আজ মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ইং

কমলগঞ্জ উপজেলা আ.লীগের সম্মেলন কাল, নতুন নেতৃত্বের প্রত্যাশা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১১-০৮ ২২:২৮:৩৩

জয়নাল আবেদীন, কমলগঞ্জ  :: অবশেষে আগামীকাল শনিবার মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে । দুই দফা তারিখ পিছিয়ে উপজেলা সদরের ভানুগাছ বাজারের চৌমুহনা চত্বরে হবে আওয়ামী লীগের এ সম্মেলন। সম্মেলন শেষে চৌমুহনাস্থ জেলা পরিষদ অডিটোরিয়াম এর হলরুমে হবে কাউন্সিল। এ সম্মেলনের মধ্যদিয়ে উপজেলা আওয়ামী লীগের নেতৃত্বে পরিবর্তন আসতে পারে বলে দলের বিভিন্ন সূত্র জানা গেছে।

জানা যায়, ১৫ বছর পূর্বে এক সম্মেলনে বেলায়েত আলীকে সভাপতি ও অধ্যাপক মো. রফিকুর রহমানকে সাধারণ সম্পাদক করে ৬৭ সদস্য বিশিষ্ট উপজেলা আওয়ামী লীগের কমিটি গঠন করা হয়েছিল। বেলায়েত আলীর মৃত্যুর পর থেকে সভাপতির পদটি সহ-সভাপতি এম মোসাদ্দেক আহমেদ মানিক দিয়ে চালানো হচ্ছিল। সম্মেলনে কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য উপজেলা চেয়ারম্যান অধ্যাপক রফিকুর রহমান উপজেলা আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ পদটি ছাড়ার সম্ভবনা রয়েছে। কারণ হিসেবে তার অনুসারীরা বলেন, তিনি কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য হওয়ায় কেন্দ্রীয় আওয়ামী লীগের সম্মেলনে আরো বড় কোনো পদে যাওয়ার সম্ভবনা রয়েছে। এ জন্যই দলের নেতৃত্বে পরিবর্তন আসতে পারে বলে দলীয় সুত্রে জানা গেছে।

সর্বশেষ কমলগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সম্মেলন হয়েছিল ২০০৪ সালে। তাই দীর্ঘ ১৫ বছর পর এই সম্মেলনকে ঘিরে নেতাকর্মীদের মধ্যে প্রাণচাঞ্চল্য দেখা দিয়েছে। শহরের বিভিন্ন সড়কের মোড়ে কেন্দ্রীয় নেতাদের স্বাগত জানিয়ে তৈরি করা হয়েছে বেশ কয়েকটি তোরণ। গোটা পৌরশহর ছেয়ে গেছে সভাপতি ও সম্পাদক পদপ্রার্থীদের ছবি সম্বলিত পোস্টার, ফেস্টুন ও ব্যানারে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও পদ প্রার্থীদের সমর্থকরা নিজেদের প্রার্থীর সমর্থনে প্রচারণা চালাচ্ছেন। শনিবার বেলা ২টায় পৌরসভার ভানুগাছ বাজারে কমলগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সম্মেলন উদ্বোধনী অনুষ্ঠান হবে। এ জন্য ভানুগাছ বাজারের চৌমুহনা সংলগ্ন স্টেশন রোড বৃহস্পতিবার রাত থেকে বন্ধ করে দেওয়া হয়েছে। সড়কের অর্ধেক জুড়ে তৈরি করা হয়েছে বিশাল মঞ্চ ও প্যান্ডেল। সম্মেলন উদ্বোধন করবেন মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের সভাপতি নেছার আহমদ এমপি। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে কেন্দ্রীয় আওয়ামীলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও মৌলভীবাজার জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুর রহমান, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, কেন্দ্রীয় সদস্য ও সিলেটের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ শহীদ এমপি, জেলা আওয়ামীলীগের সহ সভাপতি ও বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি। প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মিছবাউর রহমান।

সম্মেলনে সভাপতিত্ব করবেন কমলগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সভাপতি এম, মোসাদ্দেক আহমেদ মানিক ও পরিচালনা করবেন উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. রফিকুর রহমান।

সম্মেলনে তরুণ নেতাকর্মীরা নতুন নেতৃত্বের প্রত্যাশা করছেন। তবে নবীন ও প্রবীণের সমন্বয়ে নতুন কমিটি গঠিত হবে এমন আশা করছেন দলের বয়োজ্যেষ্ঠ নেতারা। অন্যদিকে দীর্ঘ ১৫ বছর পর উপজেলা আওয়ামী লীগের এই সম্মেলন হওয়ায় নেতাকর্মীদের প্রাণচাঞ্চল্য অনেকটা বেড়ে গেছে। দীর্ঘদিন পর হতে যাওয়া সম্মেলনের মধ্য দিয়ে উপজেলা আওয়ামীলীগের নেতৃত্বে বড় ধরণের পরিবর্তন আসতে পারে বলে জানিয়েছেন নেতাকর্মীরা।

সাবেক চিফ হুইপ, জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি, ও ৬ বারের নির্বাচিত স্থানীয় সংসদ সদস্য উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি অনুসারী এবং আওয়ামীলীগের কেন্দ্রীয় সদস্য, উপজেলা চেয়ারম্যান অধ্যাপক রফিকুর রহমান অনুসারী আ’লীগের দু’পক্ষের এক ডজনের অধিক নেতাকর্মীর লবিং, দৌড়ঝাঁপ দেখা যাচ্ছে।

দ্বিধাবিভক্ত উপজেলা আওয়ামী লীগের সম্মেলনকে সামনে রেখে কারা হচ্ছেন প্রার্থী এ নিয়ে জল্পনা-কল্পনা চলছে। সমঝোতা না ভোটে নেতা নির্বাচিত করা হবে এ নিয়েও রয়েছে আলোচনা। অনেকে আলোচনার মাধ্যমে কমিটির পক্ষে মত দিলেও কেউ কেউ কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটে কমিটি হওয়ার পক্ষে মত দিচ্ছেন। আবার অনেকে সমঝোতার মাধ্যমে নেতৃত্বে আসার জন্যও তদবির চালিয়ে যাচ্ছেন।

সম্মেলনে সভাপতি পদে প্রার্থী হিসেবে বিভিন্নভাবে আলোচনায় আছেন উপজেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি এম, মোসাদ্দেক আহমেদ মানিক, সহ সভাপতি অধ্যক্ষ মো. নুরুল ইসলাম, আলীনগর ইউপি চেয়ারম্যান ফজলুল হক বাদশা, উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মো. সিদ্দেক আলী, আওয়ামীলীগ নেতা অশোক বিজয় দেব কাজল, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল মুনিম তরফদার, সাবেক ইউপি চেয়ারম্যান মো. আব্দুল মছব্বির।

সাধারণ সম্পাদক পদে প্রত্যাশী হিসেবে যাদের নাম শোনা হচ্ছে তারা হলেন-উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট এএসএম আজাদুর রহমান, মৌলভীবাজার জেলা পরিষদের সদস্য অধ্যক্ষ মো. হেলাল উদ্দিন, রহিমপুর ইউপি চেয়ারম্যান ইফতেখার আহমদ বদরুল, অধ্যাপক হারুনুর রশীদ ভূঁইয়া, কমলগঞ্জ সদর ইউপি চেয়ারম্যান আব্দুল হান্নান, উপজেলা যুবলীগের সাবেক সভাপতি পৌর কাউন্সিলর মো. আনোয়ার হোসেন, জেলা শ্রমিক লীগের সহ-সভাপতি উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মরহুম বেলায়েত আলীর ভাতিজা ইউপি চেয়ারম্যান জুয়েল আহমদ, উপজেলা যুবলীগের আহবায়ক কমলগঞ্জ পৌর মেয়র মো. জুয়েল আহমেদ, উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক আব্দুল মালিক বাবুল প্রমুখ।

সম্মেলনকে স্বাগত জানিয়ে আওয়ামী লীগের বিভিন্ন ইউনিটের পাশাপাশি ছাত্রলীগও সভা-সমাবেশ করছে। উপজেলার হাটবাজারে সম্মেলন উপলক্ষে সম্ভাব্য অতিথিদের ব্যানার, বিলবোর্ড ও পোস্টার সাঁটানো হয়েছে।

তৃণমূল নেতাকর্মীরা মনে করছেন, এ সম্মেলনে অতীত থেকে বর্তমান পর্যন্ত যারা দলের দুর্দিনে মাঠে ছিলেন তাদেরকে মূল্যায়ন করা হবে। উপজেলা আওয়ামী লীগের সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক ফজলুল হক বাদশা বলেন, দীর্ঘ ১৫ বছর পর সম্মেলন হচ্ছে। সঙ্গত কারণেই নেতাকর্মীরা উচ্ছাসিত। এই সম্মেলনে প্রবীণ ও নবীনের সমন্বয়ে একটি শক্তিশালী নেতৃত্ব আসবে।  সম্মেলনে কাউন্সিলরদের মতামতের উপর ভিত্তি করে সরাসরি সভাপতি ও সম্পাদক নির্বাচন গোপন ভোটে নির্বাচিত হতে পারেন বলে জানা গেছে।

সিলেটভিউ২৪ডটকম/০৮ নভেম্বর ২০১৯/জেএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন