আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

শ্রীমঙ্গলে চায়ের নিলামে সর্বোচ্চ দাম পেল মধুপুরের চা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৬-২৪ ২০:৪৩:১১

শ্রীমঙ্গল প্রতিনিধি :: শ্রীমঙ্গলে দেশের ৮ম আন্তর্জাতিক চায়ের নিলাম ডাক অনুষ্ঠিত হয়েছে। এবারের নিলামে মধুপুর চা বাগানের চা সর্বোচ্চ ৩৬০ কেজি দরে বিক্রি হয়। আর গড়ে প্রতি কেজি চা বিক্রি হয় ২৯০ টাকা দরে এবং সর্বনিম্ন প্রতিকেজি বিক্রি হয় ২৭০ কেজি দরে। এবারের নিলামে মোট ১৯ লাখ ২০ হাজার কেজি চা তোলা হয়। যার বিক্রির পরিমাণ শতকরা ৮০ ভাগ বলে জানিয়েছেন নিলাম ডাকে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ‘টি প্লান্টার অ্যান্ড ট্রেডার্স এসোসিয়েশন অব বাংলাদেশের অন্যতম সদস্য কাওসার ইকবাল।

সোমবার (২৪ জুন)ম সকাল সাড়ে ৮টা থেকে সন্ধ্যা সাড়ে ছয়টা পর্যন্ত শহরের মৌলভীবাজার রোডস্থ খান টাওয়ারের অকশন হাউজে দিনভর এ নিলাম অনুষ্ঠিত হয়। শ্রীমঙ্গলের টি প্লান্টার অ্যান্ড ট্রেডার্স এসোসিয়েশন অব বাংলাদেশের সহযোগিতায় চায়ের নিলাম ডাক পরিচালনা করেন চট্টগ্রামের টি ট্রেডার্স এসোসিয়েশন।

নিলামে ৫৫ কেজির ৩৮ হাজার বস্তায় আনুমানিক ৫০ কোটি টাকা দামের ১৯ লাখ ২০ হাজার কেজি চা তোলা হয়। শ্রীমঙ্গলের এসটি বোকার্স ও শ্রীমঙ্গল টি বোকার্স হাউসসহ দেশের মোট নামিদামি ৯টি বোকার্স হাউসের প্রতিনিধিরা এই নিলাম ডাকে অংশ নেয়।

এছাড়াও ইস্পাহানী টি, আবুল খায়ের, ইউনিলিভার, ডেনিস, এইচআরসি, মেঘনাসহ এ নিলাম ডাকে অংশ নেয় দেশের বড় বড় বায়ার হাউস।

রাজধানী ঢাকার আলুবাজারের যমুনা টি অ্যান্ড ট্রেডিং প্রতিষ্ঠানের পাইকারী চা ব্যবসায়ি শাহীন ফারুক অকশন হাউস থেকে মুঠোফোনে জানান,‘এবারের নিলামে মধুপর চা বাগানের চা সর্বোচ্চ ৩৬০ কেজি দরে বিক্রি হয়। এছাড়া নিলামে ভাল চায়ের দাম পায় ক্লিভডন চা প্রতি কেজি ৩২০, খইয়াছড়া চা প্রতি কেজি ২৯০, কর্ণফুলী চা বাগানের চা ২৭০ টাকা কেজি দরে বিক্রি হয়। তার মতে, ভালোমানের চা ভাল দামে বিক্রি হচ্ছে। গত অকশনের তুলনায় এই অকশনে চায়ের দাম বেড়েছে। বর্তমানের যে দাম, এ দাম আর থাকবে না। আরও বেড়ে যাবে। আগামী দুই তিন সপ্তাহ পর চায়ের দাম আরও বাড়বে।

তিনি বলেন ‘রমজান মাসে চায়ের বাজারে যে মন্দ প্রভাব পড়েছিল। তা থেকে এখন আস্তে আস্তে বাজার অনেকটাই ঘুরে দাঁড়িয়েছে।’

সিলেটভিউ২৪ডটকম/২৪ জুন ২০১৯/আইএ/পিডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন