Sylhet View 24 PRINT

জুড়ীর দিলখুশা চা বাগানের শ্রমিকরা শুক্রবার থেকে যাচ্ছে কর্মবিরতিতে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৯-২৪ ১৮:৪৮:২০

ফাইল ছবি

জুড়ী প্রতিনিধি :: মৌলভীবাজারের জুড়ী উপজেলার গোয়ালবাড়ী ইউনিয়নের দিলখুশা চা বাগানে ২৬ জন শ্রমিকের বাগান দফা (স্থায়ীকরণ) না হওয়া পর্যন্ত আগামিকাল শুক্রবার থেকে কর্মরিতির ঘোষণা দিয়েছে চা শ্রমিকরা। বৃহস্পতিবার বিকেলে বাগান পঞ্চায়েত সভাপতি এ ঘোষণা দেন।  

দিলখুশা চা বাগান পঞ্চায়েত সভাপতি বাবুল রিকিয়াশন জানান, বাগানের বিদায়ী ব্যবস্থাপক নুরুল হক চৌধুরী বেশ কয়েক মাস থেকে বাগান দফায় ২৬ জন শ্রমিককে সপ্তাহে একশ টাকা করে দিয়ে আসছেন। মালিকপক্ষের অনীহার কারণে এসব শ্রমিকের তালিকাভুক্ত (স্থায়ীকরণ) করা হয়নি। এনিয়ে সপ্তাহখানেক থেকে ব্যবস্থাপকের সাথে কথা হচ্ছে। কিন্তু মালিকপক্ষের ইচ্ছা না থাকায় তিনি স্থায়ীকরণে অপারগতা প্রকাশ করেন। এমতাবস্থায় আমরা বাধ্য হয়ে শুক্রবার থেকে বাগানে কর্মবিরতির ঘোষণা দিয়েছি। সেই সাথে বিষয়টির সুরাহা না হওয়া পর্যন্ত ব্যবস্থাপককে বাগান ছেড়ে না যেতে বলেছি।  

জানতে চাইলে দিলখুশা চা বাগানের বিদায়ী ব্যবস্থাপক নুরুল হক চৌধুরী বলেন, চলতি বছরের শুরুর দিকে ২৬ জন শ্রমিকের স্থায়ীকরণের জন্য বাগান পঞ্চায়েত চাপ দিচ্ছিল। তখন মালিকপক্ষের সাথে কথা বলি। করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর স্থায়ীকরণের আশ্বাস পেলে এবং বাগানের শৃঙ্খলা বজায় রাখার স্বার্থে গত এপ্রিল মাস থেকে আমার ব্যক্তিগত পক্ষ থেকে এই ২৬ জন শ্রমিককে সপ্তাহে একশ টাকা করে দিয়ে আসছি। এখন আমি চলে যাওয়ার খবর শুনে শ্রমিকরা বিদ্রোহী হয় এবং এটা সমাধান করে যেতে বলে। তিনি বলেন, চাকারি স্থায়ীকরণের ক্ষমতাতো আমার নয়, মালিকপক্ষের।  

বাগানের বর্তমান ভারপ্রাপ্ত ব্যবস্থাপক শিপলু তালুকদার বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন, শ্রমিকপক্ষের সাথে বারবার কথা হচ্ছে। কিন্তু ওরা তাদের সিদ্ধান্তে অনড়। বিষয়টি মালিকপক্ষকে অবগত করা হয়েছে।  

সিলেটভিউ২৪ডটকম/ ২৪ সেপ্টেম্বর ২০২০/ মঞ্জুর/ জুনেদ


সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.