Sylhet View 24 PRINT

কমলগঞ্জের সেতুর অভাবে ১৩ গ্রামের মানুষের দুর্ভোগ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৯-০৭ ১৭:১২:১৫

কমলগঞ্জ প্রতিনিধি :: মৌলভীবাজারের কমলগঞ্জে ধলাই নদী পাড়ি দিয়ে যাতায়াতে কোন সেতু না থাকায় দীর্ঘদিন ধরে কাটাবিল ঘাটে এখন নৌকায় পারাপার হচ্ছেন এলাকার লোকজন। স্কুল-কলেজের শিক্ষার্থী, পেশাজীবি, শ্রমজীবিসহ সকল ধরণের মানুষ ঘাট দিয়ে পারাপারে চরম দুর্ভোগ পোহাচ্ছেন।

ধলাই নদীর ওপর সেতু না থাকায় দু’পাশের তের গ্রামের কয়েক হাজার লোক এ দুর্ভোগের স্বীকার। এ ঘাটে একটি  সেতু নির্মাণে দীর্ঘদিনের দাবি এলাকাবাসীর।

জানা যায়, ভারত থেকে আসা ধলাই নদীর উভয় পাশে একাধিক গ্রাম রয়েছে। কাটাবিল, বনগাঁও, জালালপুর, পশ্চিম জালালপুর, হকতিয়ারখোলা, মাধবপুর, শ্রীগোবিন্দপুর, উত্তরভাগ, মধ্যভাগ, নোয়াগাঁও, মদনপুর, মদনমোহনপুর, কেওয়ালিঘাট, পাত্রখোলা খাসিয়া পুঞ্জিসহ ১৩টি গ্রামের লোকজন ও স্কুল-কলেজ পড়ূয়া শিক্ষার্থীরা গুরুত্বপূর্ণ কাজে উপজেলা ও জেলা সদরের সাথে যোগাযোগ করতে একমাত্র পথ। এসব গ্রামের শিক্ষার্থী ও জনসাধারণকে পণ্যদ্রব্য নিয়ে কয়েখ কিলোমিটার ঘুরে আসা যাওয় করতে হয়। 

আদমপুর ও মাধবপুর ইউনিয়নের যোগাযোগ রক্ষাকারী কাটাবিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অদুরে কাটাবিল গ্রামে ধলাই নদীর উপর সেতু না থাকায় মানুষের ভোগান্তি। খরস্রোতা ধলাই নদীতে মানুষ পারাপারের জন্য বাঁশের সাঁকোও নেই। নদী পারাপারের একমাত্র ভরসা নৌকা দিয়েই মানুষ যাতায়াত করতে হয়।

কাটাবিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুল খালেক, মাধবপুর বাজারের সমাজকর্মী আসহাবুর ইসলাম বলেন, কাটাবিল গ্রামে ধলাই নদীতে একটি সেতু না থাকায় নদীর দুইপাড়ের ১৫টি গ্রামের হাজার হাজার লোকজন অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়েছে। অচিরেই এখানে সেতু নির্মাণ করার জন্য সরকারের সুদৃষ্টি কামনা করেন।

স্কুল শিক্ষিকা রুমা রানী সিনহা বলেন, ‘ব্রিজ না থাকা নৌকা দিয়ে কোমলমতি শিক্ষার্থীরা ঝুঁকি নিয়ে বিদ্যালয়ে আসা যাওয়া করতে হয়। মালামাল নিয়ে যেতে ১৩ কিলোমিটার ঘুরে যাওয়া-আসা করতে হয়।

আদমপুর ইউপি চেয়ারম্যান মো. আবদাল হোসেন বলেন, কাটাবিলে দীর্ঘদিন যাবত সেতু নির্মাণের কোন উদ্যোগ গ্রহণ করা হয়নি। নৌকা দিয়েই ঝুঁকি নিয়েই জনগণকে নদী পারাপার হচ্ছেন। এই সেতুতে কোন যানবাহন চলাচল করতে পারে না বলে মালামাল পরিবহনেও এলাকাবাসিদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। দুটি ইউনিয়নের মানুষের চলাচলের এ দুর্ভোগ দীর্ঘদিনের। 

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এর উপজেলার উপ-সহকারি প্রকৌশলী মামুন ভূঁইয়া বলেন, কাটাবিল এলাকায় ধলাই নদীর উপর একটি সেতু প্রয়োজন। তিনি এ বিষয়ে একটি প্রস্তাব অধিদপ্তরে পাঠানো হবে।




সিলেটভিউ২৪ডটকম/০৭ সেপ্টেম্বর ২০১৯/জেএ/এসডি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.