আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

কুলাউড়ায় বিএনপির সম্মেলনকে ঘিরে উজ্জীবিত নেতাকর্মীরা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৬-১৫ ১১:৫৪:৪৮

শাকির আহমদ, কুলাউড়া :: দীর্ঘদিন পর অনুষ্ঠিতব্য কুলাউড়া উপজেলা বিএনপির সম্মেলনকে ঘিরে নেতাকর্মীদের মাঝে বেশ উৎসাহ উদ্দীপনা দেখা যাচ্ছে। এতে কাউন্সিলে পদপ্রত্যাশী সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক পদপ্রার্থীরা উপজেলার বিভিন্ন ইউনিটের কাউন্সিলরদের দ্বারে দ্বারে গিয়ে ভোট চাচ্ছেন, অন্যদিকে কাউন্সিলাররা তাঁদের নিজেদের ভোটে যোগ্য নেতৃত্ব বাঁছাইয়ে বদ্ধ পরিকর। সবকিছু মিলিয়ে এই কর্মসূচিকে ঘিরে কুলাউড়া উপজেলা বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবকদল, ছাত্রদলের নেতাকর্মীরা উজ্জীবিত।

নেতাকর্মীদের মাঝে যেন প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে। দীর্ঘদিন ক্ষমতার বাইরে থেকে বিরোধী রাজনীতি করতে গিয়ে অনেক হামলা-মামলা, জেল-জুলুমকে পেছনে ফেলে বিগত জাতীয় নির্বাচন পরবর্তী এ কাউন্সিলই নতুন উদ্যোমে বিএনপিকে দাঁড় করাবে বলে অভিমত নেতাকর্মীদের। কাউন্সিলরদের ভোটে যোগ্য নেতৃত্ব প্রতিষ্ঠিত হবে বলে দৃঢ় বিশ্বাস তৃণমূলের নেতাদের। খোঁজ নিয়ে জানা গেছে ত্যাগী ও জেল জুলুমে নির্যাতিতদের প্রতি আবেগ রয়েছে ভোটারদের। সেই আবেগ এবং যোগ্যতার নিরিখে নেতৃত্ব নির্বাচন হবে বলে জানিয়েছেন অনেক কাউন্সিলার।

এদিকে, দীর্ঘদিন পর বিএনপির কাউন্সিল ও সম্মেলন হতে যাচ্ছে আজ শনিবার (১৫ জুন)। পূর্বনির্ধারিত সময়সূচি অনুযায়ী এই কর্মসূচির কার্যক্রম শুরু হবে বেলা আড়াইটার দিকে পৌর শহরের পালকী কমিউনিটি সেন্টারে। এতে সভাপতিত্ব করবেন মৌলভীবাজার জেলা বিএনপির সহ সভাপতি ও উপজেলা বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট এ. এন. এম. আবেদ রাজা এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মৌলভীবাজার জেলা বিএনপির সভাপতি ও সাবেক এমপি এম নাসের রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক মো. মিজানুর রহমান মিজান। বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক আলমগীর হোসেন ভূইয়া।

সূত্র জানায়, ১০ জুন সোমবার দুপুরে উপজেলা বিএনপির কার্যালয় থেকে মনোনয়ন ফরম বিতরণ করা হয়। ৩ পদে ১৩ জন প্রার্থী মনোনয়ন ক্রয় করেন। মৌলভীবাজার জেলা বিএনপির সহ-সভাপতি ও কুলাউড়া উপজেলা বিএনপির আহবায়ক অ্যাডভোকেট আবেদ রাজা মনোনয়ন ফরম বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন। সভাপতি পদে ৩ জন মনোনয়ন সংগ্রহ করেন।

কাউন্সিলের শেষ মুহূর্তের প্রচারণায় গত শুক্রবার (১৪ জুন) সন্ধ্যায় কাউন্সিলে সভাপতি পদপ্রার্থী উপজেলা বিএনপির সাবেক সভাপতি, সাবেক পৌর মেয়র ও জেলা বিএনপির সদস্য কামাল উদ্দিন আহমদ জুনেদ ও সাধারণ সম্পাদক পদপ্রার্থী বিএনপি নেতা জয়নুল ইসলাম জুনেদ তাঁদের নিজেদের প্রার্থীতা প্রত্যাহার করে কাউন্সিল থেকে সড়ে দাঁড়ান। বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা বিএনপির আহবায়ক অ্যাডভোকেট এএনএম আবেদ রাজা।

বাকি প্রতিদ্বন্দ্বিরা হলেন, সভাপতি পদে উপজেলা বিএনপির সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ও পৌর প্যানেল মেয়র জয়নাল আবেদীন বাচ্চু, সাবেক সাধারণ সম্পাদক ও জেলা বিএনপির সদস্য এম এ মজিদ।

সাধারণ সম্পাদক পদে সাবেক ছাত্রনেতা ও উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও জেলা বিএনপির সদস্য রেদওয়ান খান, সাবেক সাধারণ সম্পাদক ও জেলা বিএনপির সদস্য বদরুজ্জামান সজল, সাবেক ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক জয়নাল আবেদীন খাঁন।
 
সাংগঠনিক পদে উপজেলা ছাত্রদলের সাবেক আহবায়ক সুফিয়ান আহমদ, উপজেলা বিএনপি নেতা মইনুল হক বকুল, সাবেক ছাত্রদল নেতা বদরুল হোসেন খাঁন, বিএনপি নেতা দেলোয়ার হোসেন, আব্দুস সালাম ও মো. আব্বাছ আলী।

নির্বাচনী তফশীল অনুসারে কাউন্সিলরের সংখ্যা হচ্ছে প্রতিটি ইউনিয়নে কমিটি ভুক্ত ৭১ জন করে মোট ১৩টি ইউনিয়নে ৯২৩ জন এবং আহবায়ক কমিটির ১৩ জন সর্বমোট ৯৩৬ জন।

কাউন্সিলে ভোটার হচ্ছেন উপজেলা আহবায়ক কমিটির ১৩ জন, সঙ্গে ১৩ ইউনিয়নের সভাপতি, সাধারণ সম্পাদক মিলে ২৬ জন। মোট ৩৯ জন।

ছাপানো ব্যালেটের মাধ্যমে গোপন ভোটে এই ৩৯ জনের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে উপজেলা সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক হওয়ার সঙ্গে সঙ্গে বর্তমান আহবায়ক কমিটি বিলুপ্ত হবে।

অতঃপর নির্বাচিতরা সাবেক আহবায়কের সাথে পরামর্শ করে ১০১ সদস্যবিশিষ্ট কুলাউড়া উপজেলা কমিটি গঠন করে মৌলভীবাজার জেলার অনুমোদন নিয়ে কার্যক্রম পরিচালনা করবে।

উল্লেখ্য, গত ৩০ মার্চ জেলা বিএনপির সভাপতি কুলাউড়া উপজেলা ও পৌর কমিটি বিলুপ্ত করে দুটি পৃথক আহবায়ক কমিটি গঠন করে দেন। অতঃপর উপজেলা আহবায়ক কমিটি ১৩টি ইউনিয়নে ওয়ার্ড কমিটি এবং পরবর্তীতে সকল ওয়ার্ডের সমন্বয়ে ইউনিয়ন কাউন্সিলের মাধ্যমে ইউনিয়ন কমিটি নির্বাচিত করা হয়।

সিলেটভিউ২৪ডটকম/১৫ জুন ২০১৯/এসএ/ডিজেএস

@

শেয়ার করুন

আপনার মতামত দিন