আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

শমশেরনগরে বন্যার্তদের ঘরে ত্রাণ পৌঁছালেন চেয়ারম্যান জুয়েল

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৭-১৬ ২০:৪৭:৪৩

কমলগঞ্জ  প্রতিনিধি :: মৌলভীবাজারের কমলগঞ্জের নিম্নাঞ্চলের শমশেরনগর, পতনউষার ও মুন্সীবাজারের হতদরিদ্র পানিবন্দি শত শত পরিবার মানবেতর জীবন যাপন করছে।  কয়েকদিন ধরে নদী ভাঙ্গন ও ঢলে পানিবন্দি হয়ছেন এসব পরিবার।  এসব পরিবারের মধ্যে খাবার ও বিশুদ্ধ পানি সংকট দেখা দিয়েছে।

সরকারি কোন ত্রাণের অপেক্ষা না করে শমশেরনগর ইউপি চেয়ারম্যান জুয়েল আহমদ ব্যক্তিগত পক্ষ থেকে দু’শ পরিবারের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন।

মঙ্গলবার (১৬ জুলাই) সরেজমিন ঘুরে দেখা যায়, উপজেলার বন্যাপ্লাবিত নিন্মঞ্চলের শমশেরনগর, পতনঊষার ও মুন্সীবাজার এলাকার প্রায় ৩৫টি গ্রামের সাড়ে ছয়শ’ পরিবার গত কয়েকদিন ধরে পানিবন্দি রয়েছেন। তবে বন্যার পাঁচদিনেও সরকারি কোন ধরণের ত্রাণ বরাদ্ধ না হওয়ায় দরিদ্র পরিবার সদস্যরা মানবেতর জীবন যাপন করছেন। পানিবন্দি থাকায় কেউ কেউ গবাদি পশু নিয়েও একই ঘরে বসবাস করছেন। এসব পরিবার সদস্যরা শুকনো খাবার, পয়নিস্কাশন ব্যবস্থা ও বিশুদ্ধ পানি সংকটে ভুগছেন। উজানে বন্যার পানি কয়েক ঘন্টার মধ্যে নেমে গেলেও নিম্নাঞ্চলে পানি নিস্কাশনে ধীরগতি থাকায় তাদের দুর্ভোগ বেড়ে গেছে।

শমশেরনগর ইউপি চেয়ারম্যান জুয়েল আহমদ নিজের ব্যক্তিগত পক্ষ থেকে ৩ নম্বর ওয়ার্ডে হ দরিদ্র ২শ’ পরিবারের মধ্যে পরিবার প্রতি ৫ কেজি চাল, হাফ লিটার সোয়াবিন, এক কেজি পিয়াজ, ১ কেজি ডাল, ১ কেজি চিড়া ও ১ কেজি আলু বিতরণ করেন। তবে পার্শ্ববর্তী পতনঊষার ও মুন্সীবাজার ইউনিয়নে মঙ্গলবার পর্যন্ত কোন ত্রাণ বা শুকনো খাবার দিতে দেখা যায়নি। অনেকেই না খেয়ে অনাহারে, অর্ধাহারে দিন কাটছেন বলে অভিযোগ করেন।

পতনঊষার ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান নারায়ন মল্লিক বলেন, পানির জন্য অনে স্থানে যাওয়া সম্ভব হচ্ছে না। তবে বুধবার (১৭ জুলাই) ত্রাণের জন্য আসা চাল বিতরণ করা হবে।

শমশেরনগর ইউপি চেয়ারম্যান জুয়েল আহমদ পানিবন্দি মানুষের দুর্ভোগ স্বীকার করে বলেন, নিজের পক্ষ থেকে পানিবন্দি দরিদ্র পরিবারের মধ্যে কিছু ত্রাণ দেয়ার চেষ্টা করেছি। সরকারিভাবে ত্রাণ আসার সাথে সাথে নিজে বাড়ি বাড়ি গিয়ে পৌঁছে দেব।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক বলেন, এ পর্যন্ত ৬২ মেট্রিক টন চালের মধ্যে ৫২ মেট্রিক টন চাল ৭টি ইউনিয়ন ও কমলগঞ্জ পৌরসভার মধ্যে বরাদ্দ করা হয়েছে। তাছাড়া ক্ষতিগ্রস্তদের জন্য নগদ এক লাখ টাকা বরাদ্দ করা হবে। আরও ১০ মেট্রিক টন চাল পর্যায়ক্রমে দেওয়া হবে।

সিলেটভিউ২৪ডটকম/১৬ জুলাই ২০১৯/জেএ/পিডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন