আজ মঙ্গলবার, ১১ অগাস্ট ২০২০ ইং

বড়লেখায় মৎস্য খামারের ঝোঁপে মেছো বাঘের ৫ ছানা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১২-১১ ১৯:৫৪:৫৬

নিজস্ব প্রতিবেদক, বড়লেখা :: মৌলভীবাজারের বড়লেখায় একটি মৎস্য খামারের ঝোঁপে মেছো বাঘের ৫টি ছানা পড়ে রয়েছে। ছানাগুলোর এখনও চোঁখ ফুটেনি। ধারণা করা হচ্ছে, দুই-একদিন আগে ছানাগুলোর জন্ম হয়েছে। এদিকে এই খবর ছড়িয়ে পড়লে মেছোবাঘের ছানাগুলো দেখতে দুপুর থেকেই উৎসুক জনতা সেখানে ভিড় জমান।

স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার রাঙাউটি গ্রামে সাংবাদিক ইকবাল হোসেন স্বপনের বসত বাড়ির কাছে তাদের ব্যক্তিগত একটি মৎস্য খামার রয়েছে। ওই মৎস্য খামারের পাড়ে ব্যাপক ঝোঁপঝাড় রয়েছে। বুধবার দুপুরে স্বপনের গরু রাখাল গরু নিয়ে মৎস্য খামারের পশ্চিম পারের দিকে রওয়ানা হলে গরুগুলো হাক-ডাক, দৌঁড়াদৌঁড়ি ও অস্বাভাবিক আচরণ করে।

এসময় বিভিন্ন প্রজাতির পাখ-পাখালিও চিৎকার শুরু করে। সাংবাদিক ইকবাল ঘটনার কারণ খোঁজতে ঝোঁপঝাড়ের দিকে অগ্রসর হন। হঠাৎ ঝোঁপ থেকে মেছোবাঘটি লাফিয়ে উঠলে তিনি ভয়ে চিৎকার করেন। পরে ওই স্থানে গিয়ে ৫টি মেছোবাঘের ছানা দেখতে পান।

ইকবাল হোসেন স্বপন বুধবার সন্ধ্যা সাড়ে ৭টায় জানান, প্রথমে তিনি বড় আকারের শিয়াল মনে করেছিলেন। বাচ্চাগুলো দেখার পর নিশ্চিত হন এটি মেছোবাঘ। তাকে দেখেই বাচ্চা ফেলে সে পাশ্ববর্তী ষাটমা ছড়ার পারের জঙ্গলে চলে যায়। বাচ্চাগুলোর এখনো চোঁখ ফুটেনি। তিনি বনবিভাগে খবর দিলেও বাচ্চাগুলো নিতে আসেনি।

বন বিভাগের বড়লেখা রেঞ্জের সহযোগী রেঞ্জ কর্মকর্তা শেখর রঞ্জন দাস জানান, বিষয়টি তিনি বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগকে জানিয়েছেন।

সিলেটভিউ২৪ডটকম/১১ ডিসেম্বর ২০১৯/লাভলু/জুনেদ

শেয়ার করুন

আপনার মতামত দিন