আজ মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ইং

রাজনগরে ইউনিয়ন পরিষদ ও আইসিটি আইন বিষয়ক প্রশিক্ষণ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০১-১৯ ১৪:২৬:৪৫

রাজনগর প্রতিনিধি : মৌলভীবাজারের রাজনগরে ৩ দিন ব্যাপী ইউনিয়ন পরিষদ আইন-২০০৯, আইসিটি ও অন্যান্য কার্যাবলী বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইডিবি) অর্তায়নে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) বাস্তবান করছে। গত ১৭-১৯ জানুয়ারী ৩ দিন ব্যাপী এ প্রশিক্ষণে রাজনগর উপজেলার ৫টি ইউনিয়নের ২৫ জন অংশ্রগহন করেন।

রাজনগর উপজেলা পরিষদ হলরুমে আয়োজিত এ প্রশিক্ষণে উপজেলার ইউপি চেয়ারম্যান, সদস্য, মহিলা সদস্য, ইউপি সচিবসহ ২৫ জনের উপস্থিতি নিশ্চিত করা হয়।  রাজনগরে প্রশিক্ষণ পরিচালনায় ছিলেন রাজনগর উপজেলায় নির্বাহী অফিসার প্রিয়াংকা পাল, উপজেলা প্রকৌশলী আবুল হাসনাত মহি উদ্দিন, লোকাল গর্ভমেন্ট প্রশিক্ষণ কনসালটেন্ট খায়রুল বাশার রাসেল, মৌলভীবাজার, হবিগঞ্জ জেলার রারিপ প্রকল্পের প্রশিক্ষণ সমন্বয়কারী মোঃ শফিকুল ইসলাম ও সুপ্রভাত উন্নয়ন সংস্থায় সহকারী প্রশিক্ষণ সমন্বয়কারী আমীনুর রশীদ প্রমূখ।

তাছাড়া উক্ত প্রকল্পের আওতায় জেলার তালিকাভূক্ত ২০০ জন কৃষকদলের সদস্য পর্যায়ক্রমে সবজি চাষ, হাঁস-মুরগী পালন, গরু মোটা-তাজাকরণ, গাভীপালন, আধুনিক পদ্ধতিতে পুকুরে ও প্লাবন ভূমিতে সমাজভিত্তিক মাছ চাষ ছাড়াও সামাজিক সচেতনতা ও ক্রস কাটিং ইস্যু বিষয়ে চাহিদা মোতাবেক বিষয়ভিত্তিক প্রশিক্ষণ কার্যক্রম উপজেলা পর্যায়ে চলমান বলে জানান সংশ্লিষ্টরা।

উল্লেখ্য যে, সিলেট বিভাগ গ্রামীণ এ্যাকসেস সড়ক উন্নয়ন প্রকল্প (RARIP) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (LGED) এর একটি প্রকল্প।

প্রকল্পটি বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলীয় হাওর বেষ্টিত সিলেট বিভাগের ৪টি জেলা (সিলেট, সুনামগঞ্জ, মৌলভিবাজার ও হবিগঞ্জ) এর ৩৯টি উপজেলায় ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (IsDB) এবং বাংলাদেশ সরকারের যৌথ অংশীদারীত্বের ভিত্তিতে বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য হলো সিলেট বিভাগের গ্রামীণ সড়ক যোগাযোগ অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি গ্রামীণ বাজার ব্যবস্থাপনা কাঠামোকে শক্তিশালীকরণের মাধ্যমে সরকারের দারিদ্র বিমোচন লক্ষ্যমাত্রা অর্জনে সহযোগিতা করা, তথা প্রকল্প এলাকার জনসাধারণের জীবনমান উন্নয়ন এবং দারিদ্রতা হ্রাসকরণ। উক্ত প্রকল্পের আওতায় টার্গেট গ্রুপের (এলজিইডি কর্মকর্তা ও কর্মচারী, ইউনিয়ন পরিষদের চেয়াম্যান ও সদস্যবৃন্দ, বাজার ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দ, কৃষক এবং এলসিএস নারী ক্রু) সক্ষমতাবৃদ্ধি এবং জীবনমান উন্নয়নের লক্ষ্যে চাহিদা ভিত্তিক প্রশিক্ষণ কার্যক্রম হাতে নেয়া হয়েছে।

টাঙ্গাইলের মির্জাপুরের কনসালটিং ফার্ম উদয় ও মৌলভীবাজার সুপ্রভাত এনজিও প্রশিক্ষণটি স্থানীয়ভাবে আয়োজন করে।


সিলেট ভিউ ২৪ ডটকম/ সোহেল/পিটি-১৬

শেয়ার করুন

আপনার মতামত দিন