আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

না ঘরকা না ঘাটকা!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০২-০৩ ১৯:৫৪:০২

শামসুল ইসলাম শামীম :: চরম প্যারার মধ্যে আছেন সুলতান-মোকাব্বির! না ঘরকা না ঘাটকা অবস্থায় পতিত এই দুই নির্বাচিতের অবস্থা এখন তথৈবচ! গৌরবোজ্জ্বল ও বর্ণাঢ্য রাজনৈতিক ক্যারিয়ারের অধিকারী সুলতান মোহাম্মদ মনসুর অনেকটা হাঠাৎ করেই আওয়ামী লীগ থেকে ‘ছিটকে’ পড়েন। ফলে দীর্ঘদিন স্বেচ্ছায় নির্বাসনে ছিলেন এক সময়ের এই দাপুটে নেতা। না ছিলেন রাজনীতিতে, না ছিলেন গণমাধ্যমে; কোথাও দেখা মেলেনি তার।

কিন্তু জাতীয় ঐক্যফ্রন্ট ঘোষণার সাথে সাথে অনেকটা জ্বলে উঠেন তিনি। তমশার আকাশে এই ‘নদের চাঁদ’র উদয়কে তখন অনেকেই রাজনৈতিক তামাশা হিসেবে ইঙ্গিত করেছেন। সম্প্রতি সম্পন্ন হওয়া একাদ্বশ জাতীয় সংসদ নির্বাচনে ‘মুজিব কোর্ট’ গায়ে দিয়ে তিনি ধানের শীষ প্রতিক নিয়ে নির্বাচনী বৈতরণী পার হন। স্বাভাবিক নিয়মেই নির্বাচিত জনপ্রতিনিধি হিসেবে শপথ নিয়ে তার সংসদে যাওয়ার কথা থাকলেও তিনি এখনো সংসদের বাইরেই আছেন। শপথের আপ্তবাক্য এখনো রপ্ত করা হয়নি তার পক্ষে।

ইদানিং তিনি বলছেন, ভোটারদের প্রতি দেয়া তার প্রতিশ্রুতি রক্ষায় তিনি শপথ নিয়ে সংসদে যাবেন। কিন্তু শেষ পর্যন্ত তার কি সংসদে যাওয়া হবে এ নিয়ে রয়েছে নানা মুণীর নানা মত। সুলতানের মতো বুকের পাটাওলা একজন জনপ্রতিনিধি যে কোন এলাকার জন্যই আশাব্যান্জক। কিন্তু সুলতান কেন তার সুলতানী স্টাইলে মসনদে যেতে পারছেন না?

কেউ বলছেন ড. কামালের ‘না’ সূচক ইঙিতের কারনে সুলতান আটকে আছেন, কিন্তু সংসদে যাওয়ার ব্যাপারে তার অদম্য আগ্রহ আছে। এব্যাপারে গত ক’দিন থেকে তিনি গণমাধ্যমে কথা বলছেন। বলছেন তার এলাকার ভোটারদের কাছে দেয়া কমিন্টমেন্ট রক্ষায় তিনি শপথ নেবেন। কিন্তু শেষ পর্যন্ত তার এই শপথ নেয়ার প্রতিশ্রুতি কথায়-কাজে কতোটা মিলে যাবে তা কে জানে!

গত নির্বাচনের সবচেয়ে ‘সৌভাগ্যবান’ প্রার্থী ছিলেন মোকাব্বির! রাজনীতির ধারে কাছে না থেকেও সিলেট-২’র মতো দাপুটে রাজনীতিবিদদের আসন থেকে তিনি নির্বাচিত হন। আলাদিনের আশ্চর্য প্রদীপ পাওয়া এই ‘আকতানেতা’র স্বপ্নের তরী আগামী দিন কোন ঘাটে পৌঁছুবে তা যেমন কেউ জানেন না তেমনি তিনি নিজেও বোধ করি জানেন না তার এই তরী আদৌ কোন ঘাটের নাগাল পাবে কি-না!

লেখক: সিলেট ব্যুরো প্রধান, বাংলাভিশন।

@

শেয়ার করুন

আপনার মতামত দিন