আজ বুধবার, ১২ অগাস্ট ২০২০ ইং

স্বাভাবিক অবস্থায় ফিরছে কাতার

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-১৩ ১২:১৮:৪৮

শুয়াইব আহমদ , কাতার থেকে :: মধ্যপ্রাচ্যের দেশ কাতারে চলতি বছরের ফেব্রুয়ারি মাসের শেষের দিকে সর্বপ্রথম করোনা সংক্রমিত একজন রোগী সনাক্ত করা হয়। এরপর থেকেই ধীরে ধীরে বাড়তে থাকে দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা।

কাতার সরকার করোনা সংক্রমণ রোধে সর্বপ্রথম দেশটির সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয় এরপর থেকে ধীরে ধীরে মসজিদ, পার্ক,সমুদ্র সৈকত, পাবলিক বাস, মেট্রোরেল, সেলুন, বিউটি পার্লার, হোটেল,  রেস্তোরাঁ এবং জনসমাগম হয় এমন বাণিজ্যিক প্রতিষ্ঠান গুলোও সাময়িকভাবে বন্ধ করে দেয়। অফিস আদালত সীমিত পরিসরে খোলা রাখার নির্দেশ দেওয়া হলেও কাজের সময় ৮ ঘণ্টার পরিবর্তে ৬ ঘন্টা বেঁধে দেওয়া হয়। শিল্পনগরী সানাইয়া সম্পূর্ণরূপে লকডাউন এর আওতাধীন রাখা হয়।

বিশ্বের বিভিন্ন দেশের সাথে বিমান চলাচলেও নিষেধাজ্ঞা জারি করে দেশটির সরকার। করোনা সংক্রমণ রোধে উন্মুক্ত স্হানে যেখানে সেখানে জনসমাগম না করতে এবং বাহিরে বেরোলো  মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়। আইন অমান্যকারীদের জন্য রাখা হয় জেল জরিমানাসহ কঠোর শাস্তির বিধান।

কাতারে ফেব্রুয়ারি মাসে করোনা আক্রান্ত রোগী ১ জন হলেও মার্চ মাসে আক্রান্ত হন ৭৮০ জন, এপ্রিল মাসে ১১ হাজার ৮৩২ জন, মে মাসে ৪৩ হাজার ৫১১ জন,জুন মাসে ৩৯ হাজার ২১৩ জন এবং সর্বশেষ জুলাই মাসে আজ পর্যন্ত  ৭ হাজার ৪৬৯ জন।

করোনার প্রাদুর্ভাব শুরু থেকে আজ পর্যন্ত দেশটিতে সর্বমোট আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৩ হাজার ৫৯৮ জন এবং সর্বমোট নমুনা সংগ্রহ করা হয়েছে  ৪ লক্ষ ১২ হাজার ৬৮২ জনের।

কাতারে করোনাভাইরাসে আক্রান্ত ১ লক্ষ ৩ হাজার ৫৯৮  জন রোগীর মধ্যে থেকে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন এখন পর্যন্ত ৯৯ হাজার ৭৪৩ জন এবং মৃত্যু বরণ করেছেন ১৪৭  জন। বর্তমানে দেশটিতে আক্রান্তের সংখ্যা মাত্র ৩ হাজার এবং সংক্রমণের হার গতমাসে ঊর্ধ্বমুখী হলেও চলতি মাসে অনেকটাই হ্রাস পেয়েছে।

করোনাভাইরাস নিয়ন্ত্রণে দেশটির জনস্বাস্থ্য মন্ত্রণালয় সহ সংশ্লিষ্ট কতৃপক্ষে আন্তরিক প্রচেষ্টা, জনসচেতনতা সৃষ্টি  ও আক্রান্তদের সুচিকিৎসার মাধ্যমে অচিরেই কাতার করোনা মুক্ত হবে এমনটাই ধারণা বিশেষজ্ঞদের।

