Sylhet View 24 PRINT

জুড়ী নদীকে আগের অবস্থানে ফেরানো হবে : পরিবেশমন্ত্রী

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-১১-৩০ ১৭:৪০:৩৪

জুড়ী (মৌলভীবাজার) প্রতিনিধি :: পরিবেশ, বন ও জলবায়ূ পরিবর্তনমন্ত্রী মো: শাহাব উদ্দিন এমপি বলেছেন- সিলেট অঞ্চলের কৃষকরা জমিতে বীজবপন করে আর খবর রাখেন না। সেই সংস্কৃতি বদলাতে হবে, নিয়মিত মাঠে কাজ করতে হবে। ফসলের খবর রাখতে হবে। যেহেতু আমাদের চাষযোগ্য জমির পরিমাণ দিন দিন কমছে, সেহেতু ফসলের উৎপাদন বাড়াতে হবে। সরকার কৃষকদের সার, বীজসহ প্রণোদনা দেয়ার পাশাপাশি ধান-চালের ন্যায্য মূল্য নিশ্চিত করছে।

টিলা না কাটা, নদী-খাল ভরাট না করার আহ্বান জানিয়ে তিনি বলেন- জুড়ী নদীর ৯কিলোমিটার খনন করা হচ্ছে। জুড়ী নদীকে আগের অবস্থানে ফিরিয়ে নিতে চাই। এ জন্য নদী দখল করে নির্মিত ভবন ও স্থাপনা উচ্ছেদ করা হবে।

তিনি সোমবার (৩০ নভেম্বর) সকাল সাড়ে ১১টায় মৌলভীবাজারের জুড়ী উপজেলা পরিষদ হল রুমে কৃষকের মাঝে বিনামূল্যে বীজ বিতরণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি প্রধান অতিথির বক্তব্য রাখেন।

তিনি বলেন- প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় সারাদেশে উপজেলা পর্যায়ে কৃষকের মাঝে বীজ বিতরণ করা হচ্ছে। আমাদের কৃষি গবেষকদের উৎপাদিত এই বীজ উৎপাদন বাড়াবে। শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ন হতে পেরেছি। এখন আমরা খাদ্য রপ্তানী করতে পারি, সাহায্য করতে পারি।
 
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, জুড়ীর আয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা আল-ইমরান রুহুল ইসলাম-এর সভাপতিত্বে ও সঞ্চালনায় ২০২০-২১ অর্থবছরে রবি মৌসুমে বীজ সহায়তা প্রণোদনা কর্মসূচীর আওতায় কৃষকদের মাঝে বিনামূল্যে বোরো হাইব্রীড ধান বীজ বিতরণ অনুষ্টানে বিশেষ অতিথি ছিলেন ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান রনজিতা শর্মা, ভাইস চেয়ারম্যান রিংকু রঞ্জন দাস, জায়ফরনগর ইউপি চেয়ারম্যান মাছুম রেজা, জুড়ী মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সিতাংশু শেখর দাস, উপজেলা স্কাউট সম্পাদক আরমান আলী, জায়ফরনগর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল কাদির দারা, পশ্চিম জুড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জুবের হাসান জেবলু। বক্তব্য রাখেন সংবাদকর্মী কল্যাণ প্রসূন। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মুহাম্মদ জসিম উদ্দিন।
উপজেলার তিন হাজার কৃষকের প্রত্যেককে এক বিঘা জমির জন্য দুই কেজি করে উচ্চ ফলনশীল বীজ বিতরণ করা হবে।


সিলেটভিউ২৪ডটকম / ৩০ নভেম্বর ২০২০ / লাল / ডালিম

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.