আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

কমলগঞ্জে সর্দি,জ্বরসহ বিভিন্ন রোগের প্রকোপ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৪-১৭ ১৪:৩৪:১২

কমলগঞ্জ প্রতিনিধি : মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় এখন ডায়রিয়া, সর্দি, ভাইরাস জ্বর ও আমাশয়ের প্রকোপ দেখা দিয়েছে। আক্রান্ত রোগীদের বেশীর ভাগই প্রাইভেট ফিজিশিয়ানদের সেবা নিয়ে নিজ নিজ বাড়িতে চিকিৎসা নিচ্ছেন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও একাধিক প্রাইভেট ফিজিশিয়ানদের সাথে কথা বলে এ তথ্য পাওয়া যায়।

জানা যায়, সম্প্রতি উপজেলার বিভিন্ন এলাকায় মানুষজন ডায়রিয়া, সর্দি জ্বর, পেটের পীড়া (আমাশয়) রোগে ভোগছেন। প্রাথমিকভাবে আক্রান্ত রোগী পল্লী চিকিৎসকসহ বিভিন্ন প্রাইভেট ফিজিশিয়ানদের কাছেও যাচ্ছেন। অনেক রোগী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে চিকিৎসা গ্রহন করছেন। এদের মাঝে যাদের অবস্থা একটু খারাপ তাদের স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়ে চিকিৎসা সেবা নিতে হচ্ছে। করোনা ভাইরাসের চরিত্র বদল করে এখন সর্দির সাথে ডায়রিয়া যুক্ত হওয়ায় করোনা উপসর্গ কি-না তা নিয়ে রোগীদের মাঝে আতঙ্ক বিরাজ করছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগ সূত্র মতে ডায়রিয়া আক্রান্ত হয়ে প্রতিদিন বেশ কিছু সংখ্যক রোগী এসে জরুরী সেবা গ্রহন করে বাড়ি ফিরে যাচ্ছেন। বৃহস্পতিবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডায়রিয়া ও আমাশয়ের ১৬ জন রোগী চিকিৎসা সেবা নিয়েছেন। আর স্বাস্থ্য কমপ্লেক্সে ডায়রিয়া আক্রান্ত শিশুসহ ৮ জন রোগী ভর্তি আছেন।

শমশেরনগর প্রাইভেট ফিজিশিয়ান ডা. শ্যামলেন্দু সেন শর্মা, পিন্টু দেবনাথ, দীপক রঞ্জন মল্লিক বলেন, চলতি সময়ে দিনে অস্বাভাবিক গরম অনুভূত হওয়ায় শেষ রাতে আবার একটু ঠান্ডার সাথে কুয়াশা পড়ছে। আবহাওয়ার এ তারতম্যে ডায়রিয়া, সর্দি, জ্বর ও আমাশয় (পেটের পীড়া) রোগের একটু প্রকোপ দেখা দিয়েছে। তারা আরো বলেন, প্রতিদিন গড়ে ৮/১০ জন এসব রোগে আক্রান্ত হয়ে তাদের কাছে চিকিৎসা সেবা নিচ্ছেন। প্রকোপটি উল্লেখ্যযোগ্য না হলেও ক্রমে বাড়ছে। আক্রান্তদের মাঝে শিশুসহ সব বয়সী রোগী আছেন।
   
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এম মাহবুবুল আলম ভূঁইয়া বলেন, শীতের সময়ও ডায়রিয়ার কিছুটা প্রকোপ থাকে। আর গরমের সময় এ প্রকোপটা একটু বেড়ে যায়। স¤প্রতি ডায়রিয়া, সর্দি, জ্বর ও আমাশয়ের প্রকোপ দেখা দিলেও উল্লেখ্যযোগ্য নয়। তিনি আরও বলেন, রমজান মাস শুরু হওয়ায় মানুষজনের খাদ্যাভাসের পরিবর্তন হয়েছে। ফলে ডায়রিয়া হতে পারে। আর করোনার সময়ে এ প্রকোপে আতঙ্কিত হওয়ার কিছু নয় বলে তিনি জানান।


সিলেট ভিউ ২৪ ডটকম/জয়নাল/পিটি-১৭

শেয়ার করুন

আপনার মতামত দিন