Sylhet View 24 PRINT

কমলগঞ্জে চা বাগানে কর্মবিরতি, ব্যবস্থাপকের বাংলা ঘেরাও

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৬-২৯ ২০:২৫:১২

কমলগঞ্জ প্রতিনিধি :: মৌলভীবাজার কমলগঞ্জের সীমান্তবর্তী এলাকার ব্যক্তি মালিকানাধীন দলই চা বাগানের ব্যবস্থাপক ও তার লোকদের হামলায় আহত হয়েছেন এক চা শ্রমিক সন্তান। ২৩ জুন হামলার এ ঘটনায় স্থানীয়ভাবে বিচার না পেয়ে সোমবার (২৯ জুন) সকাল ১০টায় দলই চা বাগানের কারখানার সামনে অবস্থান নিয়ে ও একই সাথে ব্যবস্থাপকের বাংলো ঘেরাও করে কর্মবিরতি পালন করেন শ্রমিকরা। বিষয়টি নিয়ে সমাধানের জন্য চা শ্রমিক নেতৃবৃন্দ ও চা বাগান কোম্পানীর সাথে এ রির্পোট লেখা পর্যন্ত আলোচনা চলছে।


দলই চা বাগানের শ্রমিকরা জানান, বাগানের ৯ নম্বর লাইনে গাছ কাটার অভিযোগে বড় লাইনের রাধেশ্যাম ভরের ছেলে চা শ্রমিক হীরা ভর (২২) কে সেকশন থেকে ধরে মারধোর করে গুরুতর আহত করেন বাগান ব্যবস্থাপক ও তার লোকেরা। আহত চা শ্রমিককে মৌলভীবাজার সদর হাসপাতালে চিকিৎসা প্রদান করা হয়। এ ঘটনায় চা বাগান শ্রমিকরা আহত শ্রমিকের চিকিৎসাসহ বিচার দাবি করে কর্মবিরতি পালন করে বাংলা ঘেরাও করেন।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের মনু ধলাই ভ্যালির সাধারণ সম্পাদক নির্মল দাশ পাইনকা বলেন, সাধারণ চা শ্রমিকরা অভিযোগ করে বলেন, বাগান ব্যবস্থাপক এ চা বাগানের গাছ কেটে বিক্রির সাথে জড়িত। এছাড়া ছোটখাটো অপরাধের জন্য সাধারণ চা শ্রমিকদের ৫ হাজার টাকা থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত জরিমানা করে এই টাকা নিজ পকেটে নেন ব্যবস্থাপক। আজকের কর্ম বিরতিতে শ্রমিকদের একটি দাবি ছিল অবিলম্বে ব্যবস্থাপক আমিনুল ইসলামকে এ চা বাগান থেকে বদলি করার জন্য।

এ ঘটনায় মাধবপুর ইউপি চেয়ারম্যান পুষ্প কুমার কানু, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের মুন-ধলই ভ্যালির সভাপতি ধনা বাউরি, সাধারণ সম্পাদক নির্মল দাশ পাইনকা, দলই চা বাগান পঞ্চায়েত কমিটির নেতৃবৃন্দ ও দলই চা বাগানের ব্যবস্থাপক আমিনুল ইসলামের উপস্থিতিতে সামঝোতা বৈঠক বসে। বেলা সাড়ে ১১টা থেকে এ রিপোর্ট লেখা পর্যন্ত সামাজিক বৈঠক হলেও ব্যবস্থাপকের অসহযোগিতায় সমস্যার কোন সমাধান হয়নি। এক পর্যায়ে ব্যবস্থাপক বৈঠক ছেড়ে তার বাংলোয় চলে যান। এতে সাধারণ চা শ্রমিকদের মাঝে আরও উত্তেজনা বেড়ে যায়। 

এ ব্যাপারে চা বাগানের ব্যবস্থাপক আমিনুল ইসলাম কর্মবিরতির কথা স্বীকার করে বলেন, সমস্যা সমাধানে আলাপ আলোচনা চলছে।

সিলেটভিউ২৪ডটকম/ ২৯ জুন ২০২০/ জয়নাল/ জুনেদ 




সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.