আজ বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১ ইং

কমলগঞ্জে জমে উঠেছে মাছের মেলা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০১-১৩ ১৭:৫৯:৫১

জয়নাল আবেদীন, কমলগঞ্জ (মৌলভীবাজার) :: মৌলভীবাজারের কমলগঞ্জে ঐতিহ্য পৌষ সংক্রান্তি উপলক্ষে উপজেলার বিভিন্ন বাজারে বড় বড় মাছের মেলা বসেছে। সনাতনী সম্প্রদায়ের লোকেরা যেমন ব্যস্ততায় তেমনি বাজারে মাছ কিনতে অন্যান্য সম্প্রদায়ের উৎসুক জনতার ভিড়ও দেখা গেছে। যুগ যুগ ধরে চলে আসা এই রেওয়াজকে ধারন করে এবছরও বুধবার (১৩ জানুয়ারি) সকাল থেকে উপজেলার শমশেরনগর, ভানুগাছ, শহীদনগর ও মুন্সীবাজারে বসেছে মাছের মেলা।

সরেজমিন বাজার ঘুরে দেখা যায়, শমশেরনগর, ভানুগাছ, শহীদনগর, মুন্সীবাজারে ও আদমপুর হাটবাজারে বড় বড় মাছের মেলা বসেছে। এর সাথে যুক্ত হয়েছে বড় মাছের নানা রকমের তৈরী তরকারী, ফল ও তিলোয়া-বাতাশা। মাছের মেলায় আনা নানা জাতের বড় বড় মাছ দেখতে ও পছন্দমত মাছ কিনতে মাছ বাজারে ছিল প্রচন্ড ভিড়। এর আগের দিন মুন্সীবাজারে মাছের মেলা বসে।

পাইকারী মাছ কিনে বিক্রেতারা তাদের থালায় সাজিয়েছেন বড় আকারের রুই, চিতল, কাতল, মৃগেল, কালো বাউশ, বাউশ, গ্রাস কার্প, বোয়াল, পাবদা, শোল, গজার, তেলাপিয়া, আইড়, বাঘ মাছ, কমন কার্প (কার্পু)সহ নানা জাতের মাছ। বাজারে সর্বোচ্চ ২০ কেজি ওজনের রুই, বোয়াল, চিতল, কার্প, আইড় ও বাঘ মাছ উঠতে দেখা গেছে।

বড় এক একটি মাছের দাম চাওয়া হয় ২০ থেকে ২৫ হাজার টাকা। তবে কেজি হিসাবে ১ হাজার থেকে ১৫’শ টাকা হাকা হচ্ছে। মাছ বাজারে আসা ক্রেতা নিরঞ্জন দেব, অমলেশ শর্ম্মা জানান, যুগ যুগ ধরে পৌষ সংক্রান্তিতে বাসায় তৈরী হয় নানান ধরনের সুস্বাদু পিঠা পুলি। তার সাথে খাবারের জন্য বাজার থেকে বড় আকারের পছন্দের মাছ না নিলে উৎসব জমে না।

তবে বিক্রেতারা জানান করোনা সংক্রমণের কারণে এবার বৃহত্তর সিলেটের মৌলভীবাজারের শেরপুর বড় মাছের মেলা বসছে না। তাই এবার শমশেরনগর ক্রেতাদের একটি বেশী ভিড়।

শমশেরনগর বাজারের মাছ বিক্রেতা মানিক মিয়া ও আব্দুল মন্নান জানান, পৌষ সংক্রান্তির আগের দিন গভীর রাত পর্যন্ত মাছের মেলা থাকবে। দেশের বিভিন্ন হাওর অঞ্চল, ভৈরব, চাঁদপুর, ফেঞ্চুগঞ্জ থেকে এখানে মাছ আনা হয়েছে।


সিলেটভিউ২৪ডটকম / জয়নাল / ডালিম-১৪

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক মৌলভীবাজার খবর

  •   শ্রীমঙ্গল ছোট ভাইয়ের দায়ের কোপে বড় ভাই নিহত
  •   করোনাক্রান্ত সাবেক এমপি শাহীনের রোগমুক্তিতে কুলাউড়ায় দোয়া
  •   বড়লেখায় আগর গাছ কেটে নেওয়ার অভিযোগ, মামলা
  •   শরীফপুর চেয়ারম্যান প্রার্থীতা প্রকাশ করায় চুরির অভিযোগে হয়রানী
  •   বড়লেখায় উপজেলা পর্যায়ে অ্যাডভোকেসি কর্মশালা
  •   কুলাউড়ায় যুবলীগ নেতাকে হামলার ঘটনায় প্রধান আসামী কামরুলসহ আটক ২
  •   কমলগঞ্জে ১৭ দেশের রানারদের ‌‘আল্ট্রা ট্রেইল ম্যারাথন’ ২৯ জানুয়ারি
  •   অভিযোগ অস্বীকার করলো নব ঘোষিত জুড়ী উপজেলা ছাত্রদল
  •   রাজনগরে ইউনিয়ন পরিষদ ও আইসিটি আইন বিষয়ক প্রশিক্ষণ
  •   কুলাউড়া পৌর নির্বাচনের ফল প্রত্যাখান করে তিন মেয়র প্রার্থীর সংবাদ সম্মেলন