আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

কমলগঞ্জে সাংবাদিকদের সাথে চা শ্রমিক নেতৃবৃন্দের মতবিনিময়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১১-২২ ১৭:৫৪:৩৬

কমলগঞ্জ প্রতিনিধি :: মৌলভীবাজারের কমলগঞ্জে সাংবাদিকদের সাথে চা শ্রমিক নেতৃবৃন্দের মতবিনিময় করা হয়েছে।

শুক্রবার (২২ নভেম্বর) সকাল ১১টায় কমলগঞ্জ সাংবাদিক সমিতির শমশেরনগরস্থ অস্থায়ী কার্যালয়ে মতবিনিময়ে চা শ্রমিক নেতৃবৃন্দ চা শ্রমিকদের মজুরী ৩শ’ টাকা ঘোষনার দাবি জানান।

মতবিনিময় সভায় চা শ্রমিক নেতা সীতারাম বীন লিখিত বক্তব্যে বলেন, বাংলাদেশে চা শিল্পে নিয়োজিত চা শ্রমিকরা যুগযুগ ধরে অবহেলিত। চা বাগানের শ্রমিকদের মজুরী বাড়ানোর দাবী করায় ২০১৮ সনের ৬ অক্টোবর চুক্তি মোতাবেক চা শ্রমিকদের ৮৫ টাকা থেকে মাত্র ১৭ টাকা বৃদ্ধি করে এ ক্লাস বাগানে ১০২ টাকা নির্ধারণ করা হয়। আর বি ও সি ক্লাস বাগানে মজুরি আরও কিছুটা কম। মজুরি চুক্তির মেয়াদ শেষ হওয়ার ২০ মাস পর এই মজুরি বৃদ্ধি করা হয়। কিন্তু বর্তমান সময়ে ১০২ টাকা মজুরীতে চা বাগানে কর্মরত শ্রমিকরা পাঁচ, সাত সদস্যের পরিবার নিয়ে দৈনিক একবেলা জীবন ধারন করা সম্ভব হচ্ছে না।

রেশন ও পর্যাপ্ত নয়। সপ্তাহে রেশন দেয়া হয় নিম্নমানের ৩ কেজি ২৭০ গ্রাম আটা বা চাল। শ্রম আইন ও শ্রম বিধি অনুযায়ী আমাদের চা শ্রমিকদের যেসব সুযোগ সুবিধা রয়েছে সেখান থেকেও সুকৌশলে চা বাগানে নিরক্ষর সাধারণ শ্রমিকদের বঞ্চিত করা হচ্ছে। ফলে চা বাগান শ্রমিক পরিবার সদস্যরা নুন্যতম খাবার খেয়ে জীবন ধারণের জন্য বিভিন্ন মহল থেকে দৈনিক মজুরি দেয়ার দাবি উঠছে।

চা শ্রমিক নেতৃবৃন্দ সাংবাদিকদের আরো জানান, ২০০৯ সালে তৎকালীন শ্রমমন্ত্রী দৈনিক ১৫০ টাকা, ২০১৪ সালে সমাজকল্যাণ মন্ত্রী ২০০ টাকা, ২০১৯-২০২০ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের উপর আলোচনায় জাতীয় সংসদ অধিবেশনে স্থানীয় সংসদ সদস্য উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ চা শ্রমিকদের দৈনিক মজুরি ৫শ’ টাকা করার প্রস্তাব করেন। কিন্তু সেই প্রস্তাব বিবেচনায় আনতে সরকারের কাছে দাবী করছেন।

মতবিনিময় সভায় বক্তারা সরকারের সার্বিক উন্নয়ন এগিয়ে নিতে চা শ্রমিকদের ন্যায্য মজুরী, শিক্ষা, চিকিৎসা, বাসস্থানসহ জীবনযাত্রার মান উন্নয়নে চা শ্রমিকদের বাঁচার মতো ন্যুনতম ৩শ’ টাকা দৈনিক মজুরি ঘোষনা করবে প্রত্যাশা করেন সরকার গঠিত মজুরী বোর্ডের

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন- শমশেরনগর চা বাগান পঞ্চায়েত সভাপতি শ্রীকান্ত কানু, চা শ্রমিক নেতা লছমন মাদ্রাজী, শমশেরনগর ইউনিয়নের মহিলা সদস্যা নমিতা সিং, নারী নেত্রী মেরী রাল্ফ, মণি গোয়ালা, মাধবপুর চা বাগানের শ্রমিক নেতা রাম সিং, সুনছড়া চা বাগানের চা শ্রমিক নেতা সঞ্জয় কৈরী, চা শ্রমিক নেতা প্রতাপ রিকিয়াসন, সন্দিপ গোয়ালা, সন্দীপ বীন প্রমুখ।


সিলেটভিউ২৪ডটকম/২২ নভেম্বর ২০১৯/জেএ/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন