আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

কমলগঞ্জে দিনব্যাপী পিঠা উৎসব অনুষ্ঠিত

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-১৮ ১৭:১৫:০১

কমলগঞ্জ প্রতিনিধি :: মৌলভীবাজারের কমলগঞ্জে ঐতিহ্যের প্রথম পিঠা উৎসবে দিনব্যাপী ছিল নানা শ্রেণী পেশার মানুষের ঢল।

শনিবার পিঠা উৎসব উদ্যাপন কমিটির আয়োজনে কমলগঞ্জ সরকারি মডেল উচ্চ বিদ্যালয় মাঠে পিঠা উৎসব সকাল ১১টায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক মো. রফিকুর রহমান। হাজারও ক্রেতা ও দর্শকদের উপস্থিতিতে মুখরিত হয়ে উঠে পিঠা উৎসব স্থল।

পিঠা উৎসব উদযাপন কমিটির সভাপতি সাংবাদিক সাজিদুর রহমানের সভাপতিত্বে ও সাংবাদিক শাহীন আহমদের পরিচালনায় উদ্বোধনী সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- পৌরসভার মেয়র জুয়েল আহমদ, থানার অফিসার ইনচার্জ আরিফুর রহমান, ব্যাংকার সালাউদ্দিন আহমদ, অধ্যক্ষ হেলাল উদ্দিন, লেখক গবেষক আহমদ সিরাজ, সাংবাদিক সমিতির সভাপতি নূরুল মোহাইমীন মিল্টন, সাংবাদিক মুজিবুর রহমান, প্রেসক্লাব সভাপতি বিশ্বজিত রায়, এম এ ওয়াহিদ রুলু, শাব্বির এলাহীসহ ছাত্রলীগ, যুবলীগ ও এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ।

উৎসব স্থলের প্রায় অর্ধশত স্টল সাজিয়ে দেশী নানা রকমের পিঠার ঢালা সাজিয়ে পিঠা বিক্রয় শুরু হয়। সোনার তরী পিঠা ঘর, বিবিখানা পিঠা ঘর, অন্নপূর্ণা পিঠাঘর, রসুই পিঠা ঘর, রংধনু পিঠা ঘর, পিঠামহল, লোকবাংলা, পৌষের পিঠা কুঠির, পিঠাঘর, মিষ্টি পিঠাঘর, পিঠা প্যালেস, অংকুর পিঠা, হট এন্ড কোল্ড, বন্ধু মহল, বাঙালী পিঠা ঘর, আম্বিয়া কেজি স্কুলঘর। এসব স্টলে বাহারি নামের প্রায় ৫০ ধরণের পিঠা ছিল।

উদ্বোধনের পর থেকে উপস্থিত অতিথিরা একে একে মঞ্চে উঠে এ পিঠা উৎসব নিয়ে তাদের অনুভূতি প্রকাশ করে বক্তব্য রাখেন।

পিঠা উৎসব উদযাপন কমিটির সভাপতি সাজিদুর রহমান বলেন, বাঙালির খাদ্য সংস্কৃতিতে পিঠা অবিচ্ছেদ্য একটি অংশ। পৌষ-মাঘের শীতে পিঠা উৎসবে মাতোয়ারা হয় দেশবাসী। এই ঋতুটি যেন পিঠা খাওয়ার উপযুক্ত সময়। এ শীতে এলাকাবাসীকে মনভোলানো পিঠার স্বাদ দিতে কমলগঞ্জ মডেল সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে পিঠা উৎসব দিনব্যাপী আয়োজন করা হয়েছে। পিঠা উৎসবকে কেন্দ্র করে শুরু হয়েছে উৎসাহ উদ্দীপনা ও উৎসবের আমেজ। তার প্রমাণ হচ্ছে ক্রেতা  ও দর্শক উপস্থিতি। বেশ কয়েক বছর আগেও কমলগঞ্জে পিঠা উৎসব হলেও সেটি ধারাবাহিকতা রক্ষা না করায় এখন থেকে প্রতি বছর এভাবে পিঠা উৎসব হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিতিদের উত্তরীয় পরিয়ে বরণ করে নেওয়া হয়। প্রধান অতিথিসহ অতিতিরা প্রতিটি স্টল ঘুরে দেখেন। কমলগঞ্জ সরকারি গণ মহাবিদ্যালয়, কমলগঞ্জ আব্দুল গফুর চৌধুরী মহিলা কলেজ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সংগঠন ও ব্যক্তি প্রতিষ্ঠানের বাহারি নামের ৪০টি পিঠার স্টল নিয়ে এ পিঠা উৎসব শুরু হয়েছে। পিঠা উৎসবকে সমৃদ্ধ করতে বিকালে কৌতুক, গান পরিবেশন করা হয়েছে। রাতে  মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। পিঠা উৎসবে দেশীয় পিঠার পাশাপাশি বিভিন্ন রেসিপি’র সংমিশ্রণে পিঠার নতুন নতুন সংস্করণও পরিবেশন করা হয়।


সিলেটভিউ২৪ডটকম/১৮ জানুয়ারি ২০২০/জেএ/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন