আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

বড়লেখায় মার্কিন নাগরিকের আইসিটি মামলায় যুবক কারাগারে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০২-২৭ ০২:৩১:৫৫

নিজস্ব প্রতিবেদক, বড়লেখা:: মৌলভীবাজারের বড়লেখায় মার্কিন নাগরিকের ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় জামিল আহমদ (৩০) নাম এক যুবককে গ্রেফতারের পর আদালতের মাধ্যমে কারাগারে পাঠিয়েছে পুলিশ। গত বৃহস্পতিবার বিকেলে তাকে আদালতে নেওয়া হলে বিচারক তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

এর আগে ওই দিন তাকে রতুলী বাজার এলাকা থেকে গ্রেফতার করে পুলিশ। জামিল আহমদ বড়লেখা উপজেলার দক্ষিণভাগ ইউনিয়নের দক্ষিণভাগ গ্রামের সাবেক ইউপি সদস্য সোনা মিয়ার ছেলে।

থানা পুলিশ ও মামলা সূত্রে জানা গেছে, মার্কিন নাগরিক মাইকেল ডেভিস দুবাইতে বসবাস করেন। বড়লেখা উপজেলার বাসিন্দা জামিল আহমদ দুবাইতে ওই মার্কিন নাগরিকের অধীনে কাজ করতেন। কাজের একপর্যায়ে ডেভিসের সঙ্গে জামিলের বিরোধ সৃষ্টি হয়। পরবর্তীতে জামিল আহমদ হোয়াটসঅ্যাপ, টেলিফোন, ই-মেইল এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে ওই মার্কিন নাগরিকের নামে অপপ্রচার করতে থাকেন। বিভিন্নভাবে ওই ব্যক্তির মান-মর্যাদা ক্ষুন্ন করায় বাধ্য হয়ে তিনি তাকে ৪০ হাজার মার্কিন ডলার প্রদান করে আপোস করেন। এসময় জামিল আহমদ লিখিতভাবে অঙ্গিকার করেন যে, তিনি ভবিষ্যতে মাইকেল ডেভিসকে কোনো প্রকার বিরক্ত ও ব্ল্যাকমেইল করবেন না। কিন্ত গত বছরের ৫ জানুয়ারি বাংলাদেশে আসার পর পুনরায় আগের মতো বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে এই মার্কিন নাগরিকের বিরুদ্ধে অপপ্রচার ও মানহানিকর বক্তব্য লিখে তা পোস্ট করতে থাকেন। এছাড়া গত ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত বিভিন্ন তারিখ ও সময়ে প্রতারণার মাধ্যমে মার্কিন নাগরিকের কাছ থেকে টাকা আদায় করেন জামিল। এই অবস্থায় নিরুপায় হয়ে মার্কিন নাগরিক বাংলাদেশী একজন আইনজীবীকে প্রতিনিধি নিয়োগ করে ডিজিটাল নিরাপত্তা আইনে গত বৃহস্পতিবার (২৫ ফ্রেব্রুয়ারি) বড়লেখায় থানায় জামিল আহমদের বিরুদ্ধে মামলা করান। ভুক্তভোগী মার্কিন নাগরিকের ক্ষমতাপ্রাপ্ত হয়ে ঢাকার পল্টন এলাকার অ্যাডভোকেট মারুফ হাসান এই মামলা করেন।

মামলার পরিপ্রেক্ষিতে ওইদিনই বড়লেখা থানার উপপরিদর্শক (এসআই) মো. আবু সাঈদের নেতৃত্বে একদল পুলিশ অভিযান চালিয়ে জামিলকে তরতুলী বাজার এলাকা থেকে তাকে গ্রেফতার করে।

বড়লেখা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জাহাঙ্গীর হোসেন সরদার শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) রাতে বলেন, একজন মার্কিন নাগরিকের বিরুদ্ধে নানা মাধ্যমে অপপ্রচার ও প্রতারণার মাধ্যমে টাকা আদায়ের ঘটনায় ওই নাগরিকের নিযুক্ত আইনজীবীর মামলায় জামিল আহমদকে পুলিশ গ্রেফতার করেছে। বৃহস্পতিবার বিকেলে আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়েছে।     


সিলেটভিউ২৪ডটকম/লাভলু 

শেয়ার করুন

আপনার মতামত দিন