আজ বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০ ইং

ওমান প্রবাসী বাংলাদেশি উদ্দেশ্যে রাষ্ট্রদূতের খোলা চিঠি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-২৮ ১৬:৫২:৪৩

রেজওয়ান আহমদ সুজন, ওমান :: ওমান প্রবাসী বাংলাদেশির উদ্দেশ্যে রাষ্ট্রদূতের মো. গোলাম সারোয়ার একটি খোলা চিঠি লিখেছেন-

ওমানে বসবাসরত সকল বাংলাদেশি প্রবাসীদের জানানো যাচ্ছে যে, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দুঃখজনকভাবে বেশ কয়েকজন বাংলাদেশি ওমানে অকালে মৃত্যু বরণ করেছেন। আমরা তাদের আত্নার মাগফেরাত কামনা করছি এবং তাদের শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর দুঃখ প্রকাশ করছি।

এ বিষয়ে আমি ওমানের স্বাস্থ্য মন্ত্রণালয়ে কথা বলে জানতে পেরেছি যে বাংলাদেশি ভাই-বোনেরা রোগটির ভয়াবহতা অনেক সময় বুঝতে ভুল করেন এবং সহজে হাসপাতালে যেতে চান না। তাছাড়া অনেক সময় তারা দেরিতে হাসপাতালে যান ফলে তাদের অবস্থা জটিল আকার ধারণ করে। সময়মত হাসপাতালে গিয়ে চিকিৎসা গ্রহন করলে শতকরা ৯৮ ভাগেরও বেশী মানুষ সুস্থ হবার সম্ভাবনা থাকে। তাই করোনা ভাইরাসের লক্ষন দেখা দিলে অর্থাৎ জ্বর, কাশি, গলা ব্যাথা, শরীর ব্যাথা বা সামান্যতম শ্বাস-প্রশ্বাসের সমস্যা হলে এক মুহুর্ত দেরি না করে নিকটস্থ স্বাস্থ্য কেন্দ্র বা সরকারি হাসপাতালে গিয়ে চিকিৎসা গ্রহন করবেন। যদি কাছাকাছি কোন সরকারী হাসপাতাল না থাকে তবে নিকটবর্তী বেসরকারি হাসপাতালের জরুরি বিভাগে গিয়ে দেখা করবেন এবং চিকিৎসা গ্রহন করবেন। আপনার আরবাব চিকিৎসা খরচ না দিলে বাংলাদেশ দুতাবাস মাস্কাট ওমান সরকারের মাধ্যমে আরবাবের বিরুদ্ধে আইনগত ব্যাবস্থা গ্রহন করবে।

যাদের পতাকা আছে তারা পতাকা দেখিয়ে হাসপাতালে ডাক্তার দেখাবেন এবং ভর্তির প্রয়োজন হলে ভর্তি হবেন। এ ক্ষেত্রে আপনার আরবাব আইন অনুযায়ী সকল খরচ বহন করতে বাধ্য থাকবে। আপনার আরবাব চিকিৎসা খরচ না দিলে বাংলাদেশ দুতাবাস মাস্কাট ওমান সরকারের মাধ্যমে আরবাবের বিরুদ্ধে আইনগত ব্যাবস্থা গ্রহন করবে।

যাদের পতাকা নাই অথবা যারা অবৈধ তারাও করোনা ভাইরাসের লক্ষন দেখা দিলে হাসপাতালের জরুরী বিভাগে দেখা করবেন। ওমানের আইন অনুযায়ী করোনা ভাইরাসের চিকিৎসা গ্রহন এবং ভর্তির প্রয়োজন হলে হাসপাতাল কর্তৃপক্ষ আপনাদের চিকিৎসা সেবা দিতে বাধ্য থাকবে। যদি কোন হাসপাতাল পতাকা না থাকার কারনে আপনাদের চিকিৎসা না দেয় তবে বাংলাদেশ দুতাবাস মাস্কাট ওমান সরকারের মাধ্যমে সেই হাসপাতালের বিরুদ্ধে আইনগত ব্যাবস্থা গ্রহন করবে।

আপনারা সবাই ভালো থাকবেন, মহান আল্লাহ আমাদের সবার সহায় হউন।


সিলেটভিউ২৪ডটকম/২৮ জুলাই ২০২০/আরএএস/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন