Sylhet View 24 PRINT

কমলগঞ্জে গুজবে লবণের দাম বৃদ্ধি, জরিমানা আদায়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১১-১৯ ১৮:০৮:১৬

কমলগঞ্জ প্রতিনিধি :: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার বিভিন্ন হাটবাজারে লবণের দাম বৃদ্ধির গুজবে হুলস্থুল শুরু হয়েছে। লবণের দাম বেড়েছে এমন গুজবে লঙ্কাকান্ড ঘটেছে।

সোমবার সন্ধ্যার পর থেকেই লবণের দাম বেড়ে যাচ্ছে এমন গুজবের খবরে ক্রেতারা হুমড়ি খেয়ে পড়ছেন।

উপজেলার ভানুগাছ, শমশেরনগর, মুন্সীবাজার, আদমপুরসহ বিভিন্ন স্থানে কতিপয় অসাধু
ব্যবসায়ীর অধিক দামে লবণ বিক্রি করছেন বলে অভিযোগ পাওয়া গেছে। এতে সাধারণ মানুষের মাঝে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। লবণের দাম বৃদ্ধি পাচ্ছে এমন খবরে সাধারণ মানুষ তা কিনতে দোকানে দোকানে ভিড় করেছেন। কেউ কেউ ৮/১০ কেজি এমনকি এক বস্তাও কিনেছেন।

পরে রাতে ভানুগাছ ও শমশেরনগর বাজারে গুজব সম্পর্কে জনসাধারণকে সর্তক থাকতে মাইকিং করা হয়েছে। এজন্য রাত সাড়ে ১১টায়  উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী হাকিম আশেকুল হক ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করে ধলাই নদীর নতুন ব্রিজের উপর ৩৭৫ কেজি লবণ ভর্তি একটি সিএনজি আটক করে ৫ হাজার টাকা
জরিমানা করাসসহ লবণসহ সিএনজি  থানায় জব্দ করা হয়েছে।

জানা যায়, পেঁয়াজের পর এবার বাজারগুলোতে লবণের দাম বৃদ্ধি নিয়ে গুজব সৃষ্টি হয়েছে। নিত্য প্রয়োজনীয় এ দ্রব্যের দাম বেড়ে যাওয়ার গুজবের কারণে ক্রেতারা লবণ কিনতে দোকানে দোকানে ভিড় করেন। আর এ সুযোগে কিছু কিছু ব্যবসায়ী অধিক দামে বিক্রি করছেন বলে অভিযোগ পাওয়া গেছে। হঠাৎ লবণের দাম বেড়ে যাওয়ার গুজবে অনেকেই চড়া দামে আবার কেউ ৫ থেকে ১০ কেজি পর্যন্ত লবণ কিনে রাখছেন।

পরে দেখা গেছে রাত ১০টার পর থেকে অনেক দোকানে আর লবণ পাওয়া যাচ্ছিল না। এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ক্রেতা জানান,‘শুনেছি লবণের দাম বেড়ে প্রতি কেজি ৮০ থেকে ১০০ টাকায় দাঁড়িয়েছে। এমন খবরে আমরা লবণ কিনে রাখছি, যাতে দাম বাড়লে আর কিনতে না হয়।

নাম প্রকাশ না করার শর্তে শমশেরনগরের একজন ব্যবসায়ী বলেন, দোকানে ৪৭ কেজি লবণ ছিল। সব লবণ বিক্রি হয়ে যায়।

কমলগঞ্জ থানার ওসি আরিফুর রহমান বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়াচ্ছে কিছু সুবিধাবাদী মানুষ। দেশে লবণ সংকটের কোনো ঘটনা ঘটেনি। এই গুজব থেকে সাধারণ মানুষকে সচেতন থাকতে হবে। যারাই গুজব রাটাবে, পুলিশ তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী হাকিম আশেকুল হক ভ্রাম্যমান আদালতের অভিযানে এক ব্যবসায়ীকে জরিমানা করা হয় এবং লবনসহ সিএনজি আটক করা হয়েছে।

তিনি আরও বলেন, লবণ নিয়ে একটি চক্র গুজব ছড়াচ্ছে। বিষয়টি জানার পর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে এবং উপজেলার সব বাজার প্রশাসনের নজরদারিতে রাখা হয়েছে। এ ধরনের গুজব ছড়িয়ে কেউ বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করা হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।


সিলেটভিউ২৪ডটকম/১৯ নভেম্বর ২০১৯/জেএ/এসডি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.