Sylhet View 24 PRINT

জুড়ী উপজেলা যুবলীগের পূর্ণাঙ্গ কমিটির খোঁজ নেই

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৪-২৪ ০০:০১:২৪

জুড়ী প্রতিনিধি :: মৌলভীবাজারের জুড়ী উপজেলা যুবলীগের কাউন্সিল সম্পন্ন হওয়ার ষোল মাসেও গঠিত হয়নি পূর্ণাঙ্গ কমিটি। এর আগেও প্রায় চৌদ্দ মাস কমিটি ছিলনা উপজেলা যুবলীগের। কমিটি না হওয়ায় পদ-প্রত্যাশীদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

দলীয় নেতাকর্মীরা অভিযোগ করেন, ২০০৪ সালে জুড়ী উপজেলা গঠনের পর ১৯ জানুয়ারি ২০০৫ অ্যাডভোকেট আব্দুল খালিক সোনাকে আহবায়ক এবং মামুনুর রশীদ সাজু ও রিংকু রঞ্জন দাসকে যুগ্ম আহবায়ক করে ৩১ সদস্য বিশিষ্ট জুড়ী উপজেলা যুবলীগের প্রথম কমিটি অনুমোদন করেন মৌলভীবাজার জেলা যুবলীগের সভাপতি আকিকুল ইসলাম চৌধুরী ও সাধারণ সম্পাদক মিছবাহুর রহমান।

উক্ত কমিটিকে তিন মাসের মধ্যে ওয়ার্ড ও ইউনিয়ন সম্মেলন সম্পন্ন করে উপজেলা সম্মেলন আয়োজনের নির্দেশ দেয়া হলেও তা করতে আহবায়ক কমিটি ব্যর্থ হয়। তৃণমূলের দাবির মুখে দীর্ঘ সাড়ে চার বছর পর ২০০৯ সালের ১১ জুলাই উপজেলা যুবলীগের প্রথম সম্মেলন অনুষ্টিত হয়। রাতে কাউন্সিল অধিবেশনে ভূয়া কাউন্সিলর বানানোর অভিযোগ এনে সভাপতি পদপ্রার্থী মামুনুর রশীদ সাজু ও সাধারণ সম্পাদক পদপ্রার্থী আহমদ কামাল অহিদ কাউন্সিল প্রত্যাখান করে বিক্ষোভ করেন। টানটান উত্তেজনার মধ্যে পুলিশি পাহারায় কাউন্সিল সম্পন্ন করে অ্যাডভোকেট আব্দুল খালিক সোনাকে সভাপতি ও রিংকু রঞ্জন দাশকে সাধারণ সম্পাদক হিসেবে ঘোষণা দেন জেলা নেতৃবৃন্দ। এর প্রায় ১৪ মাস পর ২৯ আগস্ট ২০১০ পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন হয়। কিন্তু সেই কমিটি আর আলোর মুখ দেখেনি বলে ওই সময় যুবলীগ নেতারা অভিযোগ করেছিলেন।

