজির বিপুল চাহিদা থাকা সত্ত্বেও পরিবহন ব্যবস্থার অপ্রতুলতার দরুন চাহিদা অনুযায়ী দেশীয় সবজি সংযুক্ত আরব আমিরাতে আমদানি হচ্ছে না। এখানে অবস্থানরত বাঙালিদের বিশ্বাস পর্যাপ্ত পরিমাণ সবজি আমিরাতে রপ্তানির ব্যবস্থা করলে বাংলাদেশ প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারে এবং কর্মসংস্থান হতে পারে অসংখ্য বাংলাদেশীর। কিন্তু পরিবহন ও যোগাযোগের কারণে তারা বাংলাদেশ থেকে আমদানি-রপ্তানি করতে পারছেন না বলে জানান।

এই দিকে ২০১২ সাল থেকে প্রায় ছয় বছরের ও অধিক সময় ধরে বাংলাদেশের ভিসা বন্ধ থাকায় বর্তমানে আমিরাতের‌ বাংলাদেশি ব্যবসায়ীরা দুর্বিপাকে পড়েছেন বলে জানান দুইজন ব্যবসায়ী। তারা বলেন যদি বাংলাদেশীদের জন্য ভিসা চালু হলে দেশ থেকে আরও লোকজন নিয়ে এসে তাদের ব্যবসা বাণিজ্য বৃদ্ধির পাশাপাশি আরো মানুষের কর্মসংস্থান সৃষ্টি করতে পারত। কিন্তু ভিসা বন্ধ থাকায় ব্যবসায়ীরা নতুন কিছু করার সাহস পাচ্ছেন না বলে জানান তারা।

বাংলাদেশি ব্যবসায়ী মোহাম্মদ জাহেদ ও মোহাম্মদ সাইফুউদ্দিন এর মত রেমিটেন্স যোদ্ধারা তাকিয়ে আছেন ভিসা সমস্যা সমাধান এর দিকে। তারা মনে করেন ভিসা সমস্যা সমাধান হলে সংযুক্ত আরব আমিরাত হতে বাংলাদেশে রেমিটেন্স প্রবাহ দ্বিগুণ হবে।

সিলেটভিউ২৪ডটকম/১ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ/কেএ/পিডি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.