আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

শ্রীমঙ্গলে ১৪ বছর পর উপজেলা আ’লীগের সম্মেলন রবিবার

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১০-১২ ১৫:২১:২৪

শ্রীমঙ্গল প্রতিনিধি :: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ১৪ বছরের বন্ধ্যাত্ব কাটিয়ে অবশেষে শ্রীমঙ্গল উপজেলা আওয়ামী লীগের সম্মেলন আগামীকাল (রবিবার)।

এ সম্মেলনকে কেন্দ্র করে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের মধ্যে বিরাজ করছে উৎসব আমেজ।

মৌলভীবাজার জেলার পর্যটন কেন্দ্রীক গুরুত্বপূর্ণ শ্রীমঙ্গল উপজেলা আওয়ামী লীগের এ সম্মেলনকে ঘিরে নেতৃত্ব প্রত্যাশীরা মাঠে নেমে প্রচারণা চালাচ্ছেন। চায়ের দোকানগুলো থেকে শুরু করে সামাজিক যোগাযোগ মাধ্যমে কর্মীরা তাদের পছন্দের প্রার্থীর পক্ষে প্রচারনা চালাচ্ছেন।

উপজেলা আওয়ামী লীগ সুত্রে জানা গেছে, বিগত ২০০৫ সালে সর্বশেষ আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হলেও নানা কারণে দীর্ঘ এক যুগের বেশী সময় ধরে উপজেলায় আর সম্মেলন করতে পারেনি উপজেলা আওয়ামী লীগ। শেষমেষ সম্মেলনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। রবিবার সম্মেলনের উদ্বোধন করবেন মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি নেসার আহমেদ এমপি।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ এমপি, প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আহমেদ হোসেন প্রমুখ।

সম্মেলনে সভাপতিত্ব করবেন শ্রীমঙ্গল উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আছকির মিয়া।
সম্মেলনের জন্য শহরের পুরান বাজার এলাকায় সম্মেলনের স্ট্রেইজ ও আনুসাঙ্গিক সাজসজ্জা চলছে।

এদিকে নাম প্রকাশ্যে অনিচ্ছুক উপজেলা আওয়ামী লীগের বেশ কয়েকজন নেতা কর্মীর সাথে কথা বলে জানা গেছে, সম্মেলনে সিলেকশনের ভিত্তিতে কমিটি করা হবে। তবে কাউন্সিল এর জন্য সকল প্রস্তুতিও রাখা হয়েছে। সিলেকশনে না হলে নির্বাচনে কাউন্সিল ভোটার হবেন শ্রীমঙ্গল উপজেলা, পৌরসভা ও ৯টি ইউনিয়নের কমিটির নেতৃবৃন্দ নিয়ে ৩৫৮ জন ভোটার। ইউনিয়ন ও পৌরসভার প্রতি কমিটি থেকে ৩১ জন করে মোট ৩১০ জন ভোটার। উপজেলা কমিটি ছিল ৬৭ সদস্য বিশিষ্ট। এর মধ্যে  ১৯ জনের মৃত্যু ও প্রবাসে চলে যাবার কারনে বর্তমানে এই কমিটির ভোটার ৪৮ জনে দাঁড়িয়েছে। এছাড়া জেলার এখতিয়ারে উপজেলার বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান যারা নৌকা মার্কা নিয়ে নির্বাচন করেছেন এরকম আরোও ১৫ জন ভোটার হতে পারেন। এক্ষেত্রে কাউন্সিলারদের প্রত্যক্ষভোটে নেতা নির্বাচিত হলে

একদিকে যোগ্য নেতৃত্ব সৃষ্টি হবে অন্যদিকে দলীয় কোন্দল থেকে রেহাই পাওয়া যাবে বলে অনেকেই মত প্রকাশ করেছেন।

শ্রীমঙ্গল উপজেলা আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীদের তালিকায় যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন, সভাপতি পদে উপজেলা চেয়ারম্যান ও সাবেক উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক রনধীর কুমার দেব, উপজেলা আ’লীগের সহ-সভাপতি শমশের খাঁ, উপজেলা আ’লীগের ভারপ্রাপ্ত সভাপতি মুক্তিযোদ্ধা আছকির মিয়া, সাবেক ছাত্রলীগ নেতা ও উপজেলা আ’লীগের সদস্য মুক্তিযোদ্ধা আবু শহীদ আব্দুল্লাহ, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক এম এ মান্নান ও পৌর সাধারণ সম্পাদক অর্ধেন্দু কুমার দেব বেভূল।

সাধারণ সম্পাদক পদে উপজেলা আ’লীগের সাবেক কোষাধ্যক্ষ  ইউছুব আলী, উপজেলা আ’লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শহীদ হোসেন ইকবাল, সাবেক উপজেলা ছাত্রলীগের সভাপতি ও ফ্রান্স আ’লীগ নেতা আকরাম খাঁন, সাবেক উপজেলা যুবলীগের সভাপতি ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফয়েজ আহমেদ।

সাধারণ সম্পাদক প্রদপ্রার্থী উপজেলা আ’লীগের সাবেক কোষাধ্যক্ষ ইউছুব আলী বলেন, ‘দীর্ঘ ২১ বছর আ’লীগ ক্ষমতার বাহিরে ছিল, দলের এই দুর্দিনে আমিসহ অনেকেই নেতাকর্মীদের আগলে রেখেছি। ১৫ আগস্ট বঙ্গবন্ধু হত্যাকান্ডের প্রতিকুল পরিস্থিতিতে শ্রীমঙ্গলে আমি প্রথম মিছিল বের করে প্রতিবাদ জানিয়েছিলাম। এছাড়া জাতীয় পার্টি, বিএনপি আমলে অনেক জেল-জুলুম নির্যাতন সহ্য করেছি। নেতাকর্মীরা যোগ্য মনে করে আমাকে সাধারণ সম্পাদক নির্বাচিত করলে ২ মাসের মধ্যে ঝিমিয়ে পড়া উপজেলা আওয়ামী লীগকে উজ্জীবিত করতে হবে। দলের ত্যাগী নেতারা দলে স্থান পাবে বলে আমি মনে করি।

মৌলভীবাজার জেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক সৈয়দ মনসুরুল হক বলেন, “দীর্ঘ বছর পর শ্রীমঙ্গল আ’লীগের সম্মেলন হওয়ায় নেতাকর্মীরা উজ্জীবিত। আশা প্রকাশ করেন নবীন ও প্রবীনের সমন্বয়ে শক্তিশালী একটি কমিটি গঠিত হবে।”

সম্মেলনের সার্বিক বিষয়ে মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ মিছবাহউর রহমান বলেন,  “সম্মেলন মুলত দুটি ভাগে হয়, প্রথমে অধিবেশন হবে পরে কমিটি আমরা কাউন্সিলারদের সিদ্ধান্ত মোতাবেক নেতা নির্বাচিত করবো। সেক্ষেত্রে সকলের মতামতের ভিত্তিতে যেটা ভালো হয় সেটা করা হবে।”


সিলেটভিউ২৪ডটকম/১২ অক্টোবর ২০১৯/এসডিসি/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন