আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

আলেমসমাজ কর্তৃক প্রধানমন্ত্রীকে সংবর্ধনা কিছু মানুষের অস্থিমজ্জায় ব্যাথা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১১-০৫ ০০:৩৮:৩১

আল-আমিন :: জেএসসি জেডিসি পরীক্ষা স্থগিত রেখে দেশের আলেম সমাজ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শোকরানা সংবধর্না দেওয়ায় কিছু মানুষ তাদের অস্থিমজ্জায় ব্যাথা অনুভব করেছেন। কারন দেশে এখন জেএসসি জেডিসি পরীক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ । যা এক দশক পূর্বে এই পরীক্ষার গুরুত্ব অনুভব করা দূরের কথা এই নামে কোনো পরীক্ষার নাম গন্ধও ছিল না। কিন্তু আজ যাদের অস্থিমজ্জায় বেদনা শুরু হয়েছে তারা নিজেরাও জানে না এই জেএসসি এবং জেডিসি নামের গুরুত্বপূর্ণ পাবলিক পরীক্ষা পদ্ধতি শেখ হাসিনাই সৃষ্টি করেছেন।
আজ আমি আগাম আবিস্কার করি, যারা জেএসসি এবং জেডিসি পরীক্ষার গুরুত্ব মনে করেন তারা দুয়েক বছর পর ক্বওমী মাদ্রাসাকে সম্মান স্বীকৃতি দেওয়ার গুরুত্বও জেএসসি এবং জেডিসি এর মতো উপলব্ধি করবেন। আর এটাও হবে বজ্ঞবন্ধুর কন্যা শেখ হাসিনার সফলতা।

ভারতীয় উপমহাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ ইসলামিক দ্বীনি প্রতিষ্টান"আল-জামিয়াতুল আহ্লিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম "হল বাংলাদেশে বৃহত্তম এবং প্রাচীনতম কওমী মাদ্রাসা। স্বাধীনতার পঞ্চাশ বছরেও বাংলাদেশের ধর্মীয় শিক্ষার কারখানা ক্বওমী মাদ্রাসা যেখানে ১৪ লাখেরও বেশি শিক্ষার্থী দ্বীনি শিক্ষা গ্রহন করে যারা সরকারের নামমাত্র অনুমোদন "গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার স্বীকৃত বেসরকারি ইসলামি শিক্ষা প্রতিষ্ঠান"। মানুষের স্ব-ইচ্ছায় দেওয়া কিছু অর্থে, রমযানের ফিতরা, কোরবানির চামড়া দানের পয়সায় এবং লিল্লাহ বোডিং কিংবা এতিমখানা থেকে শিক্ষা লাভ করে আলেম হয় তাদেরকে এই ধরনের খোটা থেকে মুক্তি দিয়ে শেখ হাসিনা এই আলেম সমাজকে একটি সম্মানা দিয়েছেন ইহাতে কারো ভালো লাগেনি বলেই হযবরল কথা বলছেন।

দেশের সর্বোচ্চ আলেমদের ডিগ্রী আল্লামা,মুফতি,মুহাদ্দিস, মাওলানা, কোরআনে হাফেজ, শায়খুল হাদিস, মুফাচ্ছিরিন কেরাম এবং ক্বারীসহ এই ধরনের টাইটেল ডিগ্রী এই ক্বওমী মাদ্রাসাই সৃষ্টি করেন আর এই মাদ্রাসার দাওরাইয়ে হাদীস কে মাস্টার্স সম্মান দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাপের কাজটি করেছেন। কারন জাতির পিতা বজ্ঞবন্ধু শেখ মুজিবুর রহমান আলেম সমাজের সবচেয়ে ধর্মীয় শিক্ষা প্রতিষ্টান ক্বওমী মাদ্রাসাকে নিয়ে এই ধরনের স্বপ্ন দেখেছিলেন যা আজ তার কন্যা শেখ হাসিনা এটি বাস্তবায়ন করেছেন।

আলেম সমাজ তাদের সম্মান পাওয়ার প্রাপ্যটুকু পেয়ে আনন্দে, স্ব- ইচ্ছায় শুকরানা আদায় করে প্রধানমন্ত্রীকে যখন সংবর্ধনা দিতে ইচ্ছে করেছেন তখন শেখ হাসিনা সংবর্ধনা নিতেও রাজি ছিলেন না। তিনি বলেছিলেন "আমি সংবর্ধনা পাওয়ার জন্য ক্বওমী মাদ্রাসার দাওরায়ে হাদীস কে মাস্টার্স সম্মাননা দেইনি। ইহা আমার দায়িত্ব ছিল
আমার বাবার স্বপ্ন ছিল, আর সেই কাজটি আমি করেছি"।

আলেম সমাজ একটি সম্মানিত গোষ্টী। আমরা সাধারন মানুষ তাদেরকে সম্মান করি তারা সম্মানিত হন বলেই এই আজ আলেমসমাজ তাদের সম্মান পাওয়ায় প্রধানমন্ত্রীর সম্মানার্থে শোকরানা আদায় করে লক্ষ লক্ষ আলেমের উপস্থিতির মাধ্যমে প্রধানমন্ত্রীকে এই সংবর্ধনা দিয়েছেন। সারা দেশ থেকে লক্ষ লক্ষ আলেম ঢাকা শহরে উপস্থিত হলে রাজধানীর রাস্তা পথ যানজট সৃষ্টি হবে এতে পরীক্ষার্থীদের ভোগান্তি হবে সেটা ভেবে ঐ দিনের জেএসসি জেডিসি পরীক্ষা স্থগিত করেছেন। আলেমসমাজ কর্তৃক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেওয়া সংবর্ধনা এবং "ক্বওমী জননী" উপাধি হিসেবে ঘোষনা সম্মানের।

লেখক: কথাসাহিত্যক ও প্রাবন্ধিক।

শেয়ার করুন

আপনার মতামত দিন