আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

বড়লেখায় বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশির লাশ হস্তান্তর

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৮-২৫ ২১:১৫:৩৪

নিজস্ব প্রতিবেদক, বড়লেখা :: মৌলভীবাজারের বড়লেখা উপজেলা সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে নিহত বাংলাদেশী নাগরিক আব্দুর রূপের (৩৭) লাশ বাংলাদেশ পুলিশের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেছে ভারতের পুলিশ।

রোববার (২৫ আগস্ট) বিকেল সাড়ে ৪ টায় বাংলাদেশ-ভারত সীমান্তের বোবারতল এলাকার সীমান্ত খুঁটি সংলগ্ন স্থানে লাশটি হস্তান্তর করা হয়। পরে আব্দুর রূপের লাশ তাঁর পরিবারের সদস্যদের কাছে হস্তান্তর করা হয়।

লাশ হস্তান্তরের সময় উপস্থিত ছিলেন ভারতের করিমগঞ্জ জেলার পাথারকান্দি থানার ওসি সীমান্ত বড়ুয়া ও বিএসএফ ১৩৪ ব্যাটেলিয়ানের এসি সন্তোষ কুমার এবং বাংলাদেশের পক্ষে বড়লেখা থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. জসীম ও বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) ৫২ ব্যাটালিয়নের সহকারী পরিচালক মো. মুমিনুল ইসলাম, ডা. শুভ্রাংশু শেখর দে প্রমুখ।

এর আগে বিকেল ৪টা ২০ মিনিটের দিকে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) ও পাথারকান্দি থানার পুলিশ লাশ নিয়ে পৌঁছায়। এরপর আইনি প্রক্রিয়া সম্পন্ন  হয়। পরে সদর ইউনিয়ন পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান সিরাজ উদ্দিন ও নিহতের বড় ভাই আব্দুল গনি আব্দুর রূপের লাশ শনাক্ত করেন।
 
বিজিবি ও স্থানীয় সূত্রে জানা গেছে, গত শুক্রবার (২৩ আগস্ট) দিবাগত রাতে ১০-১৫ জনের বাংলাদেশী নাগরিকের একটি দল বড়লেখা উপজেলার বোবারতলের উত্তর ডিমাই এলাকায় সীমান্ত খুঁটি ১৩৮২/১-এস সংলগ্ন স্থানের কাঁটাতারের বেড়া অতিক্রম করে ভারত সীমানায় অনুপ্রবেশ করে। এসময় বিএসএফ সদস্যরা তাদের লক্ষ্য করে গুলিবর্ষণ করে। বিএসএফের গুলিতে আব্দুল রূপ ঘটনাস্থলেই মারা যান। বিএসএফ তাঁর লাশ উদ্ধার করে ভারতে নিয়ে যায়। অন্যরা পালিয়ে যেতে সক্ষম হন।

ঘটনার পর বিজিবি মৃত বাংলাদেশী নাগরিকের লাশ ফেরত আনতে বিএসএফের সাথে যোগাযোগ করে। সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন শেষে গতকাল রোববার লাশ হস্তান্তর করা হয়েছে।

৩ সন্তানের জনক আব্দুল রূপ বড়লেখা সদর ইউনিয়নের বিওসি কেছরিগুল (উত্তর) গ্রামের সজ্জাদ আলির ছেলে।

এ ব্যাপারে বড়লেখা থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. জসীম বলেন, আইনি প্রক্রিয়া শেষে লাশ গ্রহণ করা হয়েছে। পরে লাশটি পরিবারের সদস্যদের কাছে বুঝিয়ে দেওয়া হয়। ভারতে তাঁর ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। কাগজপত্র আমরা দেখেছি।
 
বিয়ানীবাজার বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল ফয়জুর রহমান, এসপিপি, পিএসসি বলেন, লাশ হস্তান্তর হয়েছে। আইনি প্রক্রিয়া সম্পন্নে দুই দেশের পুলিশ ছিলেন। বিজিবি ও বিএসএফের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। আব্দুর রূপকে গুলিকে করে হত্যার বিষয়ে আমরা লিখিত প্রতিবাদ জানিয়েছি। অন্যদিকে বিএসএফ জানিয়েছে, অনুপ্রবেশ করে নিহত আব্দুর রূপ তাদের উপর আক্রমন করেছে। কিন্তু এ বক্তব্যের সত্যতা যাচাই করা যাচ্ছে না। যেহেতু ঘটনা ভারতের ভেতরে। বিজিবি’র জোরদারকৃত টহল কার্যক্রম চলমান রয়েছে বলেও তিনি জানান।

সিলেটভিউ২৪ডটকম / ২৫ আগস্ট ২০১৯/ এজেএল/এসএইচ


শেয়ার করুন

আপনার মতামত দিন