Sylhet View 24 PRINT

কমলগঞ্জে করোনার কারণে সীমিত পরিসরে কাত্যায়নী পূজা সম্পন্ন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-১১-৩০ ১৭:৪৫:৪০

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি :: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মাধবপুর চা বাগানে সনাতনী ভক্তদের আয়োজনে কার্তিক মাসব্যাপী ব্রত পালন শেষে গঙ্গা স্নান, পূজার্চ্চনা ও মহাপ্রসাদ বিতরণের মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে চা শ্রমিকদের ২০তম কাত্যায়ানী পূজা।

সোমবার (৩০ নভেম্বর) গভীর রাত থেকে বাগানের বিভিন্ন মন্দিরে নাম কীর্তন শুরু হয় এবং মঙ্গলবার ভোররে বিভিন্ন চা বাগানের কয়েক হাজার ভক্তরা গঙ্গা স্নান ও পূজার্চ্চনা করতে মাধবপুরের হীরামতি এলাকায় ধলাই নদীর তীরে সমবেত হয়।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক মোঃ রফিকুর রহমান, জেলা পরিষদ সদস্য অধ্যক্ষ মো: হেলাল উদ্দিন, স্থানীয় ইউপি চেয়ারম্যান পুষ্প কুমার কানু, মাসিক চা মজদুর সম্পাদক সীতারাম বীন, সাংবাদিক আসহাবুজ্জামান শাওন, ইউপি সদস্য কৃষ্ণলাল দেশওয়ারা, সুচিত্রা বালা নুনিয়া, মাধবপুর চা বাগানের টিলাক্লার্ক কংকন ছত্রী, পঞ্চায়েত কমিটির সাবেক সভাপতি দেওনারায়ন পাশি প্র্রমুখ।

গঙ্গা পূজা উযয়াপন কমিটির সভাপতি শ্যামদাস পানিকা ও সাধারণ সম্পাদক প্রতাপ ভর জানান, ভগবত পুরাণ গ্রন্থের দশম স্কন্দের দ্বাবিংশ অধ্যায়ে কাত্যায়ানী ব্রতের উল্লেখ রয়েছে। এই কাহিনী অনুযায়ী ব্রজের গোপীগণ কৃষ্ণকে পতিরূপে কামনা করে সমগ্র মাঘ মাস জুড়ে এই ব্রত করেন। এই একমাস তারা মশলাবিহীন খিচুড়ি ও সিদ্ধজাত খাবার খেতেন এবং সকালে ধলাই নদীতে স্নান করে নদীর তীরে মাটির কাত্যায়ানী মূর্তি গড়ে দেবীর পূজা করা হয়।

এরপরই নদীতে স্নান করে ভক্তরা বাড়ী ফিরে যান। মনোমতো স্বামী প্রার্থনায় গত এক মাস ব্যাপী উপবাস করে কাত্যায়ানী ব্রত পালন করা হয়েছে। একমাস তাকে চন্দন, ধূপ, দ্বীপ ইত্যাদি দিয়ে পূজা করা হয়েছে। ঐদিন স্নান করে ভিজা কাপড়ে খোদিত কাত্যায়নীর মূতির্র সামনে চন্দন, দ্বীপ, ফল, পান, নবপত্র, মালা ও ধূপ দিয়ে পূজা করেন হাজার হাজার চা শ্রমিক ভক্তরা। পরে উপস্থিত সকল ভক্তবৃন্দের মধ্যে মহাপ্রসাদ বিতরণের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

উল্লেখ্য, ২০ বছর যাবত এ অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। তবে এবার কোভিড-১৯ এর কারণে স্বাস্থ্যবিধি রক্ষার জন্য সীমিত পরিসরে পালন করা হয়েছে।


সিলেটভিউ২৪ডটকম / ৩০ নভেম্বর ২০২০ / জয়নাল / ডালিম

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.