Sylhet View 24 PRINT

কমলগঞ্জ-শমশেরনগরের রাস্তায় জনসাধারণের ভোগান্তি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১০-০৭ ১৬:০৫:৫৭

জয়নাল আবেদীন, কমলগঞ্জ :: মৌলভীবাজারের শমশেরনগর-কমলগঞ্জে গুরুত্বপূর্ণ সড়কের স্থান শমশেরনগর পুলিশ ফাঁড়ি এলাকা। বিমান বন্দর এলাকা থেকে কমলগঞ্জ-শ্রীমঙ্গলে সাড়ে ২০ কি:মি: রাস্তার উন্নয়ন কাজ চলমান রয়েছে। কিন্তু গুরুত্বপূর্ণ স্থান শমশেরনগর বাজার পুলিশ ফাঁড়ি থেকে কালিবাড়ী মন্দির ও ভানুগাছ বাজার এলাকায় ৯শ’ মিটার রাস্তায় ভোগান্তিতে রয়েছে যানহনসহ জনসাধারণ।

জানা যায়, শমশেরনগর-কমলগঞ্জ-শ্রীমঙ্গল সড়কের ২০ দশমিক ৫ কিলোমিটার সড়কে সাড়ে ৪৭ কোটি টাকার উন্নয়ন কাজ চলছে। এ উন্নয়ন কাজের প্রায় ৮৫ ভাগ কাজ সম্পন্ন হওয়ার পথে। তবে শমশেরনগর বাজারের কালীবাড়ি সংলগ্ন এলাকার ৫শ’ মিটার ও উপজেলা সদরের চৌমুহনী ও ভানুগাছ বাজারে ৪শ’ মিটার রাস্তা বাদ দিয়ে উন্নয়ন কাজ চলছে। ফলে অতিরিক্ত যানবাহনের চাপে এ রাস্তা এখন বড় ধরনের গর্তের সৃষ্টি হয়েছে। এছাড়া প্রতি গর্তে কাদা পানিতে ভরপুর রয়েছে। তাই এসব স্থানে দিন দিন জন দুর্ভোগ বাড়ছে।

শমশেরনগর-শ্রীমঙ্গল সড়কের বাস চালক আলী আজহম, সিএনজি অটোরিক্সা চালক মনির মিয়া বলেন, দীর্ঘ কয়েক বছর অপেক্ষার পর এ রাস্তায় উন্নয়ন কাজ এখন শেষ পর্যায়। তবে শমশেরনগর ও কমলগঞ্জে এ উন্নয়ন কাজ বাহিরে কেন রয়েগেল বুঝে পড়ছেনা। চাতলাপুর স্থল শুল্ক স্টেশন সিমেন্টসহ বাংলাদেশী পণ্য ভারতের পণ্য মালবাহী ভারী যানবাহন চলাচলে উন্নয়ন কাজে বাদ পড়া রাস্তা ভেঙ্গে বড় ধরনের গর্তের সৃষ্টি হয়েছে। এসব গর্ত দিয়ে ঝুঁকি নিয়ে যানবাহন চালাতে হয়। গর্ত অতিক্রমকালে যানবাহনের অনেক সময় যন্ত্রাংশ ভেঙ্গে যায়।

শমশেরনগর সুজা মেমোরিয়াল কলেজের অধ্যক্ষ ম মুর্শেদুর রহমান বলেন, ভাঙ্গা সড়কের কারণে শিক্ষার্থীরা চরম দুর্ভোগের মাঝে শিক্ষা প্রতিষ্ঠানে যাতায়ত করছে। সড়ক ও জনপথ বিভাগ দ্রুত পদক্ষেপ গ্রহন করে ভাঙ্গাচুড়া সড়কের উন্নয়ন করা উচিত।

আইডিয়াল কিন্ডার গার্টেন স্কুলের অধ্যক্ষ মুজিবুর রহমান রঞ্জু বলেন, সাড়ে ৪৭ কোটি টাকা দিয়া শমশেরনগর আর ভানুগাছ বাজার বাদ দিয়া কামঅর। এ কারনে রাস্তায় বেশি গাড়ির ভারে ভাঙ্গিয়া গাত অইছে। তাই বৃষ্টির পানিতে বাজারসহ বিভিন্ন বাসায় ময়লা পানি জমে দুর অবস্থা দেখা দিছে। এ জন্য এ এলাকার মানুষ ও স্কুল কলেজর ছাত্র-ছাত্রীর বিপাকে পড়ছেন। তাড়াড়াড়ি ভাঙ্গা রাস্তা মেরামতের দরকার।

বাংলাদেশ সাংবাদিক সমিতি কমলগঞ্জ ইউনিটের সভাপতি নূরুল মোহাইমীন মিল্টন বলেন, শমশেরনগর বাজারে পুলিশ ফাড়ির সামনে গর্তে যে অবস্থা হয়েছে তা এখন আওয়া যাওয়ার অনুপযোগি। এছাড়াও স্কুল কলেজের শিক্ষার্থীরা প্রতিদিন এ রাস্তা দিয়ে ঝুঁকি নিয়ে স্কুলে আসতে হয়। তাড়াতাড়ি এ সড়কের সংস্কারের কাজ করা প্রয়োজন।

সুজা কলেজের শিক্ষক জমসেদ আলী বলেন, কুলাউড়া-শ্রীমঙ্গল রাস্তার মধ্যে পুলিশ ফাঁড়ির সম্মুখে গাত অইয়া দুরবস্থা অইছে। এখানে পুসকুন্ডি করে মাছ চাষ করা যাবে। রাস্তাটি নাজেহাল অবস্থা ছাত্র ছাত্রী আসা যাওয়া ও নামাজে যাওয়ার পথে যে অসুবিধায় পড়তে হয়। না দেখলে বুঝা যাবেনা। সড়ক সংশ্লিষ্টদের নজর এখানে নাই। রাস্তাটি দেখলে বুঝা যায়। আমার দাবি সড়ক কর্তৃপক্ষ দায়িত্ব নিয়ে দ্রুত কাজ করে মানুষের চলাফেরা স্বাভাকি করে দিতে।

এ ব্যাপারে মৌলভীবাজারের সড়ক ও জনপথ বিভাগের উপ-সহকারি প্রকৌশলী আরিফ হোসেন বলেন, পূর্বের দরপত্রে উল্লেখিত ৯শ’ মিটার অন্তর্ভুক্ত ছিল না। বাদপড়া এলাকায় সিসি ঢালাই কাজ হবে। চলমান উন্নয়ন কাজের সাথে বাদপড়া এলাকা সংযুক্তি করে কাজ করার কাজ প্রক্রিয়াধীন রয়েছে। দরপত্র হলে ভাঙ্গাচুরা রাস্তা উন্নয়ন কাজ শুরু হয়ে যাবে বলে তিনি মনে করেন।

সিলেটভিউ২৪ডটকম/০৭ অক্টোবর ২০১৯/জেএ/এসডি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.