আজ বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ইং

শ্রীমঙ্গল আইডিয়াল স্কুলে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০২-২৩ ১৪:১০:৩৭

শ্রীমঙ্গল প্রতিনিধি ::  মৌলভীবাজারের শ্রীমঙ্গল আইডিয়াল স্কুলে বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্যেদিয়ে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন ২০২০ অনুষ্ঠিত হয়েছে। রবিবার (২৩ ফেব্রুয়ারি) সকাল ৯ টা থেকে দুপুর ১টা পযন্ত চলে শিক্ষার্থীদের ভোট গ্রহণ। স্কুলের শিক্ষার্থীরা সারিবদ্ধভাবে লাইনে দাঁড়িয়ে ভোটের মাধ্যমে রায় দিয়ে তাদের নেতা নির্বাচন করেছেন। তৃতীয় শ্রেণি  থেকে পঞ্চম শ্রেণর শিক্ষার্থীরা এ নির্বাচনে ভোট প্রদান করেছেন।

বিদ্যালয়ে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রত্যক্ষ ভোটে ৭জন প্রার্থী ভোটে জয়ী হয়েছেন। তৃতীয় শ্রেণির বিজয়ী প্রার্থীরা হলেন মো. ইমতিয়াজ হোসেন, মো. হিমেল মিয়া, চতুর্থ শ্রেণির বিজয়ীরা হলেন মোস্তাফিজুর রহমান, ইবাদুর রহমান ফাহিম, ইলমা আক্তার রোমা ও পঞ্চম শ্রেণির বিজয়ী প্রার্থীরা হলেন আখি আক্তার এবং নাজমুল ইসলাম রাকিব। বিজয়ীরা সহপাঠ কার্যক্রম, ক্রীড়া ও সংস্কৃতি,  স্বাস্থ্য, পরিষ্কার-পরিচ্ছন্নতা, পুস্তক এবং শিখন সামগ্রী, অনুষ্ঠান উদযাপন এবং আইসিটি কার্যক্রমের দায়িত্ব পালন করবে।

শ্রীমঙ্গল আইডিয়াল স্কুলের প্রিন্সিপাল সাংবাদিক ও লেখক এহসান বিন মুজাহির জানান, শিশুদের মধ্যে গণতান্ত্রিক মূল্যবোধ সৃষ্টির লক্ষে সারাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালগুলোর মতো শ্রীমঙ্গল আইডিয়াল স্কুলেও এই নির্বাচনের আয়োজন করা হয়েছে।

তিনি জানান, ক্ষুদে শিক্ষার্থীরা সরাসরি নির্বাচন ও নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নিতে পেরে বড্ড খুশি। শিশুকাল থেকে পরিবেশ উন্নয়নমূলক কর্মসূচিতে অংশ নেয়া , বিদ্যালয়ের লেখাপড়া, খেলাধুলা ও সাংস্কৃতিক পরিমন্ডলে বেড়ে ওঠার ক্ষেত্রে এ নির্বাচনের মাধ্যমে লক্ষ্য ও উদ্দেশ্য পূরণে এগিয়ে যাওয়া অনেকখানি সম্ভব। বিশেষ করে শৈশব থেকে গণতন্ত্রের চর্চা , অন্যের মতামতের প্রতি সহিষ্ণু থাকা , মূল্যবোধের প্রতি শ্রদ্ধাভাব এগুলো অর্জন অনেকটা সহজতর হতে পারে। এ নির্বাচনে ভোটগ্রহণ থেকে শুরু করে সব কিছুই শিক্ষার্থীরাই এসব কাজের দায়িত্ব পালন করেছেন।

ভোটারদের কাছে ভোট প্রার্থণা করে হাতের লিখিত লিফলেট, ক্যাম্পেইন সবই করেছে প্রার্থীরা। স্কুলে জাতীয় নির্বাচনের আদলে বসানো হয় বিদ্যালয়ে গোপন বুথ। ব্যালট বাক্স, ব্যালট পেপার ছাপানো হয়েছে প্রার্থীদের নামে। নির্বাচন অবাদ ও নিরপেক্ষ করার লক্ষে শিক্ষার্থীদের মধ্যে থেকেই প্রিজাইডিং অফিসার, পোলিং কর্মকর্তা এবং নিরাপত্তার কাজে পুলিশ ও আনসার সদস্য নিয়োগ করা হয়। বেলা সাড়ে ১২টায় টায় অত্যন্ত শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন সম্পন্ন হয় এবং ১টায় ফলাফল প্রকাশ করা হয়।


সিলেটভিউ২৪ডটনেট/২৩ ফেব্রুয়ারি, ২০২০/এবিএম/ডালিম

শেয়ার করুন

আপনার মতামত দিন