আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

লাউয়াছড়া উদ্যানে গবেষণার নামে পাচার ও ধ্বংসরোধে মানববন্ধন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৭-১২ ২০:৫১:৩০

কমলগঞ্জ প্রতিনিধি :: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যান ও সিলেটের বিভিন্ন সংরক্ষিত বন থেকে বন্যপ্রাণী গবেষণার নামে পাচার, ধ্বংসরোধে মানববন্ধন কর্মসূচি ও প্রতিবাদ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১২ জুলাই) বেলা সাড়ে ১১টায় সংক্ষুব্দ নাগরিক আন্দোলন সিলেট এর আয়োজনে লাউয়াছড়া জাতীয় উদ্যানের প্রবেশপথে এ কর্মসূচি পালন করা হয়। 

এক ঘন্টাব্যাপী স্থায়ী মানবন্ধনে বক্তব্য রাখেন বাপা সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম, হবিগঞ্জ কমিটির সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল, মৌলভীবাজারের সমন্বয়কারী আ.ছ.ম ছালেহ সোহেল, সিলেটের যুগ্ম সাধারণ সম্পাদক ছামির মাহমুদ চৌধুরী, পরিবেশ কর্মী আব্দুল আহাদ, পরিবেশ সংগঠক নিয়ামুল ইসলাম খান, পরিবেশ সাংবাদিক ফোরাম মৌলভীবাজারের সাধারণ সম্পাদক নুরুল মোহাইমীন মিল্টন, ব্যারিস্টার গোলাম সোবহান চৌধুরী, স্থানীয় পরিবেশ কর্মী শামছুল হক, কমলগঞ্জ জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি মঞ্জুর আহমদ আজাদ প্রমুখ।

মানববন্ধন কর্মসূচিতে বক্তারা বলেন, বন ও জীববৈচিত্র্য রক্ষা আইন অমান্য করে কোন প্রকার সরকারি অনুমতি না নিয়ে ইতিপূর্বে দেশি বিদেশি কতিপয় গবেষকের সাথে লাউয়াছড়া জাতীয় উদ্যানে প্রবেশ করে বন্যপ্রাণীর নমুনা সংগ্রহ, পাচার ও ধ্বংস করা হচ্ছে। গবেষণার নামে প্রাণি পাচার করা হচ্ছে। এধরণের একাধিক চক্র প্রাণিপাচারের সাথে জড়িত রয়েছে। ফলে কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যান ও সিলেটের বিভিন্ন সংরক্ষিত বনের বিলুপ্তপ্রায় প্রাণী, জীববৈচিত্র্য ধ্বংস হয়ে পড়ছে।

বক্তারা দেশি বিদেশি গবেষকদের এ ধরনের কাজ এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দায়িত্বহীনতার বিষয়ে তদন্ত পূর্বক আইনের আওতায় আনার দাবি জানানো হয়।

তবে অভিযোগের বিষয়ে শাহরিয়ার সিজার বলেন, আমি প্রাণি পাচার করেছি এমন কোন তথ্যপ্রমাণ নেই। একটি মহল উদ্দেশ্য প্রণোদিতভাবে আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ বানিয়েছে। তিনি আরও বলেন, কর্তৃপক্ষের অনুমতি না থাকলে কর্তৃপক্ষ আমাকে আপত্তি জানানোর কথা।

সিলেটভিউ২৪ডটকম/১২ জুলাই ২০১৯/জেএ/পিডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন