আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

শ্রীমঙ্গলে ৩৬ কেজি ওজনের বাঘাইড় মাছের দাম ৭৫ হাজার টাকা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০১-১৪ ১১:০৬:১৬

শ্রীমঙ্গল প্রতিনিধি : পৌষ সংক্রান্তি উপলক্ষে প্রতিবছরের ন্যায় এবারও মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বসেছে মাছের মেলা। পৌর শহরের নতুন বাজারে বসেছে এ মেলা।  এখানে দেশি বিদেশি রকমারি মাছ নিয়ে এসেছেন বিক্রেতারা। এরমধ্যে ৩৬ কেজি ওজনের একটি বাঘাইড় মাছ উঠেছে মেলায়। এটি নিয়ে এসেছেন মৎস ব্যবসায়ী শহরতলীর লালবাগ এলাকার মো. হাবিব মিয়া ও হাফিজুর রহমান। তারা এই মাছটির দাম হাকেন ৭৫ হাজার টাকা।

বুধবার (১৩ জানুয়ারি) পৌর শহরের এই মাছ বাজারে গিয়ে দেখা যায় পৌষ সংক্রান্তি উপলক্ষে রকমারি মাছের মেলা বসেছে বাজারে। প্রায় সব রকমের মাছ সাজিয়ে রেখেছেন ব্যবসায়ীরা। অনেকেই দাম-দর করতে দেখা গেছে।  তবে ক্রেতার চেয়ে দর্শনার্তিদের ভীড় বেশি। তারা আশা প্রকাশ করছেন দিনের শেষে ক্রেতারা সাধ্যেরমধ্যে তাদের পছন্দের মাছ কিনে নিয়ে যাবেন বাড়িতে।

মাছ বিক্রেতা মো. হাবিব মিয়া, আনর মিয়া জানান, পৌষ সংক্রান্তি উপলক্ষে মাছের বাজারে অন্যান্য মাছ থাকলেও মূলআকর্ষণ বিশাল আকৃতির এই বাঘাইড় মাছ। বাঘাইড় মাছটির ওজন প্রায় ৩৬ কেজি। এই মাছটি মেঘনানদী থেকে ধরা হয়েছে। ৭৫ হাজারটাকা দাম চাইলেও সন্ধ্যা পর্যন্ত মাছটির দাম উঠেনি বলে জানান। এদিকে এই বিশাল আকৃতির মাছবাজারে উঠেছে খবর পেয়ে ভীড় করছেন উৎসুক জনতা।

সরজমিনে দেখাযায়, স্বাস্থবিধিরবালাই নেই এখানে, অনেকের মুখেই মাস্ক নেই, গা ঘেষে চলাফেরা করছেন জনতা। বাজারের দক্ষিন ও উত্তর সড়ক দুটি রিক্সা, টমটম আমজনতায় ভরপুর। ট্রাফিক পুলিশ সায়রন বাজিয়ে সড়কটি যান এবং জনজট মুক্ত করতে চেষ্টা করছেন। এতে অনেকেই আবার বিরক্তও হচ্ছেন।  মাছ কিনতে যাওয়া মো. কাসেম  মিয়া ও সাইফুল ইসলাম জানান, মাছবাজারে যেসবমাছ উঠেছে সব বড়লোক আর টাকাওয়ালাদের জন্য। আমরা মধ্যবৃত্ত আর নিম্নবৃত্তদের এসব মাছ ক্রয় করা সম্ভব নয়। তবে সাধ্য না থাকলেও নজর বোলাতে তো অসুবিধা নেই! তাই দেখতেছি ঘুরে ঘুরে সাধ্যের মধ্যে কিমাছ কেনা যায়।

শ্রীমঙ্গল ব্যবসায়ী সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক মো. আক্তার হোসেন বলেন, পৌষসংক্রান্তি উপলক্ষে বাজারে বড় বড় মাছ আনা হয়েছে। একসঙ্গে এত বড়মাছ সারা বছর বাজারে চোখে পড়েনা। গত বছরের তুলনায় এবারের পৌষসংক্রান্তিতে মাছ কিছুটা কম উঠেছে বলেও তিনি জানান। বাজারে অনেক ক্রেতারা জানান, তারা মাছ কেনার জন্য নয়, বাজারে বিভিন্ন রকমের মাছ দেখার জন্য এসেছেন।

মাছকিনতে আসা সমিরন ধর, রজত কান্তি ধর  বলেন, বর্তমানে পৌষসংক্রান্তি উপলক্ষে মাছ কেনা একটি ট্র্যাডিশন হয়ে দাঁড়িয়েছে। আর অনান্য সময়ের তুলনায় পৌষসংক্রান্তিতে বড় মাছ বাজারে আসে তাইবড়আকৃতির মাছ কিনতে বাজারে আসা।

মাছ ব্যবসায়ী জোনাইদ মিয়া বলেন, মাছ বাজারে বড় বড় মাছ উঠেছে। তিনি বলেন এ মাছ গুলি হাকালুকি হাওর, হাইল হাওর ও মেঘনানদী থেকে আনা হয়েছে।

উল্লেখ্য, পৌষসংক্রান্তি উপলক্ষে প্রতিবছর’ই মৌলভীবাজারের শেরপুরে বসে মাছের মেলা। এবার করোনা ভাইরাসের কারণে প্রশাসনেরপ ক্ষ থেকে অনুমতি মেলেনি বিধায় এবার মেলা বসেনি। পাশাপাশি শ্রীমঙ্গলেও বসেছে মেলা। মেলা উপলক্ষে বাজার ছাড়িয়ে আশপাশের সড়কে পসরা সাজিয়ে বসেন মাছ ব্যবসায়ীরা।  এবারও শ্রীমঙ্গলে তাইহয়েছে। পুরোবাজারও আশপাশ জুড়ে বড় আকৃতির নানা ধরনের মাছ নিয়ে বসেছেন ব্যবসায়ীরা। এরমধ্যে রুই, কাতলা, বোয়াল, বাঘাইড়, চিতল, ব্রিগেট, সিলভার কার্পসহ দেশি প্রজাতির সব রকমের মাছ উঠেছে এবারের মেলায়।



সিলেট ভিউ ২৪ ডটকম/পিটি-৩

শেয়ার করুন

আপনার মতামত দিন