Sylhet View 24 PRINT

রাজনগরে লাল বর্ণের র্দূগা দেবীর পূজা, লাখো মানুষের ঢল

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১০-০৭ ১৭:২৯:৫৩

আব্দুর রহমান সোহেল, রাজনগর :: প্রতি বছর উপমহাদেশের প্রসিদ্ধ লাল বর্ণের র্দূগা দেবীর পূজা হয় রাজনগরের পাঁচগাঁওয়ে। এবারের পূজায়ও দেশ-বিদেশের লাখোভক্ত এসেছেন দেবী দর্শণে; কৃপার আশায়।

বাংলাদেশ, ভারত ছাড়াও বিশ্বের বিভিন্ন স্থান থেকে হিন্দুধর্মাবলম্বীরা পরিবার পরিজন নিয়ে দেবীর প্রতি শ্রদ্ধা জানাতে এসেছেন পাঁচগাঁওয়ের এ মন্ডপে।

রাজনগর উপজেলা সদর থেকে ৫ কিলোমিটার উত্তরে পাঁচগাঁও ইউনিয়ন পরিষদের পাশে অবস্থিত এ মন্ডপে নিরাপত্তা ও শৃঙ্খলার জন্য সার্বক্ষনিক দায়িত্বে আছেন আইন শৃঙ্খলা বাহিনীর শতাধিক সদস্যের একটি বিশাল টিম। পুলিশের পাশাপাশি টহল দিচ্ছেন র‌্যাব সদস্যরাও। এবছর রাজনগর উপজেলায় ব্যাক্তিগত ও সার্বজনীন মিলে ১৩১টি মন্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে।

৫ অক্টোবর থেকে শুরু হওয়া দূর্গা পূজা ৮ই অক্টোবর প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হবে।

এদিকে রাজনগরের পাঁচগাঁও মন্ডপে লাল দূর্গা দেবীর পূঁজো দেয়ার জন্য শনিবার থেকে দেশের বিভিন্ন প্রান্তের লোকজন ভিড় জমিয়েছেন। মন্ডপের পাশে বসেছে মেলা। হরেক রকমের প্রায় ৪০০শরও বেশি দোকান বসেছে।

ফার্নিচার, খেলনা, লাইব্রেরীসহ মিষ্টির দোকান হয়েছে বেশি। পূজার শেষ চারদিনে বেচা-কেনা হয় কোটি টাকারও বেশি এমনটাই দাবি স্থানীয়দের। পূজা উপলক্ষে বর্ণিল সাজে সাজানো হয়েছে উপজেলার পুজামন্ডপ ও আশপাশের এলাকা।

রাজনগর থানা সূত্রে জান গেছে, প্রতিটি পূজামন্ডপে পুলিশ প্রশাসন ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। শুধু পাঁচগাঁও মন্দিরে দায়িত্ব পালন করেছে শতাধিক পুলিশ ও এবিপিএন সদস্য। রয়েছে আনসার সদস্যরাও।

পাঁচগাওয়ের লাল বর্ণের দূর্গা মূর্তি নিয়ে কথিত আছে, প্রায় তিনশ বছর পূর্বে সর্বানন্দ দাশ তৎকালীন সরকারের মুন্সী পদবি প্রাপ্ত কর্মস্থল আসামের শ্বিবসাগর জেলার বাড়িতে দুর্গাপুজার সময় তার স্ত্রী ও কর্মচারীগনকে নিয়ে কুমারী পুজা করার মনস্থ করেন। মন্দিরের সেবায়েতের সহায়তায় সর্বানন্দ দাস পঞ্চম বর্ষীয়া কুমারী নির্বাচন করেন।

মহাষ্টমীর দিনে কুমারীকে ভগবতীর জ্ঞানে সুদীর্ঘ ছয় ঘন্টা পূজা করার শেষে প্রণাম করার সময় সর্বানন্দ দাস এক অভূতপূর্ব দৃশ্য দেখেন, কুমারীর গায়ের বর্ণ পরিবর্তন হয়ে লালবর্ণ ধারণ করেছেন। এই দৃশ্য অবলোকন করার পর মাকে জিজ্ঞাসা করেন, মা’ আমার পূজা সুপ্রসন্ন হয়েছে কি? উত্তরে ভগবতী বলেন, ‘হ্যাঁ তোর পূজা সিদ্ধ হয়েছে। এই বর্ণে তোর গ্রামের বাড়ি পাচঁগাঁও-এর পূজা মন্ডপে আর্ভিভূত হয়েছিলাম। এখন থেকে ভগবতীকে লালবর্ণে পূজা করবে।’

পরবর্তী বছর সর্বানন্দ দাস নিজ বাড়ি পাঁচগাঁওয়ে শারদীয় পূজার আয়োজন করেন। মাতৃমূর্তিকে কুমারী গায়ের সেই লাল বর্ণের সঙ্গে সাদৃশ্য রেখে লাল বর্ণে রঞ্জিত করেন। এরই ধারাবাহিকতায় আজও সর্বানন্দ দাসের পরবর্তী বংশধর সঞ্জয় দাসের সার্বিক তত্বাবধানে নিজেদের মন্ডপে লাল বর্ণের মূর্তির দূর্গাপুজা অনুষ্ঠিত হয়।

উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি কেতকী রঞ্জন ভট্টাচার্য জানান, পূজা মন্ডপগুলোতে  নিরাপত্তা জোরদার করা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষায় র‌্যাব, পুলিশসহ নিরাপত্তার কাজে বিভিন্ন সেক্টরের সদস্যরা দায়িত্ব পালন করছেন।

রাজনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসিম বলেন, দূর্গা পূজা উপলক্ষ্যে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। পাঁচগাঁও মন্ডপকে ঘিরে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। র‌্যাবের টহল টিম ছাড়াও পুলিশের টহল টিম কাজ করে যাচ্ছে। শান্তিপূর্ণভাবেই পূজার অনুষ্ঠানাদি চলছে।


সিলেটভিউ২৪ডটকম/০৭ অক্টোবর ২০১৯/এআরএস/এসডি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.