আজ বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ইং

মুজিবাদর্শের ত্যাগী এক নেতার নাম জাকারিয়া

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১১-০৫ ০০:০৬:৫৩

জাকারিয়া আহমদ

শাহীন :: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের একজন অকুতোভয় সৈনিকের নাম জাকারিয়া আহমদ তাপাদার জাকির। তিনি জকিগঞ্জ উপজেলার কালীগঞ্জ কসকনকপুর গ্রামের মরহুম আব্দুস সবুর তাপাদারের ছেলে।

তিনি দীর্ঘদিন ধরে বাংলাদেশ আওয়ামী লীগের ছায়াতলে থেকে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার সংগ্রামে নিবেদিত প্রাণ। জাকারিয়া আহমদ জাকিরের পিতা ছিলেন একজন সমাজ হিতৈষী শালিস ব্যক্তিত্ব এবং ব্যবসায়ী ও সাত গ্রামের পঞ্চায়েত প্রথার সকল কার্যক্রমের ক্যাশিয়ার হিসেবে দায়িত্ব পালন করে গেছেন। সততা, নিষ্ঠা ও আন্তরিকতার জন্য জকিগঞ্জ উপজেলার মানুষের কাছে শ্রদ্ধার পাত্র ছিলেন তিনি।

জাকির আহমদ চাচা সাবেক সেনা কর্মকর্তা বর্তমানে তিনি প্রতিষ্ঠিত ব্যবসায়ী হিসেবে নিয়োজিত আছেন। তিনি একজন প্রতিষ্ঠিত শালিস ব্যক্তিত্ব। তাছাড়া তার দাদা আহাদ আহমদ তাপাদার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক উপদেষ্টার দায়িত্ব পালন করেন। জাকির আহমদের মামা মো. তোতা মিয়া মুক্তিযোদ্ধা কমান্ডার ছিলেন। স্বাধীনতা সংগ্রামে তিনি গুরুত্বপূর্ণ অবদান রাখেন। জাকির আহমদের গোটা পরিবারই বঙ্গবন্ধুর আদর্শকে মনে প্রাণে লালন করেন। তাই স্থানীয় পর্যায়ের আওয়ামী লীগ ও অঙ্গসহযোগী সংগঠনের ব্যানারে তারা মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছেন। আওয়ামীলীগের যেকোন কর্মসূচী বাস্তবায়নে তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছেন। জাকিরের বোন জামাই নিজাম আহমদ চৌধুরী সৌদি আরব প্রবাসী একজন শিল্পপতি। তিনি জেদ্দা আওয়ামীলীগের সভাপতির দায়িত্ব পালন করছেন।

জাকির বাংলাদেশ দূর্নীতিমুক্ত ফোরাম দক্ষিণ সুরমা উপজেলা শাখার সদস্য এবং বাংলাদেশ পরিবেশ উন্নয়ন সংস্থা সিলেট জেলা শাখার যুগ্ম সম্পাদক পদে দায়িত্বরত আছেন। জাকিরের পরিবার আওয়ামী লীগের যে কোন কর্মকান্ডে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছেন। আওয়ামীলীগ মনোনীত যে কোন প্রার্থীর পক্ষে তারা আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছেন।

বিগত ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৮নং কসকনকপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আব্দুর রাজ্জাক রিয়াজ তাপাদারের পক্ষে জাকারিয়া আহমদ জাকির গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। যার ফলশ্রুতিতে উক্ত ইউনিয়ন পরিষদে বিপুল ভোট বিজয়ী হন রিয়াজ তাপাদার।

বর্তমানে দক্ষিণ সুরমা-ফেঞ্চুগঞ্জ-বালাগঞ্জ-৩ আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী হাবিবুর রহমান হাবিবের সাথে জাকির নিবীড়ভাবে কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। জাকির বঙ্গবন্ধু বা প্রধানমন্ত্রীকে নিয়ে কেউ কোন প্রকার কটুক্তি বা সমালোচনা করলে চুপ করে বসে থাকতে পারেন না। তাই তো বঙ্গবন্ধু ও প্রধান মন্ত্রীকে নিয়ে কটুক্তি কারীদের বিরুদ্ধে ইতোমধ্যে একাধিক মামলা করেছেন। মামলা করে নিরাপত্তাহীনতায় ভুগলেও দমে থাকেননি জাকারিয়া আহমদ জাকির। বুকে সাহস নিয়ে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে তাঁর বিরোধীতাকারীদের বিরুদ্ধে সোচ্চার ভূমিকা পালন করছেন। তিনি আজীবন প্রধান মন্ত্রী শেখ হাসিনার নেতৃতে উন্নত বাংলাদেশ গড়ার সংগ্রামে নিবেদিত থাকতে চান। তার এই পথচলা কুসুমাস্তির্ন না হলেও সাহস নিয়ে তিনি কাজ করে যাচ্ছেন। তার জন্য রইল শুভ কামনা। 

শেয়ার করুন

আপনার মতামত দিন