আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

আরিফ শুধু জবানেই খৈ ভাজেন?

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০১-৩০ ২০:২৪:৪২

শামসুল ইসলাম শামীম :: একখান কপাল নিয়া জন্মাইছেন তিনি! এমন চওড়া কপাল ক’জনের হয়। ক্ষমতায় থাকুন বা না থাকুন সেটা বিষয় না, বিষয় হলো যেখানেই থাকেন, থাকেন আলোচনার কেন্দ্রবিন্দুতে! আলোচনার সাথে মাঝে-মধ্যে যোগ হয় সমালোচনার উপসর্গ। যখন ওয়ার্ড কমিশনার ছিলেন তখনও যেমন ছিলেন আলোচনা-সমালোচনার কেন্দ্রবিন্দুতে, তারও আগে যখন ছিলেন প্রয়াত অর্থমন্ত্রী এম. সাইফুর রহমানের দক্ষিণহস্ত তখনও ছিলেন একই উপসর্গের কেন্দ্রবিন্দুতে।

প্রথম দফায় মেয়র হওয়ার পর তো পুরোই কেল্লাফতে! আলোচনা-সমালোচনা তাকে ঘিরে ছিলো শারীরিক এলার্জির মতো! দ্বিতীয় দফায় নির্বাচিত হওয়ার পর সেই এলার্জির ‘চুলকানি’ বেড়েছে আরো কয়েক গুণ। ছড়া-খাল, নালা-নর্দমা, রাস্তা-ঘাট, হকার-ফুটপাত-এ সব নিয়েই তিনি এখন দাবাবোর্ডের সর্বেসর্বা ‘মন্ত্রী’! এই মন্ত্রীকে ‘চেক’ দিতে অনেক হাতি-ঘোড়াকে তল হতে হয়েছে। কিন্তু মন্ত্রী তার ভারিক্ষি চালে স্বমহিমায় পুরো বোর্ড দাপিয়ে বেড়াচ্ছেন। তার টিকিটি ছুঁবার ক্ষমতাও যেনো কারো নেই। কে কি বললো, কে কি করলো- এসব ব্যপারগুলো থোড়াই কেয়ার করা এই ‘মন্ত্রী’ তার লক্ষ্যে অবিচল। আলোচনা-সমালোচনা যেনো তার পিছু ছাড়তে চায়না। তাই গণমাধ্যমসহ গোটা নগরজুড়েই তিনি এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে।

বলছিলাম আরিফুল হক চৌধুরীর কথা। সিলেট সিটি করপোরেশনের দ্বিতীয় দফায় নির্বাচিত মেয়র তিনি। এবার তিনি আলোচনায় এসেছেন ‘সম্মাণনা’ নিয়ে। জনস্বার্থে যারা নিজের ভ‚মি ছেড়ে দিবেন তাদের সম্মাণনা দেয়া হবে বলে সম্প্রতি গণমাধ্যমে ঘোষণা দিয়েছেন তিনি। এই ঘোষণাই তাকে ফের নতুন করে আলোচনার কেন্দ্রবিন্দুতে নিয়ে এসেছে। কেউ কেউ বলছেন, প্রথম দফায় মেয়র থাকার শেষার্ধে তিনি এমন সম্মাণনার ঘোষণা দিলেও শেষ পর্যন্ত সেই সম্মাণনার বিষয়টি ‘চাঙ্গে’ উঠেছে! আবার নতুন করে সম্মাণনার এই ঘোষণাও কি পূর্ববর্তি ঘোষণার মতো চাঙ্গে উঠবে কি-না এ ব্যাপারে তারা প্রশ্ন তুলেছেন।

সম্প্রতি জনস্বার্থে সাবেক ও বর্তমান দুই মন্ত্রী ভ্রাতৃদ্বয়ের কোটি টাকার ভুমি ছেড়ে দেয়ার পর নতুন করে সম্মাণনার ঘোষণা দেন মেয়র আরিফ। তবে কবে নাগাদ এই সম্মাণনা দেয়া হবে তার সুস্পষ্ঠ কোন দিনক্ষণ জানানো হয়নি।

নতুন করে ঘোষিত সম্মাণনার পরিণতি কি হবে? আরিফ কি শুধু জবানেই খৈ ভাজেন? এমন প্রশ্নও এখন নাগরিকদের মুখে শোনা যাচ্ছে। আরিফ কি পারবেন এইসব প্রশ্নমুখর মুখে ছাই দিয়ে তার সম্মাণনার ওয়াদা রক্ষা করতে? না-কি এই সম্মাণনার ঘোষণা কেবলই ফককিকার!

লেখক: সিলেট ব্যুরো প্রধান, বাংলাভিশন।

@

শেয়ার করুন

আপনার মতামত দিন