আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

তাদের ১০ দাবি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৭-১৭ ০০:২৫:৫৮

ওমর ফারুক নাঈম, মৌলভীবাজার :: দাবী ১০টি। দাবীগুলো নিয়ে আন্দোলন হচ্ছে অনেক দিন ধরেই। কিছুটা পূরণও হয়েছে। তবে আরোও বাকি আছে। তা নিয়েই মানববন্ধন। দেয়া হয়েছে স্মারকলিপি। এখন শিক্ষার্থীরা দাবী অপূরণের অপেক্ষা করছেন নয়তো নামবেন আরোও আন্দোলনে।

মঙ্গলবার সকালে ছাত্র সংসদ নির্বাচনসহ ১০দফা দাবিতে মৌলভীবাজার সরকারী কলেজ কম্প্যাসে সাধারণ শিক্ষার্থীরা মানববন্ধন করে। পরে শিক্ষার্থীরা অধ্যক্ষ বরাবর স্মারকলিপি প্রদান করেন।

মৌলভীবাজার জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও মাষ্টার্সের শিক্ষার্থী জাকের আহমদ অপুর নেতৃত্বে মানববন্ধনে সকল বিভাগের কয়েকশ শিক্ষার্থী অংশ গ্রহণ করেন। মানববন্ধন শেষে শিক্ষার্থীরা কলেজ অধ্যক্ষ ড. মো. ফজলুল আলী, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক আশরাফুল ইসলাম খাঁন ও সিভিল সার্জন বরাবর স্মারকলিপি প্রদান করা হয়। তুলের ধরেন তাদেও দাবী-দাওয়া।

মানববন্ধনে উত্তাপিত দাবি সমূহের অন্যতম ছাত্র সংসদ পুনরায় চালুকরণ। ঢাকসুর নির্বাচনের আগ থেকেই মৌলভীবাজার সরকারি কলেজে ছাত্র সংসদ নির্বাচনের দাবী বেশ জোরেসুরেই বইছি। ঢাকসুর পর এখন সেই দাবীটিও আরো বেগবান হয়েছে। শিক্ষার্থীরা প্রতিনিয়ত মৌকসু নির্বাচন নিয়ে আলোচনা করছেন। অপেক্ষা গুনছেন কবে হবে নির্বাচন। আসবে নতুন নেতৃত্ব। হবে নতুন অগ্রযাত্রা আর সংকটের সমাধান।

বহুতল বিশিষ্ট একাডেমিক ভবন নির্মাণের দাবীটিও বেশ বহু বছরের। কলেজের শিক্ষর্থীদের তুলনায় কক্ষ ও ভবনের সংখ্যা অনেক কম। যার কারণে অনেক ক্যাম্পাস থেকে অনেকটা পেছিয়ে রয়েছে মৌলভীবাজার সরকারী কলেজ। তাই শিক্ষার্থীরা দাবী তুলেছেন নতুন বহুতলবিশিষ্ট একাডেমিক ভবন নির্মাণের।

কলেজের জরাজীর্ণ বাস। সেই বহু বছরের পুরনো। এখন শিক্ষার্থীরা যাতায়াতের সুবিধার্তে একটি আধুনিক বাস প্রদানের দাবী জানিয়েছেন। কারণে যে শিক্ষার্থীরা কলেজে রয়েছেন সেই তুলনায় পরিবহন খুবই নগন্য। তাই আধুনিক বাস সার্ভিস চাচ্ছেন তারা।

মৌলভীবাজার সরকারি কলেজর ক্যাম্পাসে নেই কোন ক্যান্টিন। একটি আধুনিক রুচিশীল ক্যান্টিন চান শিক্ষার্থীরা। একটি স্বাস্থ্য কেন্দ্র স্থাপনের দাবীও রয়েছে শিক্ষার্থীদের। রয়েছে একটি ডিবেটিং ক্লাব, আধুনিক তথ্য কেন্দ্র স্থাপন, মেয়েদের নামাজের জন্য কক্ষ বরাদ্দ ও শিক্ষার্থীদের জন্য দুটি যাত্রী ছাউনী নির্মাণের দাবীও।

সমাজবিজ্ঞান, সমাজকর্ম, মার্কেটিং, ফিন্যান্স, পরিসংখ্যান, ভূগোল ও পরিবেশ, ইসলাম শিক্ষা, গার্হস্থ্য-অর্থনীতি ও মনোবিজ্ঞানের মত গুরুত্বপূর্ণ বিভাগ নেই এই কলেজে। এখন সময়ের সাথে তাল মিলিয়ে শিক্ষার্থীরা নিজের পছন্দের বিষয়ে পড়তে চান। তাই তারা এই বিভাগুলো চালুর জোড় দাবি জানিয়েছেন।

মানববন্ধনে এসময় উপস্থিত ছিলেন- ইংরেজি বিভাগের শিক্ষার্থী আশরাফ মাহমুদ শাকিল, বিকাশ ভৌমিক, বাংলা বিভাগের শিক্ষার্থী কেবি খান বিজয়, হিসাব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীর কলি আক্তার, শাহ ওমর আলী, তানিয়া আক্তার, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শাহিনা আক্তার, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের এইচ এম সাইফ উদ্দিন, ব্যবস্থাপনা বিভাগের মাসুম আহমেদ, মার্জানা আক্তার, আমেনা বেগম ও হাবিবুর রহমান প্রমুখ।

সিলেটভিউ২৪ডটকম/১৭ জুলাই ২০১৯/ওফানা/ডিজেএস

@

শেয়ার করুন

আপনার মতামত দিন