আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

রাজনগরে ইটভাটার কারণে ২০ হাজার মানুষের দূর্ভোগ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১২-০৫ ১৭:৪৭:৩০

রাজনগর প্রতিনিধি :: মৌলভীবাজারের রাজনগর উপজেলায় একটি ইটভাটার কারণে ১০টি গ্রামের প্রায় ২০ হাজার মানুষ দূর্ভোগ পোহাচ্ছেন। এসব গ্রামের মানুষের যাতায়তের একমাত্র সড়কে ইট ভর্তি ট্রাক চলাচল ও মাটি ভর্তি ট্র্যাক্টর পাকির্ংয়ের কারণে স্কুল-কলেজের শিক্ষার্থীসহ নানা পেশার মানুষ বিড়ম্বনায় পড়ছেন।

বাধ্য হয়ে গত বুধবার (৪ ডিসেম্বর) জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, পরিবেশ অধিদপ্তর, পানি উন্নয়ন বোর্ড ও ভোক্তা অধিকারের কাছে এর প্রতিকার চেয়ে এলাকাবাসী অভিযোগ দিয়েছেন।

লিখিত অভিযোগ থেকে জানা যায়, উপজেলার রাজনগর সদর ইউনিয়নের মুরালী গ্রামে শহীদ দানু মিয়া সড়কের পাশে ‘কাজী খন্দকার ব্রিকস’ নামে একটি ইটভাটা রয়েছে। এই ইটভাটায় ইট তৈরির জন্য মাটি আনার সময় রাস্তায় যানজটের সৃষ্টি হয়। এছাড়া শুষ্ক মৌসুমে ট্রাক ও ট্র্যাক্টরের কারণে রাস্তায় ধুলাবালি সৃষ্টি হয়। আবার ট্রাক ও ট্র্যাক্টর চলাচলের কারণে বর্ষাকালে এলাকাবাসীকে ঝুঁকি নিয়ে যাতায়ত করতে হয়। শুষ্ক মৌসুমে ঝুঁকি এড়াতে এলাকাবাসী ও স্কুল-কলেজের শিক্ষার্থীদের সড়কের নিচের জমি দিয়ে চলাচল করেন। প্রায়ই ইটভাটার মাটি আনলোড করার সময় রাস্তায় যানজটের সৃষ্টি হয়। ফলে দুর্ভোগে পড়েন মুরালী, দক্ষিন বালিগাঁও, বালিগাঁও, বাঙ্গালিয়া, দুগাঁও, পৈতুরা, আলিচরগাঁও সহ প্রায় ১০টি গ্রামের ২০ সহস্রাধিক মানুষ।

এদিকে দীর্ঘদিন ধরে রাজনগর সদর ও মুন্সিবাজার ইউনিয়নের উপর দিয়ে কুচিমুড়া নদী প্রবাহিত হয়। কিন্তু কাজী খন্দকার ব্রিকস কর্তৃপক্ষ নদীর উপর বাঁধ নির্মাণ করে দুই পাড়ের মাটি কেটে ইট ভাটায় নিয়ে যাচ্ছে। এতে বর্ষাকালে নদী পাড়ের ফসলি জমি পানিতে তলিয়ে যাওয়ার আশঙ্কা করছেন এলাকাবাসী। শহীদ দানু মিয়া সড়ক দিয়ে এসব গাড়ি চলাচল করায় রাস্তাটি অল্প দিনে চলাচলের অনুপযোগী হয়ে পড়ে।

এবিষয়ে রাজনগর উপজেলা নির্বাহী অফিসার ফেরদৌসী আক্তার বলেন, অভিযোগ পেয়ে আমি ইটভাটার মালিকপক্ষকে ডেকে সতর্ক করে দিয়েছি। তারা আইন মেনে শহীদ দানু মিয়া সড়ক ব্যবহার করতে বলেছি। ইটভাটা ও মাটি বোঝাই গাড়ির কারণে এলাকাবাসীর যাতে কোনো সমস্যার সৃষ্টি না হয় সেদিকে খেয়াল রাখতে বলা হয়েছে। তারা আইন না মানলে আমরা পরবর্তীতে প্রয়োজনীয় ব্যবস্থা নেবো।


সিলেটভিউ২৪ডটকম/০৫ ডিসেম্বর ২০১৯/এআরএস/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন