আজ বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ইং

অবশেষে নতুন বই পেলো বড়লেখার শাহবাজপুর আইডিয়াল একাডেমির শিক্ষার্থীরা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-১৭ ০০:৫১:১৮

এ.জে লাভলু, বড়লেখা :: অবশেষে মৌলভীবাজারের বড়লেখার শাহবাজপুর আইডিয়াল একাডেমির শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) প্রতিষ্ঠানটির ১২৭ জন শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দেওয়া হয়। দেরীতে হলেও নতুন বই পেয়ে কোমলমতি শিক্ষার্থীদের মুখে হাসি ফুটেছে। 
 এর আগে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে বিজয় দিবসসহ জাতীয় কোনো দিবস পালন না করার অভিযোগ তুলে স্থানীয় মুক্তিযোদ্ধারা উপজেলা শিক্ষা কর্মকর্তার বরাবরে লিখিত অভিযোগ করেন। অভিযোগের পরিপ্রেক্ষিতে শিক্ষা কার্যালয় ওই প্রতিষ্ঠানের বই আটকে দেয়। পরে বই প্রদানের দাবিতে ৯ জানুয়ারি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা রাস্তায় মানববন্ধন কর্মসূচি পালন করে।
  প্রতিষ্ঠান ও স্থানীয় সূত্রে জানা গেছে, ২০১৮ সালে উপজেলার উত্তর শাহবাজপুর ইউনিয়ন এলাকায় আইডিয়াল একাডেমি নামে শিক্ষা প্রতিষ্ঠান চালু হয়। প্রতিষ্ঠানটিতে বিজয় দিবসসহ জাতীয় কোনো দিবস পালন না করার অভিযোগ এনে স্থানীয় কয়েকজন মুক্তিযোদ্ধার অভিযোগে গত ১ জানুয়ারী প্রতিষ্ঠানটির শিক্ষার্থীদের বই আটকে দেয় উপজেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা কার্যালয়। এতে প্রতিষ্ঠানের ১২৭ জন কোমলমতি শিক্ষার্থী, তাদের অভিভাবক ও শিক্ষকদের মধ্যে উদ্বেগ ও হতাশা দেখা দেয়। এর প্রতিবাদে গত ৯ জানুয়ারী বই বঞ্চিত কোমলমতি শিক্ষার্থীরা স্কুলের সামনের রাস্তায় মানববন্ধন কর্মসূচী পালন করে। এনিয়ে গত ০৯ জানুয়ারী সিলেটভিউ২৪-এ ‘ বড়লেখায় নতুন বই না পেয়ে রাস্তায় শিক্ষার্থীরা’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ হয়। 

এদিকে গতকাল বুধবার (১৫ জানুয়ারি) উপজেলা প্রশাসনের এক সভায় শাহবাজপুর আইডিয়াল একাডেমির বই বঞ্চিত ১২৭ জন শিক্ষার্থীকে বই দেওয়ার সিদ্ধান্ত নেয়। ওই সভায় উপজেলা চেয়ারম্যান সোয়েব আহমদ, ইউএনও মো. শামীম আল ইমরান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার উদ্দিন ও উত্তর শাহবাজপুর ইউপি চেয়ারম্যান আহমদ জুবায়ের লিটনসহ স্কুল কর্তৃপক্ষ ও অভিযোগকারী মুক্তিযোদ্ধা প্রতিনিধিদের নিয়ে আলোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়।  

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) দুপুরে শাহবাজপুর আইডিয়াল একাডেমির ১২৭ জন শিক্ষার্থীর শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণ করা হয়। বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় ইউপি চেয়ারম্যান আহমদ জুবায়ের লিটন। এতে সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানটির পরিচালনা কমিটির সভাপতি মাওলানা বদরুল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, যুবলীগ নেতা এম জুবের আহমদ ও কামাল হোসেন, প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ফারহানা আক্তার, হাফিজ সাহেদ আহমদ, কাওসার রশীদ প্রমুখ।  

প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ফারহানা আক্তার বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) রাতে বলেন, ‘আমরা নতুন বই পেয়েছি। বইগুলো শিক্ষার্থীদের মাঝে বিতরণ করেছি। দেরিতে হলেও নতুন বই পেয়ে শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা খুশি। এজন্য আমরা উপজেলা চেয়ারম্যান ও ইউএনও স্যারসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাচ্ছি।’   

এব্যাপারে বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামীম আল ইমরান বলেন, ‘প্রতিষ্ঠানটির বিরুদ্ধে জাতীয় কোনো অনুষ্ঠান না করার অভিযোগ ছিল। এজন্য সরকারী বই বিতরণ স্থগিত রাখা হয়। স্থানীয় সংসদ সদস্য ও পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মাননীয় মন্ত্রী মহোদয় বিষয়টি অবগত হয়ে আলোচনা সাপেক্ষে তা নিষ্পত্তির নির্দেশ দেন। বুধবার এ সংক্রান্ত সভায় শিক্ষার্থীদের সরকারী বই প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয় এবং স্কুল কর্তৃপক্ষকে সকল জাতীয় অনুষ্ঠান পালনসহ যথাযথভাবে সকল সরকারী নীতিমালা অনুসরন করতে বলা হয়েছে।  

সিলেটভিউ২৪কম/ ১৭ জানুয়ারি ২০২০/লাভলু

শেয়ার করুন

আপনার মতামত দিন