Sylhet View 24 PRINT

কাতারের পররাষ্ট্র সচিবের সাথে বাংলাদেশের রাষ্ট্রদূতের বৈঠক

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-১১-১৮ ০০:২৬:৩৭

শুয়াইব আহমদ, কাতার প্রতিনিধি:: কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন মঙ্গলবার (১৭ নভেম্বর) সকালে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাসচিব (পররাষ্ট্র সচিব) ড. আহমাদ হাসান আল হাম্মাদি’র সাথে বৈঠকে মিলিত হয়েছেন। 


এ সময় বাংলাদেশ-কাতারের দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়। রাষ্ট্রদূত কাতারে চার লক্ষের অধিক প্রবাসী বাংলাদেশীদের উপস্থিতিকে দ্বিপাক্ষিক সম্পর্কের অন্যতম প্রধান ভিত্তি হিসেবে উল্লেখ করেন এবং করোনা মহামারীর সময় প্রবাসী বাংলাদেশীদের সু-চিকিৎসা নিশ্চিত করার জন্য কাতার সরকারকে ধন্যবাদ জানান। দূ-দেশের অর্থনীতিতে তাঁদের অবদানের কথা তুলে ধরে কাতারে বাংলাদেশী কমিউনিটি স্বার্থ সংশ্লিষ্ট নানা বিষয় নিয়ে পররাষ্ট্র সচিবের সাথে রাষ্ট্রদূত আলোচনা করেন। কাতারের পররাষ্ট্র সচিব নানা ক্ষেত্রে বাংলাদেশী নাগরিকদের অবদানের প্রশংসা করেন এবং তাঁদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে সহায়তার আশ্বাস দেন। 

এ সময় বাংলাদেশের রাষ্ট্রদূত, বাংলাদেশ হতে আরো দক্ষ কর্মী এবং পেশাজীবি নিয়োগের উপর গুরুত্বারোপ করেন। এ প্রসঙ্গে, কাতারের প্রশাসনিক উন্নয়ন, শ্রম ও সমাজ বিষয়ক মন্ত্রীর সাথে বৈঠকে আটকা পড়া প্রবাসী বাংলাদেশীদের কাতারে প্রত্যাবর্তনসহ অন্যান্য বিষয়ে বিস্তারিত আলোচনা হয় বলে রাষ্ট্রদূত পররাষ্ট্র সচিবকে অবহিত করেন।

বাংলাদেশ-কাতার বাণিজ্য সম্পর্ককে দূ-দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের দ্বিতীয় অন্যতম ভিত্তি হিসেবে উল্লেখ করে রাষ্ট্রদূত বাণিজ্য সম্পর্ক জোরদার করার উপর গুরাত্বারোপ করেন। পররাষ্ট্র সচিব বাণিজ্য সম্পর্ক জোরদার করার বিষয়ে রাষ্ট্রদূতের সাথে একমত প্রকাশ করে সরকারী ও বেসরকারী পর্যায়ে দূ-দেশের ব্যবসায়ীদের মধ্যে যোগাযোগ বৃদ্ধি এবং এ সংক্রান্ত সমঝোতা স্মারক সইয়ের বিষয়ে সমর্থন জানান। অন্যান্য বিষয়ের মধ্যে উচ্চ পর্যায়ের সফর বিনিময়, পররাষ্ট্র প্রতিমন্ত্রী পর্যায়ে দ্বিতীয় ফরেন অফিস কনসালটেশন (এফওসি) অনুষ্ঠান, বিনিয়োগ বৃদ্ধি, আন্তর্জাতিক অঙ্গনে সহযোগিতা বৃদ্ধি, রোহিঙ্গা প্রত্যাবাসনে কাতার সরকারের অব্যাহত সমর্থন নিয়ে ফলপ্রসূ আলোচনা হয়।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া বিভাগের প্রধান এম্বাডেসর খালিদ ইব্রাহিম আল-হামার এবং দূতাবাসের কাউন্সেলর (রাজনৈতিক ও অর্থনৈতিক) মো. মাহবুর রহমান উপস্থিত ছিলেন।

সিলেটভিউ২৪ডটকম/ ১৮ নভেম্বর ২০২০/ শুয়াইব/ কেআরএস

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.