Sylhet View 24 PRINT

ছাগল খেতে গিয়ে ধরা পড়ল বড় অজগর

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৬-০৬ ১৩:০০:০২

শ্রীমঙ্গল প্রতিনিধি :: লাউয়াছড়া বনের পাশে রাধানগরে গ্রামে ছাগল খেতে গিয়ে আবারো ধরা পড়লো একটি বড় অজগর সাপ।

বুধবার বিকেলে এ সাপটি ধরেন ওই গ্রামের বাসিন্দা শামসুল হক। শামসুল হক বলেন, বন থেকে ছুটে এসে প্রায়ই আমাদের গ্রামে এসে ছাগল খায় অজগর। গত ১৫ দিন আগেও একটি ছাগল খেয়েছে গ্রামের এক গরীব কৃষকের। একটি ছাগলকে ধরলে তার মালিক আমাকে ডাক দেয়। পরে ২/৩ জনের সহযোগিতায় আমি গিয়ে অজগরটি ধরি। কিন্তু এরই মধ্যে ছাগলটি মারা যায়। পরে বন বিভাগের কাছে সাপটি হস্তান্তর করেছি।

তিনি আরও বলেন, প্রায়ই গরিব কৃষকের ছাগল ও মোরগ খায় অজগর। কিন্তু গ্রামবাসী সাপ মারে না। যেহেতু গরিব কৃষকদের ক্ষতি হচ্ছে তাই তাদেরকে বন বিভাগ কিছু ক্ষতিপূরণ দিলে সাপ ও কৃষক উভয়ের লাভ হতো।

ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার ও বন্যপ্রাণী গবেষক আদনান আজাদ আসিফ জানান, অজগর সাপের বিচরণ ভূমি ৪ থেকে ৬ কিলোমিটার। আগের থেকে বন ছোট হয়ে গেছে এবং বনের পাশে মানুষের বসতি গড়ে উঠেছে।

তাছাড়া আদনান আজাদ আসিফ জানান, অজগর সাপের বিচরণ ভূমি ৪ থেকে ৬ কিলোমিটার। আগের থেকে বন ছোট হয়ে গেছে এবং বনের পাশে মানুষের বসতি গড়ে উঠেছে। তাছাড়া একটি অজগরকে বন্য পরিবেশে হরিণ বা অন্য শিকার ধরতে যে কষ্ট করতে হয় তার থেকে গৃহপালিত ছাগল এবং মোরগ ধরে খাওয়া অনেক সহজ। অন্য শিকার ধরতে যে কষ্ট করতে হয় তার থেকে গৃহপালিত ছাগল এবং মোরগ ধরে খাওয়া অনেক সহজ।

সিলেটভিউ২৪ডটকম/০৬ জুন ২০১৯/আইএ/ডিজেএস

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.