আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

কাতারে অবৈধ প্রবাসীদের বিরুদ্ধে সাড়াশি অভিযান

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৪-২৮ ০০:৪২:১৬

শুয়াইব আহমদ, কাতার প্রতিনিধি :: পবিত্র রমজান মাসকে সামনে রেখে পারস্য উপসাগরের তেলসমৃদ্ধ দেশ কাতারে অবৈধ শ্রমিকদের গ্রেফতার করতে বিগত কিছুদিন থেকে সাড়াশি অভিযান শুরু করেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী।

এই অভিযানে অবৈধ শ্রমিকদের পাশাপাশি বৈধ শ্রমিকরা বিশেষকরে ফ্রী ভিসার লোক হয়রানির শিকার হচ্ছেন বেশি, যার কারণে সেখানে বসবাসরত বাংলাদেশী ও বিভিন্ন দেশের অবৈধ প্রবাসীদের দিন কাটছে গ্রেফতার আতঙ্কে।

রমজান মাসকে সামনে রেখে প্রতি বছরের মতো এবারও কাতারে শুরু হয়েছে অবৈধ প্রবাসীদের বিরুদ্ধে গ্রেপ্তারি অভিযান। কাতারে নিরাপত্তাসহ সার্বিক শৃঙ্খলা স্বাভাবিক রাখতেই বিভিন্ন সময়ে এ অভিযান পরিচালনা করা হয়।

কয়েকজন প্রবাসীদের সাথে আলাপকালে তারা জানান, ভিসা জটিলতা, কর্মক্ষেত্রে সীমাবদ্ধতা ও বিভিন্ন আইনকানুনের ফলে কাতারে প্রতিনিয়ত নানা সমস্যা মোকাবেলা করতে হচ্ছে প্রবাসীদের। যাদের বেশীরভাগই বাংলাদেশে, ভারত, পাকিস্তান, নেপাল, ফিলিপাইন এর নাগরিক।

কাতারে বাংলাদেশি অধ্যূষিত এলাকা বিশেষ করে সারে আসমাক, নাজমা , ফিরোজ খানম, ন্যাশনাল , আলখোর, ওয়াকরা, সানাইয়া, সেলিয়া, শাহানিয়া, মদিনা খলিফাসহ বিভিন্ন জায়গায় চলছে এই অভিযান।
এছাড়াও নিজ কোম্পানি ছাড়া অন্য কোনো কোম্পানিতে কাজ করছেন তারাও এই অভিযানে আটক হচ্ছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায় কাতারে যাদের আইডির মেয়াদ শেষ হওয়ার পর তিন মাস পেরিয়ে গেছে তাদেরও এই অভিযানে গ্রেফতার করা হচ্ছে।

তবে অনেকেই অভিযোগ করেছেন বৈধ আইডি থাকা সত্বেও অনেক কে গ্রেফতার করে নিয়ে যাচ্ছে পুলিশ। এই অভিযানে এখন পর্যন্ত কতজন কে গ্রেফতার করা হয়েছে তা এখনো জানা যায়নি।

শ্রমিকরা জানান, বিশেষ করে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে অবৈধ শ্রমিকদের পাশাপাশি অনেক বৈধ শ্রমিকদের আইডি, ড্রাইভিং লাইন্সেস থাকা সত্ত্বেও বিভিন্ন মার্কেট ও কর্মস্থল থেকে ধরে নিয়ে যাচ্ছে কাতারের পুলিশ যাদের একটি বিশাল অংশ বাংলাদেশের শ্রমিক।

কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ জানান, আমাদের পক্ষ থেকে বর্তমান ধরপাকড় পরিস্থিতি নিয়ে কাতার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলাপ চলমান। কাতারের আইনশৃঙ্খলা বাহিনী জানিয়েছে অবৈধ লোকের পাশাপাশি যদি কোন বৈধ লোক গ্রেফতার হয়ে থাকে তাহলে তারা যেনো দূতাবাস বা সংশ্লিষ্ট কতৃপক্ষের সাথে যোগাযোগ করে।

তিনি আরোও জানান প্রবাসী বাংলাদেশীদের আতঙ্কিত না হয়ে বৈধ কাগজপত্র (কাতারি আইডি) সঙ্গে নিয়ে চলাফিরা করতে, দ্রুততম সময়ের মধ্যেই এই সমস্যার সমাধান হবে বলেও তিনি আশ্বাস দেন।

@

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক মধ্যপ্রাচ্য খবর

  •   গ্রীষ্মের শুরুতে ওমান শ্রম মন্ত্রণালয়ের নির্দেশনা জারি
  •   ওমানে নতুন নিয়মে বাড়ছে লকডাউন
  •   আহমদ আরেফের মৃত্যুতে বিএনপি নেতা কাইয়ুম চৌধুরীর শোক
  •   মধ্যপ্রাচ্য বিএনপির সাংগঠনিক মুকিবের শোক
  •   সিঙ্গাপুরে আলোচিত বই বিক্রির তালিকায় প্রবাসী শরীফের ‘স্ট্রেন্জার টু মাই ওয়ার্ল্ড’
  •   ওমানে সড়ক দুর্ঘটনায় তিন বাংলাদেশি নিহত
  •   ব্যারিস্টার মওদুদের মৃত্যুতে বিএনপি কাতার শাখা উদ্যোগে শোক সভা অনুষ্ঠিত
  •   আওয়ামীলীগ দেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করেছে: মির্জা ফখরুল
  •   স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন মধ্যপ্রাচ্য সমন্বয় কমিটির সভা
  •   আমিরাতে বাংলাদেশি নারী উদ্যোক্তা আঁখির স্বপ্নপূরণের পথে...