আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

বড়লেখায় সড়কের পাশ দখল করে বালুর ব্যবসা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-১৬ ২১:১৩:১১

নিজস্ব প্রতিবেদক, বড়লেখা :: মৌলভীবাজারের বড়লেখা-শাহবাজপুর সড়কের পাশ দখল করে দীর্ঘদিন থেকে চলছে বালুর ব্যবসা। এতে পথ চলতে দুর্ভোগ পোহাতে হচ্ছে পথচারীদের। বড়লেখা উপজেলার সংরক্ষিত বিভিন্ন ছড়া, খালসহ প্রাকৃতিক উৎস্য থেকে অবৈধভাবে এসব বালু আহরণ করা হচ্ছে বলে অভিযোগ রয়েছে।

সরেজমিনে বড়লেখা-শাহবাজপুর সড়কের বড়লেখা সরকারি কলেজ এলাকার পশ্চিম পাশের বেশ কয়েকটি স্থানে সড়ক ঘেঁষে বালু রেখে বিক্রি করতে দেখা গেছে।

স্থানীয় বাসিন্দা ও পথচারীদের অভিযোগ, সিরাজ মিয়া ও সুরত আলীসহ কয়েকজন ব্যবসায়ী সড়কের পাশ দখল করে দীর্ঘদিন ধরে বালুর ব্যবসা করছেন। এতে সড়কের অর্ধেক অংশই বালু বোঝাই অবৈধ ট্রাকের দখলে থাকে। ফলে সড়ক সংকুচিত হয়ে যানবাহন চলাচলে সমস্যা দেখা দিচ্ছে। প্রায়ই ঘটে দুর্ঘটনা। এই সড়ক দিয়ে প্রতিদিন কলেজ, স্কুল-মাদ্রাসাসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যাওয়া আসা করেন। এতে শিক্ষার্থীদের ভোগান্তি পোহাতে হয়।

জুনেদ আহমদ নামে এক পথচারী বলেন, প্রতিদিন এ রাস্তা দিয়ে যাওয়া আসা করি। রাস্তার পাশ দখল করে দীর্ঘদিন ধরে ব্যবসা করা হচ্ছে। সারাদিন এখানে অবৈধ ট্রাক্টগুলো বালুবোঝাই করতে দাঁড়ায়। ফলে রাস্তা ছোট হয়ে যায়। যার কারণে প্রায়ই এ সড়কে দুর্ঘটনা ঘটে।

সড়কের পাশে বালু ব্যবসার বিষয়ে সিরাজ মিয়া বলেন, আমরা গরীব মানুষ। এই ব্যবসা করে কোনো মতে পরিবার চালাই। জায়গা না থাকায় এখানে রাখি। গাড়িতে সহজে বালু উঠানো যায়। অন্য কোথাও জায়গা পেলে সরিয়ে ফেলব।

এ বিষয়ে বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শামীম আল ইমরান বলেন, কলেজ এলাকার সড়কের পাশে বালু রেখে বিক্রি করা অবৈধ। যারা এই ব্যবসা করছেন তাদের বিরুদ্ধে শীঘ্রই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সিলেটভিউ২৪ডটকম/১৭ জানুয়ারি ২০২০/এজেএল/এসএইচ

শেয়ার করুন

আপনার মতামত দিন