আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

কাতারে নবনিযুক্ত রাষ্ট্রদূত মোঃ জসিম উদ্দিন এর দায়িত্ব গ্রহণ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৯-০৫ ১০:৪৩:৩৫

শুয়াইব আহমদ, কাতার :: কাতারে নবনিযুক্ত গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের রাষ্ট্রদূত মোঃ জসীম উদ্দিন শুক্রবার (৪ সেপ্টেম্বর) দূতাবাসে যোগদান করেছেন।

কাতারস্থ বাংলাদেশ দূতাবাসের নবনিযুক্ত রাষ্ট্রদূত মোঃ জসীম উদ্দিন ১৯৯৪ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগদান করেন। তিনি ১৩তম বিসিএস পররাষ্ট্র ক্যাডারের কর্মকর্তা। কূটনীতিক জীবনে তিনি বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ মিশনে দায়িত্ব পালন করেছেন। ওয়াশিংটন বাংলাদেশ মিশনের মিশন উপপ্রধান হিসেবে এবং ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনে ডেপুটি হাই কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি নয়াদিল্লি ও টোকিও-তে বাংলাদেশ মিশনে কর্মরত ছিলেন।

মোঃ জসিম উদ্দিন কাতারস্থ বাংলাদেশ দূতাবাসে দায়িত্ব গ্রহণের আগে গ্রিসের রাষ্ট্রদূত হিসেবে সাফল্যর সাথে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে দক্ষিণ এশিয়া অনুবিভাগ এবং পূর্ব এশীয় ও প্রশান্ত অনুবিভাগের মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন । এসব দায়িত্ব পালনকালে তিনি বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক বৈঠকে অংশগ্রহণ করেন।

নবনিযুক্ত রাষ্ট্রদূত জসীম উদ্দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে অনার্সসহ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি যুক্তরাজ্যের লিডস বিশ্ববিদ্যালয় হতে মডার্ন ইন্টারন্যাশনাল স্টাডিজে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এছাড়া তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের এশিয়া প্যাসিফিক সেন্টার ফর সিকিউরিটি স্টাডিজে কনফ্লিক্ট রেজুলেশনসহ অন্যান্য উচ্চতর প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।২০১৪ সালে তিনি ঢাকায় ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে সাফল্যের সাথে এনডিসি কোর্স সম্পন্ন করেন। রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন  গ্রিসে রাষ্ট্রদূত থাকাকালীন প্রবাসী বাংলাদেশীদের উন্নততর সেবা প্রদানের জন্য ২০১৮ সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে জনপ্রশাসন পদক গ্রহণ করেন। তিনি একজন কবি এবং প্রাবন্ধিক। ব্যক্তি জীবনে বিবাহিত এবং দুই সন্তানের জনক।

সিলেটভিউ২৪ডটকম/৫ সেপ্টেম্বর ২০২০/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক মধ্যপ্রাচ্য খবর

  •   গ্রীষ্মের শুরুতে ওমান শ্রম মন্ত্রণালয়ের নির্দেশনা জারি
  •   ওমানে নতুন নিয়মে বাড়ছে লকডাউন
  •   আহমদ আরেফের মৃত্যুতে বিএনপি নেতা কাইয়ুম চৌধুরীর শোক
  •   মধ্যপ্রাচ্য বিএনপির সাংগঠনিক মুকিবের শোক
  •   সিঙ্গাপুরে আলোচিত বই বিক্রির তালিকায় প্রবাসী শরীফের ‘স্ট্রেন্জার টু মাই ওয়ার্ল্ড’
  •   ওমানে সড়ক দুর্ঘটনায় তিন বাংলাদেশি নিহত
  •   ব্যারিস্টার মওদুদের মৃত্যুতে বিএনপি কাতার শাখা উদ্যোগে শোক সভা অনুষ্ঠিত
  •   আওয়ামীলীগ দেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করেছে: মির্জা ফখরুল
  •   স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন মধ্যপ্রাচ্য সমন্বয় কমিটির সভা
  •   আমিরাতে বাংলাদেশি নারী উদ্যোক্তা আঁখির স্বপ্নপূরণের পথে...