এদিকে করোনাভাইরাস এর প্রাদুর্ভাব কমতে শুরু হওয়ায় সংক্রমণ রোধে দেশটির বাণিজ্যিক কার্যক্রমে বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা ক্রমান্বয়ে তুলে নেওয়া হচ্ছে। কিছু কিছু  মসজিদ  ধর্মপ্রাণ মুসল্লীদের পাঁচ ওয়াক্ত নামাজ আদায় এর জন্য  শর্তসাপেক্ষে খুলে দেওয়া হলেও এখনো দেওয়া হয়নি জুম্মার নামাজ আদায় এর অনুমতি।

শিক্ষা প্রতিষ্ঠান, গণপরিবহন, মেট্রোরেল এখনো রয়েছে বন্ধ।  তবে বিভিন্ন ধরনের বাণিজ্যিক প্রতিষ্ঠান, পার্ক, সমুদ্র সৈকত শর্তসাপেক্ষে খোলে দেওয়া হয়েছে।  বিশ্বের বিভিন্ন দেশের সাথে সল্প পরিসরে বিমান চলাচল শুরু করেছে দেশটির  সংশ্লিষ্ট কতৃপক্ষ।

করােনা দুর্যোগে কাতারে চাকরি হারিয়ে কর্মহীন হয়ে পড়েছেন অনেকেই তবে বর্তমানে কর্মহীন এসব প্রবাসীদের জন্য যুগান্তকারী পদক্ষেপ করেছে কাতার চেম্বার। কাতারস্হ বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায়ও অনেক কর্মহীন প্রবাসী নতুন কর্মস্থলে যোগদান করছেন।

কাতার শ্রম মন্ত্রণালয়ের সহযোগিতায় কাতার চেম্বার এর মাধ্যমে চালু করা হয়েছে অনলাইনে কর্মহীন প্রবাসীদের জন্য কাজের আবেদন এর সুযোগ যার  ফলে খুব সহজে এখন এসব কর্মহীন প্রবাসীরা বিভিন্ন কোম্পানিতে কাজে যোগদান করতে পারবেন।

এদিকে কাতারে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের যারা দেশে যেতে ইচ্ছুক তাদের সুবিধার্থে চলতি মাসের ২০ এবং ২৪ তারিখ বিমান বাংলাদেশ এয়ারলাইনস এর আরও দুটি বিশেষ  ফ্লাইট বাংলাদেশে যাওয়ার কথা রয়েছে তবে যারা  কাতার থেকে দেশে যেতে আগ্রহী তাদের অবশ্যই প্রথমে কাতারস্হ বাংলাদেশ দূতাবাসে আবেদন করতে হবে।


সিলেটভিউ২৪ডটকম / ১৩ জুলাই, ২০২০ / শুয়াইব / ডালিম

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক মধ্যপ্রাচ্য খবর

  •   জালালাবাদ এসোসিয়েশন আমিরাত'র সদস্য সচিব সাচ্চুকে বহিস্কার
  •   কাতারে সড়ক দুর্ঘটনায় জুয়েলের মৃত্যুতে কাক সুপার স্টার ক্লাবের শোক
  •   মধ্যপ্রাচ্য বিএনপির ভার্চুয়াল আলোচনায় যোগ দিলেন তারেক রহমান
  •   আমিরাতে সিআইপি আশিক মিয়াকে বিদায়ী সংবর্ধনা
  •   গুনীজনকে সম্মান করলেই সম্মান বাড়ে, সংবর্ধনা অনুষ্ঠানে বক্তারা
  •   ওমান প্রবাসী বাংলাদেশি উদ্দেশ্যে রাষ্ট্রদূতের খোলা চিঠি
  •   ওমানে মর্গে পড়ে আছে সিলেটি যুবকের লাশ, পরিচয় পেতে সহযোগিতা কামনা
  •   কাতারে শর্তসাপেক্ষে পবিত্র ঈদুল আজহার নামাজের অনুমতি
  •   আরব আমিরাতর শারজাহে ‘বঙ্গবন্ধু হল’ উদ্বোধন
  •   ওমানে সন্ধ্যা ৭টার আগে ঘরে না ফিরলে ১০০ রিয়াল জরিমানা