আজ বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ইং

জুড়ীতে টিলা কাটায় ২৯ লক্ষাধিক টাকার ক্ষতিপূরণ আদায়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১০-১৪ ২০:৪৩:১৮

জুড়ী প্রতিনিধি :: মৌলভীবাজারের জুড়ীতে টিলা কর্তন করে পরিবেশের ক্ষতিসাধন করায় একটি প্রতিষ্ঠান ও তিনটি পরিবারকে ২৯ লক্ষাধিক টাকা ক্ষতিপূরণ আরোপ করা হয়েছে। সোমবার (১৪ অক্টোবর) পরিবেশ অধিদপ্তর, সিলেট বিভাগীয় পরিচালকের কার্যালয়ে শুনানী শেষে বিশাল অংকের এ জরিমানা আরোপ করা হয়।

জানা যায়, একটি নির্মাণ প্রতিষ্ঠানের অর্থায়নে মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলার পূর্ব কালীনগর গ্রামে তিনটি পরিবার তাদের মালিকানাধীন তিনটি স্পটের টিলা-পাহাড়ি ভূমি কর্তন ও মোচনের মাধ্যমে উক্ত স্থানের জীব বৈচিত্র্যের ক্ষতি, মাটি ও প্রাকৃতিক ভারসাম্য নষ্টসহ পরিবেশের ক্ষতিসাধন করে। এ নিয়ে সোমবার পরিবেশ অধিদপ্তর, সিলেট বিভাগীয় পরিচালকের কার্যালয়ে শুনানী অনুষ্টিত হয়। শুনানীতে অভিযুক্তদের বিরুদ্ধে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর ৭ ধারায় পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধনের জন্য প্রাথমিকভাবে ডেমেজ এসেসমেন্ট করা হয়। টাকার অংকে যার পরিমাণ ২৯,২৯,৫০০/- (উনত্রিশ লক্ষ উনত্রিশ হাজার পাঁচশত) টাকা।

তন্মধ্যে মোঃ আব্দুল মজিদ, সত্ত্বাধিকারী, ঠিকাদারী প্রতিষ্ঠান ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিং (প্রাঃ) লিমিটেড    , মেসার্স এম এন এন্টারপ্রাইজ, জেভি, টিসিবি ভবন, ৮ম তলা, কাওরানবাজার, ঢাকার বিরুদ্ধে ২৭,৭৫,৩০০/- (সাতাশ লক্ষ পঁচাত্তর হাজার তিনশত) টাকা, ভূমির মালিক জমশেদ আলী, ইন্তাজ আলী ও আরকাম আলীকে ৬২,২০০/- (বাষট্টি হাজার দুইশত) টাকা, আব্দুর রহিমকে ৫৩,৫০০/- (তিপ্পান্ন হাজার পাঁচশত) টাকা এবং সূর্যবানকে ৩৮,৫০০/- (আটত্রিশ হাজার পাঁচশত) টাকা জরিমানা করা হয়।

পরিবেশ অধিদপ্তর, মৌলভীবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক বদরুল হুদা বিষয়টি নিশ্চিত করে বলেন, আরোপিত ক্ষতিপূরণ পরিশোধের জন্য তাদের এক সপ্তাহ সময় দেয়া হয়েছে।

সিলেটভিউ২৪ডটকম/১৪ অক্টোবর ২০১৯/এমএএল/পিডি

শেয়ার করুন

আপনার মতামত দিন