দীর্ঘ ছয় বছর পর উক্ত কমিটি ইউনিয়ন সম্মেলন করতে গেলে বিভিন্ন প্রতিকুলতার মুখে পড়ে। নাম প্রকাশ না করার শর্তে ইউনিয়ন পর্যায়ের নেতৃবৃন্দ বলেন, ২২ নভেম্বর ২০১৬ পূর্ব জুড়ী ইউনিয়ন কাউন্সিলে মারামারির ঘটনায় কাউন্সিল পন্ড হয়। ৭ ডিসেম্বর ২০১৬ গোয়ালবাড়ী ইউনিয়ন কাউন্সিলেও মারামারির ঘটনা ঘটে। ৩০ মার্চ ২০১৭ ফুলতলা ইউনিয়ন যুবলীগের কাউন্সিলে গোপন ভোটে আতিকুর রহমান সুহেল সভাপতি ও আব্দুল মালিক সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এর প্রায় ৬মাস পর ৫ ডিসেম্বর রাত ১০টায় ৬১ সদস্যবিশিষ্ট ইউনিয়ন কমিটি অনুমোদন করে উপজেলা যুবলীগ। অনুমোদনের ২০ ঘন্টার মধ্যে উক্ত কমিটি বাতিল করে আহবায়ক কমিটি গঠন করা হয়। ৩১ মার্চ ২০১৭ জায়ফরনগর ইউনিয়ন যুবলীগের কাউন্সিল হয়। ওয়ার্ড কমিটি গঠন নিয়ে সৃষ্ট গন্ডগোলের এক পর্যায়ে কাউন্সিল পন্ড হয়ে যায়। পরবর্তীতে কাউন্সিলের তারিখ না দিয়ে উপজেলা নেতৃবৃন্দ হঠাৎ করে ৯ নভেম্বর ২০১৭ ইউনিয়ন কমিটি ভেঙ্গে দিয়ে আহবায়ক কমিটি গঠন করেন। ২১ সদস্যের উক্ত কমিটিতে একটি ওয়ার্ডের (৪নং) ১৪ জনকেই অন্তর্ভূক্ত করার অভিযোগ রয়েছে। পশ্চিম জুড়ী ইউনিয়ন যুবলীগের কাউন্সিল পরবর্তী ইউনিয়ন কমিটি গঠনকে কেন্দ্র করে ০১ এপ্রিল ২০১৭ সংঘর্ষের ঘটনায় যুবলীগের দুই নেতা আহত হন। সাগরনাল ইউনিয়নের ওয়ার্ড কমিটিতে সদস্য অন্তর্ভূক্তিতে বৈষম্যের প্রতিবাদে ইউনিয়ন কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক সানাউল ইসলাম চৌধুরী শাওন, সাংগঠনিক সম্পাদক অছিউর রহমান, সহ-সম্পাদক শ্রী কুমার বাউরী ও ইমদাদুল ইসলাম চৌধুরী ইমন, যুগ্ম সম্পাদক শাহরিয়ার মাহবুব ও অশোক দেবনাথ এবং সদস্য ছিদ্দিকুর রহমান ও ধীরেন বুনার্জী কমিটি থেকে পদত্যাগ করেন।

মেয়াদোত্তীর্ণ যে সকল উপজেলা ও জেলায় কাউন্সিল হচ্ছিল না সে সকল উপজেলা ও জেলায় কমিটি ভেঙ্গে ২০১৭ সালের মার্চ-এপ্রিলে কেন্দ্র থেকে আহবায়ক কমিটি করে দেয়া শুরু হয়। মৌলভীবাজার জেলার কমলগঞ্জ ও রাজনগর উপজেলায় তখন কেন্দ্র থেকে কমিটি দেয়া হয়। কেন্দ্র থেকে উপজেলা কমিটি ভেঙ্গে দেয়ার ভয়সহ এরকম নানা নাটকীয়তার মধ্য দিয়ে দীর্ঘ সাত বছর পর তড়িগড়ি করে ১৩ ডিসেম্বর ২০১৭ দ্বিতীয়বারের মত উপজেলা যুবলীগের সম্মেলন হয়। রাতে সভাপতি-সম্পাদক নির্বাচনের জন্য কাউন্সিলররা ভোট দেন। ভোট শেষে জেলা নেতৃবৃন্দ মামুনুর রশীদ সাজুকে সভাপতি ও শেখরুল ইসলামকে সাধারণ সম্পাদক হিসেবে ঘোষণা দেন। তখন ভোট কারচুপির অভিযোগ করেন প্রতিদ্বন্দী প্রার্থীরা। কাউন্সিলের ১৬ মাস অতিবাহিত হচ্ছে। এখনও পূর্ণাঙ্গ কমিটি গঠন হয়নি।

যুবলীগ নেতা মহেষ দাস, নির্মল কান্তি দাস নিলু, হাসান তারেক, ফয়সল মাহমুদ প্রমুখ দ্রুত কমিটি গঠনের দাবি জানান।

উপজেলা যুবলীগ সভাপতি মামুনুর রশীদ সাজু বলেন, কমিটি অনেক আগেই জমা দেয়া হয়েছে। স্থানীয় সংসদ সদস্য ও জেলা নেতৃবৃন্দ বসে সংশোধনের মাধ্যমে কমিটি ঘোষণা করার কথা। কিন্তু একদিকে জাতীয় ও স্থানীয় নির্বাচন অন্যদিকে জেলা সভাপতি ও সম্পাদক এক জনের পর একজন বিদেশ চলে যাওয়ায় একসাথে বসা হচ্ছে না।

এ ব্যাপারে মৌলভীবাজার জেলা যুবলীগের সভাপতি নাহিদ আহমদ ও সাধারণ সম্পাদক রেজাউর রহমান সুমন কোন মন্তব্য করতে রাজি হননি।

সিলেটভিউ২৪ডটকম/২৪ এপ্রিল ২০১৯/এমএএল/পিডি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.