আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

অবশেষে দায়িত্ব বুঝে পেলেন রাজনগরের নবনির্বাচিতরা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৫-২২ ২১:০৩:৪৬

রাজনগর প্রতিনিধি :: মৌলভীবাজারের রাজনগর উপজেলা পরিষদের নবনির্বাচিত জনপ্রতিনিধিরা অবশেষে পরিষদের দায়িত্ব বুঝে পেয়েছেন। শপথ গ্রহণের ১ মাসের মধ্যে দায়িত্ব গ্রহণের নিয়ম থাকলেও দায়িত্ব গ্রহণে জটিলতা দেখা দেয়। পরে মন্ত্রনালয়ের স্মরণাপন্ন হলে সুরাহা হয় এই জটিলতার।

বুধবার (২২ মে) সকালে পরিষদের মাসিক সভা করার মাধ্যমে নব-নির্বাচিত চেয়ারম্যান শাহজাহান খান, ভাইস চেয়ারম্যান আলাল মিয়া ও মহিলা ভাইস চেয়ারম্যান মুক্তি চক্রবর্তী দায়িত্ব গ্রহণ করেন।

অন্যদিকে গত ৫ মে পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের নিয়ে পরিচিতি সভা করার পর থেকে পরিষদের ফাইলপত্রে স্বাক্ষর করেননি সদ্য সাবেক চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মো. আছকির খান। এতে পরিষদের বিভিন্ন কাজ আটকে যায়।

সংশ্লিষ্ট সূত্রে জানাযায়, গত ১৭ এপ্রিল সিলেট বিভাগীয় কমিশনারের কার্যালয়ে শপথ গ্রহণ করেন নব-নির্বাচিত উপজেলা চেয়ারম্যান শাহজাহান খান, ভাইস চেয়ারম্যান আলাল মিয়া ও মহিলা ভাইস চেয়ারম্যান মুক্তি চক্রবর্তী। শপথ গ্রহণের তারিখ থেকে ১ মাসের মধ্যে নতুন পরিষদের সভা আহবান হওয়ার বাধ্যবাধকতা রয়েছে। সেই হিসেবে ১৭ মে’র মধ্যে সভা আহবান করার কথা ছিল। অন্যদিকে  ২০১৫ সালের ২১ মে আগের (চতুর্থ উপজেলা পরিষদ) পরিষদের প্রথম সভা অনুষ্ঠিত হয়। সেই হিসেবে ২০ মে মেয়াদ শেষ হয়। এই মেয়াদ শেষ হওয়ার আগে কোনোভাবেই সভা আহবান করতে পারছিলেন না উপজেলা নির্বাহী কর্মকর্তা ফেরদৌসী আক্তার। শেষ পর্যন্ত সংশ্লিষ্ট মন্ত্রনালয় থেকে এ ব্যাপারে সুস্পষ্ট ব্যাখ্যা পেয়ে ২২ মে সভা অনুষ্ঠিত হবে মর্মে চিঠি ইস্যু করেন। সেই হিসেবে বুধবার মাসিক সভার মাধ্যমে নতুন পরিষদ দায়িত্ব গ্রহণ করেন।

এসময় উপজেলা চেয়ারম্যান শাহজাহান খান, ভাইস চেয়ারম্যান আলাল মিয়া ও মহিলা ভাইস চেয়ারম্যান মুক্তি চক্রবর্তী, উপজেলা প্রকৌশলী মোহাম্মদ জাহাঙ্গীর হোসাইন, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বর্ণালী দাস, যুব উন্নয়ন কর্মকর্তা নজরুল ইসলাম খান, ইউপি চেয়ারম্যান মিলন বখত, টিপু খান, নজমুল হক সেলিম, নকুল চন্দ্র দাস সহ পরিষদের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অপরদিকে গত ০৫ মে নব-নির্বাচিত চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের নিয়ে পরিচিতি সভা করে উপজেলা প্রশাসন। এই পরিচিতি সভার পর থেকে নিয়মিত অফিস করলেও পরিষদের ফাইলপত্রে স্বাক্ষর করেননি সদ্য সাবেক উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মো. আছকির খান। এতে উপজেলা পরিষদের বিভিন্ন কাজ বাধাগ্রস্থ হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ফেরদৌসী আক্তার বলেন, শপথ গ্রহণের তারিখ থেকে ১ মাসের মধ্যে মাসিক সভা আহŸান করার বাধ্যবাধকতা থাকলেও ১ মাসের মধ্যে সভা অনুষ্ঠান করার কথা বলা হয়নি। বিষয়টি সম্পর্কে স্পষ্ট ধারণা পেতে মন্ত্রনালয়ে যোগাযোগ করলে আমাকে জানানো হয় সভা আহবানের চিঠি ১ মাসের মধ্যে ইস্যু করতে হবে; কিন্তু ওই সময়ের মধ্যেই যে সভা করতে হবে এমন বাধ্যবাধকতা নেই। তাই নিয়ম মেনে নতুন চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানরা দায়িত্ব পেয়েছেন। আগের চেয়ারম্যান সাহেব যেসব ফাইলে স্বাক্ষর করেননি সেসব ফাইলে বর্তমান চেয়ারম্যান স্বাক্ষর করতে পারবেন। এতে কোনো বাধা নেই।

সিলেটভিউ২৪ডটকম/২২ মে ২০১৯/এআরএস/পিডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন