Sylhet View 24 PRINT

কমলগঞ্জে মণিপুরী মহারাসলীলা মঙ্গলবার

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১১-১১ ১৫:৩৪:৪১

জয়নাল আবেদীন, কমলগঞ্জ :: মৌলভীবাজারের কমলগঞ্জে মঙ্গলবার (১২ নভেম্বর) মণিপুরী সম্প্রদায়ের প্রধান শ্রেষ্ঠ পার্বন। একদিনের এই উৎসবের স্থায়িত্বকাল একটি রজনী। ঐ একটি রজনীকে কেন্দ্র করে মণিপুরীদের সংস্কৃতির এক বিশাল মিলন মেলায় পরিণত হয়।

রাস উৎসবকে কেন্দ্র করে কয়েকদিন ধরে উপজেলার মাধবপুর ও আদমপুরের মণিপুরী পাড়া সমুহে চলছে প্রস্তুতি ও উৎসবের আমেজ। রং ছড়িয়ে মন্ডপ সমুহকে সাজানো হয়েছে নতুন সাজে।

মাধবপুর জোড় মন্ডপে পূর্ণ হচ্ছে ১৭৭তম ও আদমপুরে ৩৪তম রাস উৎসব মহারাসলীলা অনুষ্ঠিত হচ্ছে। মাধবপুরে মণিপুরী বিষ্ণুপ্রিয়া সম্প্রদায় মহারাসলীলা সেবা সংঘ এবং আদমপুরে তৈতৈ সম্প্রদায় মহারাস উৎসব উদযাপন কমিটির আয়োজনে রাস উৎসব এর আয়োজন করা হয়েছে।

আদমপুরে এ বছর পাশাপাশি দুটি স্থানে আদমপুর জোড় মন্ডপ ও মণিপুরি কালচারাল কমপ্লেক্স রাস উৎসব অনুষ্ঠিত হচ্ছে। এখানেও থাকবে রাখাল নৃত্য ও রাসলীলা। তবে মণিপুরী বিষ্ণুপ্রিয়া ও মণিপুরী মৈতৈ পৃথক পৃথক স্থানে আয়োজন করলেও উৎসবের অন্ত:স্রোত, রসের কথা, আনন্দ-প্রার্থনাা সব একই। উৎসবের ভেতরের কথা হচ্ছে বিশ্বশান্তি, সম্প্রীতি ও সত্য সুন্দর মানবপ্রেম।

রাস উৎসব আয়োজকদের স‚ত্রে জানা গেছে, মণিপুরের রাজা ভাগ্যচন্দ্র প্রথম মণিপুরে শ্রীশ্রীমহারাসলীলা বা রাসমেলা প্রবর্তন করেছিলেন। ‘রাস’ শব্দটা এসেছে জগৎপতি কৃষ্ণের ১২ ধরনের রস থেকে। এই রাসের সঙ্গে মেলা যুক্ত হয়ে ‘রাসমেলা’ হয়েছে। তবে ১২টি রসের মধ্যে রাসলীলায় মূলত সখ্য, বাৎসল্য ও মধুর এই তিনটি রসের উপস্থাপনই হয়ে থাকে। উৎসবটা মণিপুরী সম্প্রদায়ের হলেও এটি এখন ধর্মীয় গন্ডি পেরিয়ে বাংলাদেশে বসবাসরত মনিপুরী সংস্কৃতির বিশাল মিলন মেলায় পরিণত হয়েছে। উৎসবকে সফল করতে প্রায় মাস খানেক সময় ধরে ছয়টি বাড়িতে রাসনৃত্য এবং রাখালনৃত্যের প্রশিক্ষণ ও মহড়া পরিচালিত হয়।

মাধবপুর ও আদমপুরে রাসমেলার আয়োজকরা জানান, মহারাসলীলাল মূল উপস্থাপনা শুরু হবে সকাল সাড়ে ১১টা থেকে ‘গোষ্ঠলীলা বা রাখালনৃত্যে’র মধ্য দিয়ে। গোধূলি পর্যন্ত চলবে রাখালনৃত্য। মাধবপুর শিববাজার মহারাসলীলা উন্মুক্ত মঞ্চে সন্ধা ৬টায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। জোড়ামন্ডপে রাত ১০টা থেকে ১১টা পর্যন্ত নট সংকীর্তন চলবে। রাত ১১টা থেকে পরদিন ঊষালগ্ন পর্যন্ত পরিবেশিত হবে মধুর রসের নৃত্য বা শ্রীশ্রীকৃষ্ণের মহারাসলীলানুসরণ। এই রাসনৃত্য ভোর (ব্রাহ্ম মুহ‚র্ত) পর্যন্ত চলবে।

মণিপুরী মহারাসলীলা সেবা সংঘের সাধারণ সম্পাদক শ্যাম সিংহ বলেন, হেমন্তকাল মানেই রাস-পূর্ণিমা, রাস উৎসব তাই এ উৎসবকে স্বাগত জানিয়ে সকল আয়োজন সম্পন্ন হয়েছে। উৎসব সুন্দরভাবেই সম্পন্ন হবে।

তিনি আরও জানান, প্রকৌশলী যোগেশ্বর চ্যাটার্জির সভাপতিত্বে এ আসনে এমপি মহোদয়সহ জেলা প্রশাসন থেকে শুরু করে বিভিন্ন পর্যায়ের অতিথিরা উপস্তিত থাকবেন।


সিলেটভিউ২৪ডটকম/১১ নভেম্বর ২০১৯/জেএ/এসডি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.