আজ বুধবার, ২৭ মে ২০২০ ইং

কমলগঞ্জে বিড়ির কর প্রত্যাহারের দাবিতে মানববন্ধন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৫-১৩ ২১:১০:০৩

কমলগঞ্জ প্রতিনিধি :: মৌলভীবাজারের কমলগঞ্জে দেশীয় তামাকজাত পণ্য বিড়ি শিল্পের উপর আরোপিত শুল্ক ও কর প্রত্যাহারের দাবিতে বি-বাড়িয়া বিড়ি ভোক্তা পক্ষের উদ্যোগে মানববন্ধন ও বিক্ষোভ করেছে বিড়ি ভোক্তা সংগঠন।

সোমবার (১৩ মে) সকাল ১১টায় উপজেলার ভানুগাছ বাজারে এ মানববন্ধন পালিত হয়।

সংগঠনের সভাপতি শহিদুল ইসলামের সভাপতিত্বে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচিতে বক্তব্য রাখেন মুরতুজা আলী বাদশা, ইলিয়াস হোসেন, মনিরুজ্জামান, নূর হোসেন, রুপেন্দ্র দেব, সুমন মিয়া প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, বিদেশি বহুজাতিক কোম্পানির ষড়যন্ত্রের কারণে দেশীয় তামাকজাত পণ্য বিড়ি শিল্পের উপর প্রতিবছর কর ও শুল্ক বাড়ানো হয়। কিন্তু তুলনাম‚লকভাবে সিগারেটের উপর কমহারে করারোপ করা হয়। বিধায় দেশীয় বিড়ি শিল্প আজ ধ্বংসের মুখে। দেশীয় তামাকজাত পণ্য বিড়ি শিল্পের ভোক্তারা হল গ্রামের দরিদ্র কৃষক, চা শ্রমিক, শ্রমজীবী ও নিম্ন আয়ের মানুষ। বিড়ি শিল্পের সাথে সম্পৃক্ত বিড়ি শ্রমিক কর্মচারী এবং দরিদ্র বিড়ি ভোক্তার কথা চিন্তা করে আগামী বাজেটে দেশীয় তামাকজাত পণ্য বিড়ি শিল্পের উপর কর ও শুল্ক প্রত্যাহারের দাবি করেন তারা। এছাড়া বক্তারা দেশি শিল্প সুরক্ষা আইন চালু, বিদেশি সিগারেটের উপর কর বাড়িয়ে দেশি বিড়ির কর কমানোর দাবি জানান।

সিলেটভিউ২৪ডটকম/ ১৩ মে ২০১৯/জেএ/পিডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন